Breaking News
Chokher alo prokolpo

চোখের আলো প্রকল্প 2022 । পশ্চিমবঙ্গ চোখের আলো স্কিম কি । WB Chokher alo scheme 2022

পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের সিনিয়ার সিটিজেনদের জন্য একটি নতুন প্রকল্প নিয়ে এসেছে, ডিডিটি হলো চোখের আলো প্রকল্প। স্কিমের দ্বারা পশ্চিমবঙ্গের সিনিয়র সিটিজেন না চোখের ক্যাটারাক্ট অপারেশন এবং বিভিন্ন আরো চোখের অপারেশন গুলি বিনামূল্যে করাতে পারবেন। 

চোখের আলো প্রকল্প 1

চোখের আলো প্রকল্পের কর্মসূচি।

পশ্চিমবঙ্গ সরকারের চোখের আলো 2022 প্রকল্প অফিশিয়ালি লঞ্চ করা হয়েছে 5 ই জুন 2022 এবং এ প্রকল্পের কর্মসূচি অনুযায়ী 2022 থেকে 2025 এর মধ্যে প্রায় কুড়ি লাখ সিনিয়র সিটিজেনদের ক্যাটারাক্ট অপারেশনের টার্গেট নেওয়া হয়েছে।

এছাড়াও পশ্চিমবঙ্গ সরকার আরো প্রায় সাড়ে 8 লাখ বয়স্ক লোকেদের বিনামূল্যে soectactles অর্থাৎ চশমা প্রদান করবে।

এছাড়াও পশ্চিমবঙ্গ রাজ্য সরকার রাজ্যের 1000000 শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে চক্ষু চিকিৎসার ব্যবস্থা করবে এবং তাদের মধ্যে 4 লাখ শিক্ষার্থীদের বিনামূল্যে spectacles প্রদান করবে। এছাড়াও অঙ্গনারী কর্মীদের ক্ষেত্রেও তাদের জন্য বিনামূল্যে চক্ষু চিকিৎসার সুযোগ থাকবে। চোখের আলো প্রকল্পের কর্মসূচীগুলি বাস্তবায়ন করার জন্য 300 জনেরও বেশি ডাক্তার এবং 400 জনের বেশি optometry technicians বহাল করা হয়েছে।

  • আরো বিভিন্ন সরকারি প্রকল্প সম্বন্ধে জানতে ক্লিক করুন

চোখের আলো প্রকল্পের প্রথম পর্যায়।

পশ্চিমবঙ্গ চোখের আলো প্রকল্পের প্রথম পর্যায়ে এ প্রকল্প অফিশিয়ালি লঞ্চ করার দিন থেকেই শুরু হয়ে গিয়েছে অর্থাৎ পাঁচই জানুয়ারি 2022। প্রায় 1200 গ্রাম পঞ্চায়েত এবং 120 হেল্প সেন্টার কে এই প্রকল্পের আওতায় আনা হয়েছে। 

এবং বাকি থাকা আরও দুটি পর্যায় কে আরো GP এবং PHC এর মাধ্যমে সম্পন্ন করা হবে। মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালের আধুনিক পরিকাঠামো এবং সুযোগ-সুবিধা বিশিষ্ট একটি উন্নত ট্রমা কেয়ার সুবিধার উদ্বোধন করেছেন। চোখের আলো প্রকল্পের জন্য 10 কোটি টাকা মূল্যের চিকিৎসা সামগ্রী ইউনিট কেনা হয়েছে যাতে রয়েছে কুড়িটি নরমাল বেড দুটি অপারেশন থিয়েটার এবং দশটি রিকভারি বেডরুম।

মুখ্যমন্ত্রী এছাড়া উল্লেখ করেছেন যে SSKM হসপিটালে প্রথম ট্রমা কেয়ার সেন্টার তৈরি করা হয়েছিল কিন্তু উত্তরবঙ্গের মানুষ এই সুবিধা থেকে যেহেতু বঞ্চিত ছিল তাই এই দ্বিতীয় কেন্দ্রটি তৈরি করা হয়েছে।

পশ্চিমবঙ্গ রাজ্যে চোখের আলো প্রকল্পে কারা আওতায় আসতে পারে ।

এ প্রকল্প শুধুমাত্র 60 বছর কিংবা তার বেশি বয়স্ক ব্যক্তিদের জন্য নয় বরং সকল রাজ্যবাসী এই প্রকল্পের সুবিধা নিতে পারেন।

চোখের আলো প্রকল্প কত দিন ধরে চলবে।

এখনো পর্যন্ত সরকারি তথ্য অনুযায়ী এ প্রকল্পটি পাঁচ বছর ধরে চলার কথা বলা হয়েছে অর্থাৎ 5 ই জুন 2022 এ প্রকল্পটি শুরু হয় 2025 সালের শেষের দিক পর্যন্ত এই প্রকল্পটি চলবে এবং পরবর্তীকালে এর সময়সীমা আরও বৃদ্ধি করা হতে পারে

অফিশিয়াল ওয়েবসাইট লিঙ্ক – Click here

Source link-https://timesofindia.indiatimes.com/city/kolkata/bengal-scheme-for-free-eye-treatment-kicks-off-today/articleshow/80105158.cms

 আরো পড়ুনপ্রধানমন্ত্রী আবাস যোজনা লিস্ট ২০২২-২৩ অনলাইনে কিভাবে চেক করবেন । বাড়ির লিস্ট এর নাম রয়েছে কিনা দেখুন ।

Share This:
Advertisement

Check Also

গ্রাম পঞ্চায়েতের ঘরের লিস্ট সংক্রান্ত সমস্ত প্রশ্ন-উত্তর

আবাস প্লাস যোজনায় গ্রাম পঞ্চায়েতের ঘরের লিস্ট সংক্রান্ত সমস্ত প্রশ্ন-উত্তর । Pradhan Mantri Awas Yojana Gramin List AtoZ Information

Pradhan Mantri Awas Yojana Gramin (প্রধান মন্ত্রী গ্রামীন আবাস যোজনা) সংক্ষেপে পিএমএওয়াই(জি) PMAY(G) বা আবাস …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *