Breaking News
প্রধানমন্ত্রী আবাস যোজনা লিস্ট ২০২২-২৩ সালের

প্রধানমন্ত্রী আবাস যোজনা লিস্ট ২০২২-২৩ অনলাইনে কিভাবে চেক করবেন । বাড়ির লিস্ট এর নাম রয়েছে কিনা দেখুন । Pm awas yojna list 2022-23

প্রধানমন্ত্রী আবাস যোজনা লিস্ট ২০২২-২৩: প্রধানমন্ত্রী আবাস যোজনা ভারত সরকারের একটি অন্যতম গুরুত্বপূর্ণ উদ্যোগ। ভারতের যে সমস্ত নাগরিকরা এই আবাস যোজনার জন্য আবেদন করেছেন, তারা তাদের চেকলিস্ট সরাসরি PMAY ওয়েবসাইট থেকে দেখতে পারবেন। আজকের এই আর্টিকেলটিতে আমরা PM আবাস যোজনাকে নিয়ে গভীর ভাবে আলোচনা করব । তাই আপনারা এই আর্টিকেলটি কে শেষ অব্দি পড়ুন এবং জানুন যে কিভাবে আপনি এই যোজনায় আপনার নাম রয়েছে কিনা তা অনলাইনে কিভাবে চেক করবেন ।

প্রধানমন্ত্রী আবাস যোজনা লিস্ট ২০২২-২৩

*আরো পড়ুন- প্রধানমন্ত্রী আবাস যোজনা বা আবাস প্লাস গ্রামীণ ২০২৩ নতুন তালিকা অনলাইনে দেখুন

আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করার জন্য ক্লিক করুন- https://t.me/loandarkar

প্রধানমন্ত্রী আবাস যোজনা লিস্ট সমন্ধীয় তথ্য

প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ (rural) এবং শহরতলী(urban) উভয় এলাকাতে প্রযোজ্য । বর্তমানে নতুন পিএম আবাস যোজনা টি ভারত সরকার দ্বারা তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয় , সেগুলি হল প্রধানমন্ত্রী আবাস যোজনা(urban) এবং প্রধানমন্ত্রী আবাস যোজনা (rural)। এই যোজনা লিস্ট চেক করার জন্য আপনাদের শহরতলীর বাসিন্দা হন তবে আপনাকে PMAY Urban’s official অথবা আপনি যদি গ্রামীণ এলাকার বাসিন্দা হন তবে আপনাকে PMAY Rural’s website ভিজিট করতে হবে।

এই যোজনার মাধ্যমে ভারত সরকার একটি লক্ষ্য নিয়েছিল যাতে করে ভারতে দুই কোটি সাশ্রয়ী মূল্যের পাকা বাড়ি বানানো যায় ২০২২ সালের মার্চ মাসের মধ্যে । এই প্রকল্পটি সর্বপ্রথম আরম্ভ করা হয়েছিল ভারতের প্রধানমন্ত্রী সম্মানীয় ‘নরেন্দ্র মোদি’র উদ্যোগে ২০১৫ সালের ২৫ শে জুন ক্ষমতায় আসার পরে।

বর্তমানে প্রধানমন্ত্রী আবাস যোজনার উদ্যোগটি ভারত সরকারের Ministry of housing and urban poverty alleviation এর অধীনস্থ। প্রতিবছর এই প্রকল্পের নতুন বাড়ির লিস্ট জারি করা হয়, 2022 সালের লিস্ট খুব শীঘ্রই তাদের অফিশিয়াল ওয়েবসাইটে জারি করা হবে।

এছাড়া পড়ুন-

আপনি যদি কখনো প্রধানমন্ত্রী আবাস যোজনার জন্য আবেদন করে থাকেন তবে আপনি এই যোজনার জন্য নির্বাচিত হতে পারেন যদি আপনি যোগ্য হন। আপনি যদি নিজের নাম এবং ডিটেলস PMAY-Urban অথবা PMAY-Rural এ চেক করতে চান তবে আপনাকে নিম্নলিখিত ধাপগুলি কে ফলো করতে হবে।

তো চলুন জেনে নেওয়া যাক কিভাবে আপনি চেক করবেন প্রধানমন্ত্রী আবাস যোজনার লিস্ট শহর(urban)। বাড়ির লিস্ট

কিভাবে প্রধানমন্ত্রী আবাস যোজনার লিস্ট চেক করবেন শহরের জন্য (urban)?

• প্রধানমন্ত্রী আবাস যোজনা লিস্ট চেক করার জন্য প্রথমে আপনাকে https://pmaymis.gov.in/এই ওয়েব সাইটটি ভিজিট করতে হবে অথবা এখানে ক্লিক করুন
• এরপর আপনি উপরে ডানদিকে ৩ টি অনুভূমিক লাইন ☰ দেখতে পাবেন সেটিতে ক্লিক করতে হবে এবং search by name অপশনে ক্লিক করতে হবে, এটি মোবাইল এর ক্ষেত্রে । আর ল্যাপটপ কিংবা কম্পিউটারের ক্ষেত্রে আপনি মেনুবারে Search অপশনে সাবমেনুতে Search beneficiary অপশনটিতে ক্লিক করবেন।

প্রধানমন্ত্রী আবাস যোজনা লিস্ট 1

• এখন উভয় ক্ষেত্রেই আপনাকে একটি পেজ-এ নিয়ে যাওয়া হবে সেখানে আধার কার্ড নাম্বার দিয়ে ফিলাপ করতে হবে।
• এরপর পাশে শোও বাটনটিতে ক্লিক করতে হবে।

প্রধানমন্ত্রী আবাস যোজনা লিস্ট 2

• যদি আপনি স্কিমের জন্য নির্বাচিত হয়ে থাকেন তবে Beneficiary Details-এ নাম show করবে। এবং যদি নির্বাচিত না হয়ে থাকেন তবে “no record found” দেখাবে ।

তো এটা তো গেল প্রধানমন্ত্রী আবাস যোজনা (urban) লিস্ট চেক করার পদ্ধতি । তাহলে চলুন এখন জেনে নেওয়া যাক এই যোজনার (rural) লিস্ট চেক করার পদ্ধতি।

কিভাবে প্রধানমন্ত্রী আবাস যোজনার লিস্ট চেক করবেন গ্রামীণ (rural)

• প্রধানমন্ত্রী আবাস যোজনা লিস্ট গ্রামীণ (rural) চেক করার জন্য সর্বপ্রথম আপনাকে https://rhreporting.nic.in/netiay/SocialAuditReport/BeneficiaryDetailForSocialAuditReport.aspxএই ওয়েবসাইটটিতে ভিজিট করতে হবে অথবা এখানে ক্লিক করুন
• এই লিংক থেকে ভিজিট করার পর আপনি বাঁদিকে selection filters এর নিচে –select– অপশন দেখতে পাবেন , সেখানে ক্লিক করে আপনি নিজের রাজ্য সিলেক্ট করবেন।

প্রধানমন্ত্রী আবাস যোজনা লিস্ট 3

• এরপর তার নিচে <–select–> অপশন এ ক্লিক করে আপনি নিজের জেলা সিলেক্ট করবেন।
• এরপর আপনি তার নিচে<–select–> অপশন এ ক্লিক করে নিজের ব্লক ডিভিশন সিলেক্ট করবেন।
• ব্লক ডিভিশন সিলেক্ট করার পর তার নিচে<–select–> অপশন এ ক্লিক করে নিচের গ্রাম পঞ্চায়েত সিলেক্ট করবেন।
• গ্রাম পঞ্চায়েত সিলেক্ট করার পর আপনি<–select–> অপশনে আবার ক্লিক করে আপনার ফাইনান্সিয়াল বছর সিলেক্ট করবেন। (যেমন ধরে নিন আপনি 2021 সালে আবেদন করলে সিলেক্ট করবেন 2021-22)।
• এবার ফাইনান্সিয়াল বছর সিলেক্ট করার পর আপনি তার নিচে আবার<–select–> বাটনে ক্লিক করে “PRADHAN MANTRI AWAS YOJANA GRAMIN” সিলেক্ট করবেন।
• উপরোক্ত স্টেপগুলো ফলো করার পর আপনি captcha ফিলাপ করে সাবমিট বাটনে ক্লিক করবেন।

প্রধানমন্ত্রী আবাস যোজনা লিস্ট 3

• যদি আপনার এই ঘোষণার জন্য আবেদন মঞ্জুর হয়ে থাকে তবে আপনি নিজের নাম দিয়ে তা চেক করে নিতে পারেন ।

আশা করি আপনি এই আর্টিকেলটি পড়ে প্রধানমন্ত্রী আবাস যোজনা লিস্ট শহর ও গ্রামীণ (urban and rural) সম্বন্ধে গভীর ভাবে জানতে পেরেছেন। আর্টিকেলটি পড়ার পরেও আপনার মনে যদি এই স্কিম সম্বন্ধীয় কোন প্রশ্ন থেকে থাকে , তবে আপনি নির্দ্বিধায় নিচে কমেন্ট করে আমাদেরকে আপনার প্রশ্ন জিজ্ঞেস করুন। আমরা যত তাড়াতাড়ি সম্ভব আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

*এছাড়া আরো পড়ুন- প্রধানমন্ত্রী আবাস যোজনা ২০২২ অনলাইনে কিভাবে আবেদন করবেন
> গ্রাম পঞ্চায়েতের ঘরের লিস্ট সংক্রান্ত সমস্ত প্রশ্ন-উত্তর

Share This:
Advertisement

Check Also

গ্রাম পঞ্চায়েতের ঘরের লিস্ট সংক্রান্ত সমস্ত প্রশ্ন-উত্তর

আবাস প্লাস যোজনায় গ্রাম পঞ্চায়েতের ঘরের লিস্ট সংক্রান্ত সমস্ত প্রশ্ন-উত্তর । Pradhan Mantri Awas Yojana Gramin List AtoZ Information

Pradhan Mantri Awas Yojana Gramin (প্রধান মন্ত্রী গ্রামীন আবাস যোজনা) সংক্ষেপে পিএমএওয়াই(জি) PMAY(G) বা আবাস …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *