Breaking News
জব কার্ড সংক্রান্ত তথ্য 2

এক মিনিটে জব কার্ড ডাউনলোড করুন । ২০২৩ এ নতুন জব কার্ডের লিস্ট দেখুন।

জব কার্ড ডাউনলোড । ২০২৩ এ নতুন জব কার্ডের লিস্ট: যদি আপনি দুয়ারে সরকার অথবা পঞ্চায়েত অফিসে জবকার্ডের জন্য আবেদন করে থাকেন অথচ জানেন না আপনার জব কার্ডটি তৈরি হয়েছে কি না বা আপনি জব কার্ডটি হারিয়ে ফেলেছেন, নতুনভাবে আপনি আপনার জবকার্ডটিকে ডাউনলোড করতে চান কিন্তু পারছেন না। এই একশো দিন কাজের কার্ড পাবার জন্য কি কি ডকুমেন্টস প্রয়োজন ও কিভাবে আবেদন করবেন এইগুলি যদি আপনার জানার বিষয় হয় তাহলে এই পোস্টটি আপনার জন্য। 

জব কার্ড সংক্রান্ত তথ্য


ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি অ্যাক্ট সংক্ষেপে NREGA (National Rural Employment Guarantee Act)। দরিদ্র সীমার নিচে বসবাসকারী গ্রামীণ পরিবারের একশো দিনের নিশ্চিন্ত মজুরি কর্মসংস্থান। দরিদ্র সীমার নিচে বসবাসকারীদের জীবিকার সংস্থানকে শক্তিশালী করা ও পঞ্চায়েতি রাজ প্রতিষ্ঠান করা।

জব কার্ড পাওয়ার জন্য আবেদন করতে হলে কি কি ডকুমেন্টস লাগবে?

  • আধার কার্ড
  • ভোটের কার্ড
  • ব্যাংকের পাস বই
  • পঞ্চায়েতের সার্টিফিকেট
  • ফটোকপি
  • ও নিজস্ব মোবাইল নম্বর

নতুন জব কার্ড পাওয়ার জন্য আবেদন করতে হলে আপনাকে ফরম ফিলাপ করে পঞ্চায়েত অফিস বা দুয়ারে সরকার ক্যাম্পে জমা করতে হবে এবং আবেদনপত্রের সঙ্গে উপরোক্ত ডকুমেন্টস গুলোর জেরক্স কপি জমা দিতে হবে ‌। প্রয়োজনে নীচের লিংক থেকে নুতন ফরম ডাউনলোড করুন।

জব কার্ড ফরম পিডিএফ ডাউনলোড

নতুন জব কার্ড লিস্টে আপনার নাম আছে কি না অথবা হারিয়ে যাওয়া কার্ড ডাউনলোড করতে চান তাহলে নিচের দেওয়া পদ্ধতিগুলি অনুসরণ করুন।
প্রথমে নরেগা জবকার্ড অফিসিয়াল ওয়েবসাইটে https://nrega.nic.in/netnrega/HomeGP.aspx প্রবেশ করুন অথবা এখানে ক্লিক করে নয়েগা ওয়েব সাইড-এ যান এরপর নিচের দেওয়া ফটোর মত গ্রাম পঞ্চায়েত খোপে দেওয়া জেনেরেট রিপোর্টস- জব কার্ড, জব স্লিপ এই অপশনটির উপর ক্লিক করুন (Generate Reports- Job Card, Job Slip, MSR Register, Pending Works, UC)।

নরেগা জব কার্ড 1

এবার যে পেজটি ওপেন হবে সেখান দেওয়া রাজ্যের নামের তালিকা থেকে আপনি আপনার স্টেটের নামের উপর ক্লিক করুন।

নরেগা জব কার্ড 2

এখন যে পেজটি আপনার সামনে আসবে সেখানে থেকে ফিনান্সিয়াল ইয়ার সিলেক্ট করুন, ডিস্ট্রিক্ট সিলেক্ট করুন, ব্লক সিলেক্ট করুন, পঞ্চায়েত সিলেক্ট করে প্রসিড বটন এর উপর ক্লিক করুন। নীচে দেওয়া ফটো দেখুন।

নরেগা জব কার্ড 3

এরপর আপনার সামনে যে পেজটি ওপেন হবে সেখান থেকে নিচের ফটোর মতো জবকার্ড এমপ্লয়মেন্ট রেজিস্টার এই অপশনটিতে ক্লিক করুন, নিচের ফটোতে দেওয়া হল।

নরেগা জব কার্ড 4

এবার আপনার সামনে আপনার গ্রাম পঞ্চায়েতে যাদের যাদের জবকার্ড আছে তাদের নাম গুলি এবং কার্ড নম্বর শো করছে। দেখে নিন আপনার নাম আছে কি না, আর কার্ড হারিয়ে গেলে সে ক্ষেত্রে আপনার নামটা যেখানে শো করছে সেই সেখানে গিয়ে নামের উপর ক্লিক করুন। 

নরেগা জব কার্ড 5

নতুন পেজে আপনার জবকার্ডটি ঠিক নিচে দেওয়া ফটোর মতো ওপেন হবে । কার্ডটি ডাউনলোড করে প্রিন্ট করে নিন।

নরেগা জব কার্ড 6

বন্ধুরা, এই পোষ্ট হইতে নরেগা জবকার্ড সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারলে। ভালো লাগলে অবশ্যই শেয়ার করবে।

Share This:
Advertisement

Check Also

গ্রাম পঞ্চায়েতের ঘরের লিস্ট সংক্রান্ত সমস্ত প্রশ্ন-উত্তর

আবাস প্লাস যোজনায় গ্রাম পঞ্চায়েতের ঘরের লিস্ট সংক্রান্ত সমস্ত প্রশ্ন-উত্তর । Pradhan Mantri Awas Yojana Gramin List AtoZ Information

Pradhan Mantri Awas Yojana Gramin (প্রধান মন্ত্রী গ্রামীন আবাস যোজনা) সংক্ষেপে পিএমএওয়াই(জি) PMAY(G) বা আবাস …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *