Breaking News
প্রধানমন্ত্রী শৌচালয় যোজনা ২০২২

প্রধানমন্ত্রী শৌচালয় যোজনা ২০২২ কিভাবে আবেদন করবেন । আইএইচএইচএল ১২০০০ টাকা অনুদান কিভাবে পাবেন

প্রধানমন্ত্রী শৌচালয় যোজনা ঃ খোলা স্থানে মলত্যাগ নির্মূল করার জন্য কেন্দ্র সরকার স্বচ্ছ ভারত মিশন এর অধীনে ভারতে ১২ মিলিয়ন টয়লেট তৈরি করার পরিকল্পনা নিয়েছে যাহা ইন্ডিভিজুয়াল হাউসহোল্ড ল্যাট্রিন বা আইএইচএইচএল যোজনার অন্তর্ভুক্ত। আর্থিকভাবে দুর্বল বা পিছিয়ে পড়া পরিবারের যদি শৌচালয় না থাকে কিংবা কাঁচা শৌচালয় থাকে তাহলে অনলাইনে বা অফলাইনে আবেদন করে এককালীন ১২০০০ টাকা নতুন শৌচালয় নির্মাণের জন্য পেতে পারেন।

প্রধানমন্ত্রী শৌচালয় যোজনা আবেদন করবেন কিভাবে?


প্রধানমন্ত্রী শৌচালয় যোজনায় শৌচালয় নির্মাণের জন্য অফলাইন অথবা অনলাইন দুই ভাবেই আবেদন করতে পারেন। অফলাইনের আবেদনটি গ্রাম পঞ্চায়েত অফিস বা বিডিও অফিস আর শহরে মিউনিসিপালটি বা পৌরসভাতে করতে পারেন। আর অনলাইনে কিভাবে আবেদন করতে হবে তার বিস্তারিত বিবরণ নিচে দেওয়া হল।

প্রধানমন্ত্রী শৌচালয় যোজনায় আবেদনকালে কি কি ডকুমেন্টস প্রোয়জন?

শহুরে এলাকায় প্রধানমন্ত্রী শৌচালয় যোজনা অনলাইনে আবেদন করার সময় আপনি যে ডকুমেন্টসগুলো প্রয়োজন পড়বে সেগুলো প্রস্তুত করে রাখুন।
আধারকার্ড যদি আধার কার্ড না থাকে তাহলে আধার তালিকাভুক্তির স্লিপের অনুলিপি (এনরোলমেন্ট স্লিপ)।
ব্যাংকের পাস বইয়ের প্রথম পৃষ্ঠা যেখানে একাউন্ট নাম্বার আইএফসি কোড এগুলো রয়েছে।
আবেদনকারীর কালার পাসপোর্ট সাইজ ফটো।

আবেদন প্রক্রিয়া শুরু করার আগে উপরোক্ত ডকুমেন্টগুলো স্ক্যান করে নিন।

দরিদ্র বা আর্থিক ভাবে পিছিয়ে পরা পরিবার শৌচালয় নির্মাণের জন্য ১২০০০ টাকা পাওয়ার জন্য কিভাবে অনলাইনে আবেদন করবেন তার বিস্তারিত বিবরণ নিচে ছবিসহ দেওয়া হল। এটি শহর ও মিউনিসিপালিটিতে বসবাসকারীদের জন্য। আপনারা যদি গ্রামে বসবাস করে সেক্ষেত্রে আবেদন করতে হলে প্রধানমন্ত্রী শৌচালায় যোজনা 2022 গ্রামীন আবেদন পোষ্টটি দেখুন বা এখানে ক্লিক করুন

শহর ও মিউনিসিপালিটিতে বসবাসকারীরা প্রথমেই কেন্দ্রীয় সরকারের অফিশিয়াল পোর্টাল www.swachhbharaturban.gov.in/ihhl/Index.aspx এ প্রবেশ করুন অথবা এখানে ক্লিক করুন
এই পেজে ‘New Applicant- Click Here’ এই অপশনে ক্লিক করুন।

প্রধানমন্ত্রী শৌচালয় যোজনা 1


এবার যে পেজটি ওপেন হবে সেখানে নাম, মোবাইল নাম্বার, ইমেইল এড্রেস, ডাউন মেনু থেকে কোন স্টেট সেটি সিলেক্ট করে দিন, আইডি টাইপে কোন আইডি দিবেন সেটি সিলেক্ট করে দিন এবং ওই আইডির নাম্বারটা আইডি নাম্বার – র ঘরে বসান তার পর ক্যাপচা কোড ফিলাপ করে রেজিস্টার বাটনে ক্লিক করুন।

প্রধানমন্ত্রী শৌচালয় যোজনা 2

এরপর আপনার দেওয়া মোবাইল নাম্বারে একটি আইডি পেয়ে যাবেন, এই আইডি নাম্বারটা নোট করে রাখুন। এই আইডি নাম্বার টি পাওয়ার পর আপনি হোম পেজে ফিরে আসুন বা এখানে ক্লিক করুন।

এবারে হোমপেজ থেকে ‘Applicant Get One Time Password’ এই বাটন টিতে ক্লিক করুন।

প্রধানমন্ত্রী শৌচালয় যোজনা3

এবার যে পেজটি ওপেন হবে সেখানে প্রথম খোপে যে লগ-ইন আইডিটা আপনি পেয়েছেন সেটি এখানে এন্টার করুন এবং দ্বিতীয় খোপে যে ইমেইল আপনি দিয়েছেন সেটি ইন্টার করে ক্যাপচা কোড এন্টার করে সেন্ট ওয়ান টাইম পাসওয়ার্ড (Send One Time Password) বাটনে ক্লিক করুন। যদি সার্ভার এরর থাকে তাহলে হোমপেজে গিয়ে পুনরায় চেষ্টা করুন। এবার আপনার মোবাইলে একটি ওয়ান টাইম পাসোয়ার্ড চলে আসবে।

প্রধানমন্ত্রী শৌচালয় যোজনা 4

এবারে হোমপেজে চলে আসুন। এপ্লিক্যান্ট লগইন (Applicant Login)-এ আপনার লগইন আইডি বসিয়ে দিন আর যে পাসওয়ার্ডটা আপনি এখন পেলেন সেটা পাসওয়ার্ডের ঘরে বসিয়ে দিন এবং ক্যাপচা কোডটি এন্টার করে লগইন বাটনে ক্লিক করে লগইন হয়ে যান।

প্রধানমন্ত্রী শৌচালয় যোজনা 5

এরপর যে পরবর্তী পেজ ওপেন হবে সেখানে নাম, লগইন আইডি দেওয়া থাকবে, তার নিচে ওয়ান টাইম পাসওয়ার্ড টি বসিয়ে নতুন পাসওয়ার্ড এর ঘরে নতুন পাসওয়ার্ড বসিয়ে, কনফার্ম পাসওয়ার্ড করে ক্যাপচা কোড ফিলাপ করে পাসওয়ার্ডটি চেঞ্জ করে নিন ও নোট করে রাখুন।

প্রধানমন্ত্রী শৌচালয় যোজনা 6

পরবর্তী পেজে অ্যাকাউন্ট ডিটেইলস দেওয়া থাকবে, তার নিচেই ফরমটি পেয়ে যাবেন সেই ফর্ম টি আপনাদের যথাযথ ভাবে পূরণ করতে হবে। নাম, ডিস্ট্রিক, বাবার নাম, মোবাইল নাম্বার, লিঙ্গ, আধার নাম্বার, ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার, আইএফসি কোড সহ সমস্ত কিছুই সঠিকভাবে ফিলাপ করুন এবং স্ক্যান করা ডকুমেন্টস যেমন ব্যাংকের পাস বইয়ের প্রথম পৃষ্ঠার যেখানে অ্যাকাউন্ট নাম্বার আইএফসি কোড রয়েছে সেই পেজে স্ক্যান ও আবেদনকারীর ফটোগ্রাফ আপলোড করে, এগ্রিমেন্ট এ টিক দিয়ে এপ্লাই করে দিন।

প্রধানমন্ত্রী শৌচালয় যোজনা 7
প্রধানমন্ত্রী শৌচালয় যোজনা 8

পরবর্তী পেজে অ্যাপ্লিকেশন সাকসেসফুলি সাবমিট হলো তার ডিটেলস পাবেন সেটিকে প্রিন্ট আউট করে নিন।

প্রধানমন্ত্রী শৌচালয় যোজনা 9

আইএইচএইচএল অ্যাপ্লিকেশনটি কি পর্যায় রয়েছে সেটা কিভাবে জানবেন?

হোমপেজ থেকে ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন হয়ে যান। এরপর স্ট্যাটাস বাটনের ড্রপ ডাউন মেনু থেকে আইএইচএইচএল অ্যাপ্লিকেশন (IHHL Application) এই অপশনটিতে ক্লিক করুন।

আইএইচএইচএল 1

পরবর্তী পেজে অ্যাপ্লিকেশন আইডি ও নাম এন্টার করে সার্চ বাটনে ক্লিক করলে আপনার অ্যাপ্লিকেশনটি কি পর্যায় আছে তার সমস্ত বিস্তারিত তথ্য পেয়ে যাবেন।

আইএইচএইচএল 2

আশা করি সকল আবেদনকারীরা এই পোষ্ট হইতে আইএইচএইচএল অনলাইন আবেদন সম্পর্কিত সকল প্রয়োজনীয় তথ্যগুলি বিস্তারিতভাবে জানতে পারলেন। পোষ্টটি ভালো লাগলে বা প্রয়োজনে এসে থাকলে অবশ্যই শেয়ার করুন।

*আরো পড়ুন-
প্রধানমন্ত্রী আবাস যোজনা অনলাইন আবেদন ২০২২ কিভাবে আবেদন করবেন?
Share This:
Advertisement

Check Also

গ্রাম পঞ্চায়েতের ঘরের লিস্ট সংক্রান্ত সমস্ত প্রশ্ন-উত্তর

আবাস প্লাস যোজনায় গ্রাম পঞ্চায়েতের ঘরের লিস্ট সংক্রান্ত সমস্ত প্রশ্ন-উত্তর । Pradhan Mantri Awas Yojana Gramin List AtoZ Information

Pradhan Mantri Awas Yojana Gramin (প্রধান মন্ত্রী গ্রামীন আবাস যোজনা) সংক্ষেপে পিএমএওয়াই(জি) PMAY(G) বা আবাস …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *