Breaking News
রেশন কার্ড ক্যাটাগরি পরিবর্তন

ঘড়ে বসে অনলাইনে রেশন কার্ড ক্যাটাগরি পরিবর্তন করুন এ এ ওয়াই (AAY)

রেশন কার্ড ক্যাটাগরি পরিবর্তন : পশ্চিমবঙ্গ সরকার রেশন বন্টন করার জন্য গ্রাহকদের বিভিন্ন ক্যাটাগরির রেশন কার্ড প্রদান করে থাকে, যেমন আরকেএসওয়াই ওয়ান (RKSY 1), আরকেএসওয়াই টু (RKSY 2), এসপিএইচএইচ (SPHH), পিএইচএইচ (PHH), এএ ওয়াই (AAY) অন্ত্যোদয় অন্ন যোজনা কার্ড, প্রভৃতি। এগুলো জনগণের বিভিন্ন গোষ্ঠী ও আর্থসামাজিক পরিস্থিতির উপর ভিত্তি করে বন্টন করা হয়।
এইসব বিভিন্ন ক্যাটাগরির রেশন কার্ডগুলিতে ভিন্ন ভিন্ন পরিমাণের চাল,ডাল,তেল সহ অন্যান্য দ্রব্য বন্টন করা হয়। এর মধ্যে AAY, PHH, SPHH এই তিন ধরনের কার্ডে দেওয়া দ্রব্য গুলির মূল্যে যথেষ্ট কম বা বিনামূল্যে প্রদান করা হয়। কিন্তু RKSY I এবং RKSY II এই কার্ডে বিলি করা চাল, গম সহ অন্যান্য দ্রব্যগুলির জন্য যথেষ্ট টাকা দিতে হয়। অনেক সময় দেখা যায় যে আর্থিকভাবে পিছিয়ে পড়া গ্রাহকদের RKSY I এবং RKSY II কার্ড থাকে ফলে তারা স্বল্পমূল্যে সরকারি রেশন সুবিধা পায় না। তবে এখন এই সমস্ত গ্রাহকরা চাইলেই তার ও তার পরিবারের রেশন কার্ডের ক্যাটাগরি পরিবর্তনের জন্য ঘরে বসে অনাইনে আবেদন করতে পারেন।

এই প্রবন্ধটিতে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে কিভাবে আপনার এবং আপনার পরিবারের রেশন কার্ড গুলির ক্যাটাগরি পরিবর্তন করবেন যেমন আপনার বা আপনাদের কার্ডগুলো যদি আরকেএসওয়াই ওয়ান বা আরকেএসওয়াই টু থাকে তাহলে কিভাবে আপনারা বেশি সুবিধাভোগী রেশন কার্ড যেমন এএওয়াই বা এসপিএইচ এইচ বা পিএইচএইচ প্রভৃতি ক্যাটাগরিতে পরিবর্তন করবেন।

রেশন কার্ড ক্যাটাগরি পরিবর্তন কিভাবে করবেন ?

রেশন কার্ড ক্যাটাগরি পরিবর্তন করার জন্য প্রথমে ডিপার্টমেন্ট অফ ফুড এন্ড সাপ্লায়ার্স গর্ভমেন্ট অফ ওয়েস্ট বেঙ্গল https://food.wb.gov.in/About_Category.aspx?page_id=13 অফিসিয়াল ওয়েবসাইটে যান অথবা এখানে ক্লিক করে ফুড সাপ্লাই পশ্চিমবঙ্গের ফুড সাপ্লাই পোর্টালে প্রবেশ করুন

এইপেজে যাওয়ার পরে, স্কোল করে একটু নিচের দিকে অ্যাপ্লাই ফর চেঞ্জ অফ রেশন কার্ড ক্যাটাগরি (Apply for change of Ration Card category) খোপটি তে ক্লিক করুন। নীচে দেখানো মতো।

রেশন কার্ড ক্যাটাগরি পরিবর্তন ১

এবার এই পেজের মোবাইল নম্বর এন্টার করে গেট ওটিপি (GET OTP) অপশনে ক্লিক করুন।

প্রদেয় মোবাইলে একটি OTP send হবে সেই অটিপিটি বসিয়ে প্রসিড বোতামে ক্লিক করুন।

এখানে আপনার ফ্যামিলির সমস্ত কার্ডগুলোর ইনফরমেশন দেখাবে এবার একটু নিচের দিকে স্কোল করে আসুন। টু এপ্লাই ফর ক্যাটাগরি চেঞ্জ ফর্ম-এইট (To apply for Category change, apply Form-8) এখানে Apply Now বোতামে ক্লিক করুন।

এবারে একটি ফরম পেজ আসবে রেশন কার্ড Category of family members এর আন্ডারে অনেকগুলি অপশন থাকবে আপনার ক্যাটাগরীমতো অপশন গুলোকে টিক দিয়ে নেক্সট (NEXT) বাটনে ক্লিক করে ফরমটি সাবমিট করে দিন।

সব ঠিকঠাক থাকলে রেশন কার্ডের ক্যাটাগরি পরিবর্তন হয়ে যাবে। আপনি পরিবর্তিত কার্ডেটি ডাউনলোড করে নিন।

কিভাবে চেক করে দেখে নেবেন যে আপনি ক্যাটাগরি চেঞ্জ হয়েছে কিনা

রেশন কার্ডের স্ট্যাটাস চেক করার জন্য প্রথমে হোম পেজে আসুন বা এখানে ক্লিক করে ফুড সাপ্লাই ডিপার্টমেন্টের হোম পেজটিতে প্রবেশ করুন এখানে অনেকগুলি অপশন এর মধ্যে চেক দা স্ট্যাটাস অফ পিওর রেশন কার্ড (Check The Status of Your Ration Card) এই বক্সটিতে ক্লিক করুন।

পেজটিতে রেশন কার্ড নাম্বার ইন্টার করুন ও ক্যাটাগরি রেশন কার্ডের ক্যাটাগরি সিলেক্ট করে দিন করে ক্যাপচা কোডটি বক্সটিতে টাইপ করে সার্চ (Search) বাটনে ক্লিক করুন।

রেশন কার্ড ক্যাটাগরি চেঞ্জ হয়েছে কিনা বা না হয়ে থাকলে কি পর্যায়ে আছে এই সমস্ত স্ট্যাটাসগুলি আপনি এখানে দেখতে পারবেন। আর যদি কোন সমস্যা হয় তবে নিকটবর্তী বিডিও অফিসে রেশনকার্ড বিভাগে যোগাযোগ করুন।

আশা করি এই পোষ্টটির মাধ্যমে জানতে পারলেন কিভাবে ঘড়ে বসে অনলাইনে রেশন কার্ড ক্যাটাগরি পরিবর্তন করবেন।

Share This:
Advertisement

Check Also

passport

অনলাইনে পাসপোর্ট আবেদন করার পদ্ধতি। কিভাবে খুব সহজে অনলাইনে পাসপোর্ট এর জন্য আবেদন করবেন। How to apply for passport online 2023।

অনলাইনে পাসপোর্ট আবেদন :- বন্ধুরা আমাদের সকলেরই প্রিয় একটি সুপ্ত ইচ্ছা হলো বিদেশ ভ্রমণ। এবং …

One comment

  1. wb murshidabad theke,ami,somosto post porechi sob sothik , thank you

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *