Breaking News
অনলাইনে ড্রাইভিং লাইসেন্স

ড্রাইভিং লাইসেন্স এর জন্য অনলাইনে আবেদন পদ্ধতি। ২৪ ঘন্টাতেই পাওয়া যাবে ড্রাইভিং লাইসেন্স

২৪ ঘন্টাতেই পাওয়া যাবে ড্রাইভিং লাইসেন্স : ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য আর দিনের পর দিন অপেক্ষা করতে হবে না, এবার থেকে ২৪ ঘন্টার মধ্যেই মিলবে ড্রাইভিং লাইসেন্স। আর সেই সঙ্গে ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য দালাল বা মিডলম্যানদের অতিরিক্ত অর্থ দিতে হবে না। ১লা ফেব্রুয়ারি ২০২৩ থেকে রাজ্য জুড়ে এই অভিনব ব্যবস্থার উদ্বোধন করছেন রাজ্যের পরিবহনমন্ত্রী স্নেহাশীষ চক্রবর্তী । এর ফলে একদিকে যেমন সাধারণ মানুষের RTO অফিসে যাতায়াত হয়রানি বন্ধ হবে সেই সঙ্গে বন্ধ হবে দালালি ব্যবস্থা।
পরিবহন দপ্তরের ঘোষণা সূত্রে, অনলাইনের মাধ্যমে আবেদন করে নির্দিষ্ট দিনে পরীক্ষা দিয়ে তারপর একদিনের মধ্যেই পাওয়া যাবে কাঙ্খিত ড্রাইভিং লাইসেন্স। পরিবহন মন্ত্রী আরো বলেন এর আগে অনলাইনের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চালু করা হয় এবারে সাধারণ মানুষের সুবিধার্থে ২৪ ঘন্টায় ড্রাইভিং লাইসেন্স প্রদান প্রক্রিয়া চালু করা হচ্ছে। এর জন্য সঠিক প্রক্রিয়ায় আবেদন করে নির্দিষ্ট দিনে থিউরিক্যাল ও প্র্যাকটিক্যাল পরীক্ষা দিতে হবে এবং পরীক্ষা দেওয়ার 24 ঘন্টার মধ্যেই মিলবে লাইসেন্স।
পরীক্ষা দেওয়ার চব্বিশ ঘন্টার মধ্যেই এসএমএস পৌঁছে যাবে আবেদনকারীর মোবাইলে এবং তিনি অনলাইনে ড্রাইভিং লাইসেন্স পেয়ে যাবেন। সেটা প্রিন্ট আউট বের করে রেখে দিতে পারবেন নিজের কাছে। এই নয়া ব্যবস্থার ফলে সাধারণ মানুষের লাইসেন্স পাওয়া অনেক বেশি সুবিধাজনক হবে। আগে যেমন তাড়াতাড়ি লাইসেন্স পাওয়ার জন্য কোন মিডিলম্যানকে ধরতে হত কিন্তু এখন সেটার প্রয়োজন নেই, অনলাইনে আবেদন করে পরীক্ষা দেওয়ার পর ২৪ ঘন্টার মধ্যেই ড্রাইভিং লাইসেন্স পেয়ে যেতে পারেন। আর খুব শিঘ্রই স্মার্ট কার্ডও চালু হচ্ছে ড্রাইভিং লাইসেন্সের ক্ষেত্রে। আর এই নিয়মটি দুই চাকা ও চার চাকা উভয় গাড়ির ক্ষেত্রে প্রযোজ্য।

কিভাবে অনলাইনে আবেদন করবেন তার পদ্ধতি নিচে দেওয়া হল:

প্রথমেই জেনে নেওয়া যাক যে অনলাইনে ড্রাইভিং লাইসেন্স পাবার জন্য সঠিকভাবে আবেদন করতে হলে কি কি ডকুমেন্টস প্রয়োজন?
১।আধার কার্ড
২।বয়সের প্রমাণপত্র হিসেবে ভোটের আইডি কার্ড অথবা আধার কার্ড
৩।ঠিকানা প্রমাণপত্র হিসেবে ভোটের আইডি কার্ড অথবা আধার কার্ড
৪।জাতীয়তা প্রমাণপত্রের জন্য ভোটের আইডি কার্ড অথবা আধার কার্ড
৫।ফটো প্রমাণ পত্রের জন্য ভোটের কার্ড অথবা আধার কার্ড
৬।মোবাইল নাম্বার

অনলাইনে ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে হলে প্রথমেই মোবাইল অথবা ডেক্সটপের যেকোনো ওয়েব ব্রাউজারে থেকে ড্রাইভিং লাইসেন্সের সরকারি ওয়েব পেজ https://sarathi.parivahan.gov.in/sarathiservice/sarathiHomePublic.do এ যেতে হবে অথবা এখানে ক্লিক করে ড্রাইভিং লাইসেন্স অফিসিয়াল পেজে প্রবেশ করুন

এই অফিসিয়াল ওয়েবসাইটটি থেকে পার্মানেন্ট ড্রাইভিং লাইসেন্স ও লার্নারস লাইসেন্স দু ধরনের লাইসেন্সের জন্য আপনি আবেদন করতে পারবেন। প্রথমে আপনাকে লার্নার লাইসেন্সের জন্য আবেদন করতে হবে তারপরই পার্মানেন্ট লাইসেন্সের জন্য আবেদন করতে পারবেন।
★পার্মানেন্ট লাইসেন্সের জন্য এই পেজের অ্যাপ্লাই ফর ড্রাইভিং লাইসেন্স এই অপশনটিতে ক্লিক করুন।

অনলাইনে ড্রাইভিং লাইসেন্স আবেদন 1

★এই পেজের সিলেক্ট স্টেট নেম এই ড্রপডাউন মেনু থেকে আপনার রাজ্যের নামটি বেছে নিন। এবারে আপনার সামনে ইস্যু অফ লার্নার লাইসেন্স পেজটি ওপেন হবে যদি আপনি লার্নাল লাইসেন্স থাকে তাহলে এই পেজটিকে স্কিপ করে দিয়ে হোম পেজে এপ্লাই ফর ড্রাইভিং লাইসেন্সে আবার ক্লিক করুন।

অনলাইনে ড্রাইভিং লাইসেন্স আবেদন 2

★এবার যে পেজটি ওপেন হবে সেখানে কতগুলি প্রসিডিউরের মধ্যে যেতে হবে সেটা উল্লেখ করা আছে এবং প্রথমে আপনাকে এপ্লিকেন্ট ডিটেলস তারপর ডকুমেন্ট আপলোড করতে হবে তারপর ফটো আপলোড এবং সিগনেচার আপলোড করতে হবে তারপর ডিএল টেস্ট স্লট বুকিং করতে হবে এরপর পেমেন্ট অফ ফি করতে হবে তারপর ভেরিফাই স্ট্যাটাস এবং রিসিভ থেকে প্রিন্ট করিয়ে রেখে দিবেন। এবারে প্রক্রিয়াগুলোতে যাওয়ার জন্য কন্টিনিউ বোতামটিতে ক্লিক করুন।

★এই পেজে লার্নার লাইসেন্স নাম্বার ও ডেট অফ বার্থ বসিয়ে ওকে বটম-এ ক্লিক করে পরবর্তী ধাপগুলোর জন্য এগিয়ে যান।

★পরবর্তী স্টেপে সাবমিট ভায়া আধার অথেন্টিকেশন এই অপশনে চেক করে সাবমিট এ ক্লিক করুন। পরবর্তী পেজে আধার নম্বর বসিয়ে টার্মস এন্ড কন্ডিশন গুলো চেক করে অথেন্টিকেট বাটনে ক্লিক করলে আপনার রেজিস্টার মোবাইলে একটি ওটিপি সেন্ড হবে। ওটিপিটি বসিয়ে পরবর্তী পেজে নিকটবর্তী আরটিও অফিস সিলেক্ট করতে হবে এরপর নাম, রিলেশনশিপ, রক্তের গ্রুপ, ডেট অফ বার্থ, আইডেন্টিফিকেশন মার্ক, অ্যাড্রেস, কোন ধরনের বাহনের জন্য আপনি লাইসেন্স বানাতে চান ইত্যাদি সিলে্ট ও এন্টার করে সাবমিট বাটনে ক্লিক করুন।

★পরবর্তী পেজে আপনার অ্যাপ্লিকেশন নাম্বার ও অন্যান্য তথ্য থাকবে এই পেজটি আপনি অবশ্যই প্রিন্ট করে রাখুন।

★এর পরবর্তী পেজে আপনার পেমেন্ট অপশন আসবে সেখানে সব ফি মিলিয়ে মোট ৩৯০ টাকা পেমেন্ট করতে হবে। এই পেমেন্টটি আপনি অনলাইনেও করতে পারেন অথবা আর টি ও অফিসে গিয়ে এপ্লিকেশন ফরমটি দেখিয়ে পেমেন্ট করতে পারবেন।

★এরপর ডিএল টেস্ট স্লট বুকিং করতে হবে। এর জন্য হোম পেজে মেনু বারে অ্যাপার্টমেন্ট ডপডাউন মেনু থেকে DL Test Slot Booking অপশনটিতে ক্লিক করুন। 

★এরপর এপ্লিকেশন নাম্বার ডেট অফ বার্থ বসিয়ে ক্যাপচাকোডটি বসিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন।

★এরপর প্রসিড বুক বটনে ক্লিক করে স্লটের থেকে সবুজ রঙের ডেটটি তে ক্লিক করে পরবর্তী পেজে দেখে নিন কতগুলো স্লট রয়েছে এবং সেই অপশনটি চেক করে বুক স্লট বটনে ক্লিক করে টেস্ট স্লটটি বুক করে দিন। এবং নির্দিষ্ট দিনে নির্দিষ্ট সময়ে টেস্ট দিয়ে ২৪ ঘন্টার মধ্যে ড্রাইভিং লাইসেন্স পেয়ে যান।

ড্রাইভিং টেস্ট পরীক্ষায় কি রকম প্রশ্ন আসে ও তার উত্তরগুলি কি হবে, সেই সমন্ধে জানতে পিডিএফ ফাইল ডাউনলোড করুন – ড্রাইভিং টেস্ট পরীক্ষার প্রশ্ন ও উত্তর পিডিএফ

Share This:
Advertisement

Check Also

passport

অনলাইনে পাসপোর্ট আবেদন করার পদ্ধতি। কিভাবে খুব সহজে অনলাইনে পাসপোর্ট এর জন্য আবেদন করবেন। How to apply for passport online 2023।

অনলাইনে পাসপোর্ট আবেদন :- বন্ধুরা আমাদের সকলেরই প্রিয় একটি সুপ্ত ইচ্ছা হলো বিদেশ ভ্রমণ। এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *