Breaking News
Adhaar card online

নতুন আধার কার্ড তৈরীর জন্য অনলাইনে কিভাবে আবেদন করবেন। অনলাইনে আধার কার্ডের স্ট্যাটাস কিভাবে চেক করবেন । How to apply for Adhaar card online। How to check Aadhaar status online 2022 

নতুন আধার কার্ড করার নিয়ম ঃ ভারতের প্রত্যেকটি নাগরিকের কাছে প্রত্যেকের আধারকার্ড হলো তাদের ভারতীয় হওয়ার স্বতন্ত্র পরিচয় পত্র। আধার কার্ড একজন ভারতীয় নাগরিকের আইডেন্টিটি স্বরূপ। বর্তমানে একজন ভারতীয় নাগরিকের আধার নাম্বার সেই ব্যক্তির সম্বন্ধীয় অনেক তথ্য বহন করে। সরকারি এবং বেসরকারি অনেক ক্ষেত্রেই অনেক কাজের জন্য আধার কার্ডের প্রয়োজন হয়। আধার কার্ডের 12 সংখ্যা যে নাম্বারটি থাকে সেটি ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) জারি করে।

তো বন্ধুরা আজকের পোস্টে আমরা আলোচনা করব কিভাবে আপনারা নতুন আধার কার্ডের অনলাইনে রেজিস্ট্রেশন এপয়েন্টমেন্ট এর জন্য কিভাবে আবেদন করতে পারবেন বা নতুন আধার কার্ড করার নিয়ম গুলি সম্পর্কে আলোচনা করব। পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়লে আপনাদের এই বিষয়ে অনেক প্রশ্নের উত্তর পাবেন। 

*আপনাদের জ্ঞাতার্থে জানানো যাইতেছে যে নিউ আধার কার্ড তৈরী করতে আপনাদের অবশ্যই আপনার নিকটবর্তী আধার সেন্টারগুলিতে গিয়ে এই পরিচয়পত্রটি পাবার জন্য আবেদন করতে হবে। কিন্তু সেন্টারগুলিতে পর্যাপ্ত ভীড়ের কারনে আপনি অনলাইনে নিকটবর্তী আধার সেন্টারে এপয়েন্টমেন্ট বুক করতে পারবেন। আপনার নিকটবর্তী আধার সেন্টার জানতে- নিকটবর্তী আধার সেন্টার এই লিংকে ক্লিক করে ওয়েব পেজটিতে প্রবেশ করুন। এরপর আপনি পোস্টাল পিন নম্বর অথবা রাজ্য, জেলার নাম দিয়ে সার্চ করুন।

*এছাড়া পড়ুন- প্যান কার্ড আধার কার্ড লিংক কিভাবে করাবেন? ও লিঙ্ক স্ট্যাটাস চেক করুন

নতুন আধার কার্ড তৈরীর অনলাইন রেজিস্ট্রেশন এপয়েন্টমেন্ট এর আবেদন প্রক্রিয়া।

• নিউ আধার কার্ড অনলাইন এপলাই পদ্ধতি- সর্বপ্রথম এখানে ক্লিক করে অফিশিয়াল UIDAI ওয়েবসাইটে যান।
• এরপর সেখানে মেনু বারে my adhaar অপশনে কারসার টি নিয়ে যান।

নতুন আধার কার্ড

• এবার সেখানে একটি অপশন দেখতে পাবেন book an appointment, সেটিতে ক্লিক করুন।

• এবার একটি নতুন পেজ ওপেন হবে সেখানে আপনাকে আপনার শহর নির্বাচন করতে হবে।
• এরপর আপনার লোকেশন নির্বাচন করার পরে proceed to book appointment এ ক্লিক করুন।

• এরপর আবার একটি নতুন পেজ ওপেন হবে সেখানে আপনাকে সিলেট করতে হবে আপনি আধার কার্ড আপডেট করাতে চান অথবা নতুন আধার কার্ড বানাতে চান কিংবা এপয়েন্টমেন্ট বুক করতে চান।
• এরপর আপনাকে আপনার মোবাইল নাম্বার সাবমিট করতে হবে এবং ক্যাপচা কোডটি সাবমিট করতে হবে। তারপর জেনারেট OTP অপশনে ক্লিক করুন।

• এবার আপনার দেওয়া নাম্বারে আপনার ফোনে একটি OTP আসবে। পরবর্তী পেজে ওই ওটিপি নাম্বারটি সাবমিট করলে আপনি অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারবেন।

* প্রধানমন্ত্রী আবাস যোজনা লিস্ট ২০২২-২৩ সম্মন্ধে জানতে ক্লিক করুন

অনলাইনে নিউ আধার কার্ড এপয়েন্টমেন্ট বুক করার পর কি কি নথিপত্রের প্রয়োজন হয়।

আপনি যখন অনলাইনে আপনার নিউ আধার কার্ড এপয়েন্টমেন্ট বুক করবেন তখন আধার কেন্দ্রে যাওয়ার সময় আপনাকে নিম্নলিখিত কয়েকটি ডকুমেন্ট সঙ্গে করে নিয়ে যেতে হবে,

• ঠিকানা প্রমাণ পত্র
• র্বাথ সার্টিফিকেট অর্থাৎ জন্ম তারিখের প্রমাণ
• পরিচয় প্রমাণপত্র

আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করার জন্য ক্লিক করুন- https://t.me/loandarkar

অনলাইনে আধার কার্ডের স্ট্যাটাস অর্থাৎ স্থিতি কিভাবে চেক করবেন।  

যদি পরে আপনি আপনার কাছের স্মৃতি অনলাইনে চেক করতে চান তবে আপনাকে নিম্নলিখিত প্রক্রিয়াগুলি ফলো করতে হবে।

• UIDAI অফিসিয়াল ওয়েবসাইটে যান।
• এরপর আপনার কারসার টি My Adhaar অপশনে কারসার টি নিয়ে যান, এবং নিচে রড ডাউন মেনু থেকে আধার স্ট্যাটাস অপশনটি বেছে ক্লিক করুন।
• এরপর একটি নতুন পেজ ওপেন হবে সেখানে আপনি আধার কার্ডের জন্য যে আবেদন জমা দিয়েছেন সেই জমা দেওয়ার রশিতে একটি আইডি থাকবে সেটি ওখানে পুট করুন।

• তারপরে নিচে ক্যাপচা কোডটি পূরণ করুন এবং সাবমিট বটনে ক্লিক করুন।
• উপরোক্ত ধাপ গুলি সঠিকভাবে ফলো করলে আপনি আপনার আধার কার্ডের স্ট্যাটাস চেক করতে সক্ষম হবেন।

তো বন্ধুরা উপরিউক্ত ধাপ গুলি সঠিক মত ফলো করলে আপনারা খুব সহজেই অনলাইনে আধার কার্ডের জন্য অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারবেন ও নতুন আধার কার্ড করার নিয়ম জানতে পারবেন এবং তারপরে আপনার আধার কার্ডের স্থিতি অর্থাৎ স্ট্যাটাস চেক করতে পারবেন। 

*আরো জনহিতকর সরকারী প্রকল্প সম্বন্ধে জানতে এই ব্লগের সরকারী প্রকল্প মেনুটি দেখুন অথবা এখানে ক্লিক করুন

Share This:
Advertisement

Check Also

passport

অনলাইনে পাসপোর্ট আবেদন করার পদ্ধতি। কিভাবে খুব সহজে অনলাইনে পাসপোর্ট এর জন্য আবেদন করবেন। How to apply for passport online 2023।

অনলাইনে পাসপোর্ট আবেদন :- বন্ধুরা আমাদের সকলেরই প্রিয় একটি সুপ্ত ইচ্ছা হলো বিদেশ ভ্রমণ। এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *