Breaking News
wb career portal 2

পশ্চিমবঙ্গ ক্যারিয়ার গাইডেন্স পোর্টাল রেজিস্ট্রেশন প্রক্রিয়া। West Bengal career guidance portal registration process 2022।

পশ্চিমবঙ্গ ক্যারিয়ার গাইডেন্স পোর্টাল:- পশ্চিমবঙ্গ রাজ্য সরকার রাজ্যের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শিক্ষার্থীদের জন্য নিয়ে এসেছে একটি অভিনব প্রকল্প যার মাধ্যমে এই স্তরে শিক্ষার্থীরা তাদের পরবর্তী জীবনে ক্যারিয়ার গঠনের ক্ষেত্রে গাইডেন্স পাবে।

এই ক্যারিয়ার গাইডেন্স পোর্টালটি ইউনিসেফ এর সহযোগিতায় পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষা দপ্তর তৈরি করেছে। এই WB ক্যারিয়ার গাইডেন্স পোর্টালের মাধ্যমে শিক্ষার্থীরা ক্যারিয়ার সম্পর্কিত বিভিন্ন তথ্য জানতে পারবে। এমনকি এই পোর্টাল শিক্ষার্থীদের সাথে অভিজ্ঞ শিক্ষকদের সঙ্গে যোগাযোগের ব্যবস্থাও করে দেবে। তো চলুন বন্ধুরা আজকের এই পোস্টটিতে আমরা এই পোর্টালটির কিছু গুরুত্বপূর্ণ তথ্য এবং এখানে লগইন প্রক্রিয়া সম্বন্ধে আলোচনা করব।

পশ্চিমবঙ্গ ক্যারিয়ার গাইডেন্স পোর্টাল সম্বন্ধীয় কিছু তথ্য।

এই পোর্টালটির মাধ্যমে পশ্চিমবঙ্গের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরের অর্থাৎ নবম থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের পরবর্তী জীবনে ক্যারিয়ার গঠনের সঠিক নির্দেশনা দেওয়ার জন্য রাজ্য সরকার এই পোর্টালটি চালু করেছে। এই পোর্টালটি চালু করার ক্ষেত্রে পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষা দপ্তরকে সহযোগিতা করেছে ইউনুসেফ ওয়েবেল এবং কুলনেট ইন্ডিয়া। পশ্চিমবঙ্গ রাজ্যের শিক্ষার্থীদের তাদের পছন্দমত ক্যারিয়ারের দিকে এগিয়ে দেওয়া হলো এই পোর্টালটি তোদের মূল লক্ষ্য। এই পোর্টালটির অনেক সাইটে ছাত্র-ছাত্রীরা তাদের ভবিষ্যৎ ক্যারিয়ার সম্বন্ধিত বিভিন্ন তথ্য এবং বিভিন্ন এনট্রান্স পরীক্ষা ও বৃত্তির খবর ও বিভিন্ন আন্তর্জাতিক এবং জাতীয় প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করার মাধ্যম থাকবে।

পশ্চিমবঙ্গ ক্যারিয়ার গাইডেন্স পোর্টালে বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক কলেজ, বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট ইত্যাদি সম্পর্কিত তথ্য বিস্তারিত দেওয়া থাকবে। এর পাশাপাশি অনেক ধরনের স্কলারশিপের খবর এবং 400টির বেশি ক্যারিয়ার সম্বন্ধেও তথ্য থাকবে। শিক্ষার্থীরা বিভিন্ন ইনস্টিটিউটের শিক্ষক-শিক্ষিকা এবং তাদের প্রতিনিধি ও কেরিয়ার কাউন্সিলরদের সাথে যোগাযোগ করতে পারবে।

* আরো পড়ুন- WBCS অফিসার কিভাবে হবেন। How to Become a BDO

পশ্চিমবঙ্গ ক্যারিয়ার গাইডেন্স পোর্টালের মূল লক্ষ্য।

পশ্চিমবঙ্গ রাজ্যের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক ছাত্রদের তাদের আকাঙ্ক্ষিত ক্যারিয়ারের পথটি বেছে নেওয়ার জন্য তাদেরকে গাইড করবে। পোর্টালের ওয়েবসাইটটি স্বনামধন্য শিক্ষক এবং বিভিন্ন নাম জানার প্রতিষ্ঠানের পরামর্শদাতাদের সঙ্গে যোগাযোগ করার সুবিধাও প্রদান করবেন। শিক্ষার্থীদের পরবর্তী শিক্ষাজীবন বিষয়ে তাদের বুঝতে সক্ষম করবে। পশ্চিমবঙ্গ সরকারের এই পোর্টালটি মূল লক্ষ্য হলো রাজ্যের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরের কিশোর কিশোরীদের কে শিক্ষাগত দিক দিয়ে সজ্জিত করা । এছাড়া বিভিন্ন এনট্রান্স পরীক্ষা ও বৃত্তি সম্পর্কে জানতে পারবেন।

পশ্চিমবঙ্গ ক্যারিয়ার গাইডেন্স পোর্টালে লগইন প্রক্রিয়া।

• পাশে পশ্চিমবঙ্গ সরকারের ক্যারিয়ার পোর্টালের ওয়েবসাইটের লিংক দেওয়া হল সেখানে ক্লিক করুন। (লিংক-https://wbcareerportal.in/ )
• এই লিংকে ক্লিক করার পর আপনার সামনে সাইটটি ওপেন হবে সেখানে আপনি ইংলিশ বা বাংলা কিংবা আপনার স্থানীয় ভাষার মাধ্যম সিলেক্ট করুন।
• এরপর নবম থেকে দ্বাদশ শ্রেণী শিক্ষার্থীরা তাদের স্টুডেন্ট আইডি এবং পাসওয়ার্ড দিয়ে ড্যাশবোর্ডে লগ ইন করতে পারবেন। লগিন আইডি ও পাসওয়ার্ড কোথায় পাবেন ? আপনার শিক্ষার্থীর আইডি (স্টুডেন্ট ID) না জানেন তাহলে অনুগ্রহ করে আপনার শিক্ষক বা অধ্যক্ষের (প্রিন্সিপাল) সাথে যোগাযোগ করুন। তাদের নিকট থেকে আপনি এই আইডি ও পাসওয়ার্ড পেয়ে যাবেন।

পশ্চিমবঙ্গ ক্যারিয়ার গাইডেন্স পোর্টাল 1

আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করার জন্য ক্লিক করুন- https://t.me/loandarkar

WB ক্যারিয়ার গাইডেন্স পোর্টালের ওয়েবসাইটের বিষয়বস্তু।

কোভিড মহামারীর সময়কালে বহু শিক্ষার্থীরা তাদের শিক্ষা বিষয়ে বিভিন্ন জরুরি তথ্য সম্পর্কে অবগত থেকেছে। এখন বর্তমানে সবকিছু স্বাভাবিক হওয়ার পর এই শিক্ষার্থীদের বর্তমান শিক্ষার স্বাভাবিক স্রোতে আবার ফিরিয়ে আনার জন্য এই পোর্টালটি চালু করা হয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের ক্যারিয়ার নির্দেশিকা পোর্টালটি টি বর্তমান সময়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ ছাত্র-ছাত্রীদের জন্য।

তো বন্ধুরা আশা করি আজকের এই পোস্টটি পড়ার পর আপনারা এই ক্যারিয়ার গাইডেন্স পোর্টাল সম্বন্ধে অনেক তথ্য জানতে পেরেছেন। আপনারা আমাদের এই ওয়েবসাইটে মাধ্যমে কেন্দ্র সরকার এবং রাজ্য সরকারের অন্যান্য অনেক উল্লেখযোগ্য এবং জনহিতকর প্রকল্প সম্বন্ধে বিস্তারিত তথ্য জানতে পারবেন।

*আরো জনহিতকর সরকারী প্রকল্প সম্বন্ধে জানতে এই ব্লগের সরকারী প্রকল্প মেনুটি দেখুন অথবা এখানে ক্লিক করুন

Share This:
Advertisement

Check Also

গ্রাম পঞ্চায়েতের ঘরের লিস্ট সংক্রান্ত সমস্ত প্রশ্ন-উত্তর

আবাস প্লাস যোজনায় গ্রাম পঞ্চায়েতের ঘরের লিস্ট সংক্রান্ত সমস্ত প্রশ্ন-উত্তর । Pradhan Mantri Awas Yojana Gramin List AtoZ Information

Pradhan Mantri Awas Yojana Gramin (প্রধান মন্ত্রী গ্রামীন আবাস যোজনা) সংক্ষেপে পিএমএওয়াই(জি) PMAY(G) বা আবাস …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *