Breaking News
WB TET 2022

পশ্চিমবঙ্গ প্রাইমারি টেট 2022 পরীক্ষার আবেদনের শর্তগুলি দেখে নিন। WB primary TET exam 2022 Eligibility

পশ্চিমবঙ্গ প্রাইমারি টেট 2022:- কয়েকদিন আগে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার রাজ্যের প্রাথমিক শিক্ষা স্তরে শিক্ষক-শিক্ষিকা নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে। এবং ইতিমধ্যেই এই পরীক্ষার ফরম ফিলাপ প্রক্রিয়া শুরু হয়ে গেছে। আজকের এই পোস্টটিতে আমরা আলোচনা করব এই পরীক্ষার যোগ্যতা (eligibility criteria) নিয়ে অর্থাৎ কারা কারা এই পরীক্ষায় বসার জন্য আবেদন করতে পারবেন। এই পোস্টটি প্রথম থেকে শেষ অব্দি মনোযোগ সহকারে পড়লে আপনার প্রাইমারি টেট ২০২২ পরীক্ষা আবেদন সংক্রান্ত সমস্ত সন্দেহ দূর হবে।

সর্বপ্রথম বলে রাখি West Bengal board of primary education প্রাইমারি টেট 2022 পরীক্ষায় একমাত্র সেই সব প্রার্থীরা বসতে পারবেন যাদের D.El.Ed কিংবা B.Ed কোর্সে নাম রয়েছে।

* আরো পড়ুন- পশ্চিমবঙ্গে প্রাইমারি টেট পরীক্ষার নোটিশ জারি করা হলো। অনলাইনে কিভাবে আবেদন করবেন তা দেখে নিন। WB TET exam notice & apply 2022

প্রাইমারি টেট 2022 পরীক্ষার আবেদন যোগ্যতার বিস্তারিত তথ্য।

1) উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কমপক্ষে 50 শতাংশ নাম্বার এবং 2 বছরের D.El.Ed কোর্স করা থাকলে পরীক্ষায় বসতে পারবেন।

অথবা,
2) উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কমপক্ষে 50 শতাংশ নাম্বার এবং 4 বছরের B.El.Ed কোর্স করা থাকলে পরীক্ষায় বসতে পারবেন।

অথবা,
3) উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কমপক্ষে 50 শতাংশ নাম্বার এবং Diploma in Education (special education) কোর্স করা থাকলে পরীক্ষায় বসতে পারবেন।

অথবা,
4) গ্রাজুয়েশনে কমপক্ষে ৫০% নম্বর এবং B.Ed কোর্স করা থাকলে পরীক্ষায় বসতে পারবেন।

প্রাইমারি টেট 2022

WB primary TET exam 2022 বিশেষ শর্ত

• একটা বিষয় উল্লেখযোগ্য যে যাদের special B.Ed কোর্স করা রয়েছে তারা আবেদন করতে পারবেন না। NCTE এর নিয়ম অনুযায়ী প্রাইমারি টেট 2022 পরীক্ষায় বসার জন্য আপনার অনার্স কোর্স কিংবা পাশ কোর্স এ পঞ্চাশ শতাংশ নাম্বার থাকলে আবেদন করতে পারবেন আবার ওভার অল অনার্স এবং পাস কোর্স মিলেও ৫০ শতাংশ নাম্বার থাকলে আপনি আবেদন করতে পারবেন। কিন্তু পশ্চিমবঙ্গ প্রাইমারি বোর্ড NCTE র এর নিয়মকে মান্যতা না দিয়ে শুধুমাত্র বলা হয়েছে যে অনার্স কিংবা পাশ কোর্স এ ৫০ শতাংশ নাম্বার থাকলে আবেদন করতে পারবেন।
• পাঁচ শতাংশ নাম্বারের ছাড় পাবেন জেনারেল ক্যাটাগরি বাদে অন্য কোন ক্যাটাগরির আবেদনকারীরা (SC,ST)। অর্থাৎ তাদের ৪৫ শতাংশ নাম্বার উচ্চ মাধ্যমিকে পেলেই তারা আবেদন করতে পারবেন। এর সাথে Exempted Categories (EC), Ex-servicemen, Physically Handicapped (PH) এবং DH (Death-in-harness) ক্যাটাগরির হয়ে থাকলে তারা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ৪৫ শতাংশ নাম্বার পেলেই প্রাইমারি টেট 2022 বসার জন্য আবেদন করতে পারবেন।
• যাদের দুই বছরের D.El.Ed কিংবা B.Ed কোর্স করা রয়েছে তারা প্রাইমারি টেট 2022 পরীক্ষায় আবেদন করতে পারবেন। অর্থাৎ যারা এই কোর্সের ফাইনাল ইয়ারের পরীক্ষা দিয়েছেন তারা আবেদন করতে পারবেন অর্থাৎ 2020-2022 এর ব্যাচ রয়েছেন তারা আবেদন করতে পারবেন। এর সাথে যারা 2021-2023 এর ব্যাচের যারা ক্যান্ডিডেট রয়েছেন তারা আবেদন করতে পারবেন। যারা যারা এখনো এই কোর্সের ফার্স্ট ইয়ারের পরীক্ষা দিয়েছেন অথচ রেজাল্ট পাননি তারাও আবেদন করতে পারবেন।

আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করার জন্য ক্লিক করুন- https://t.me/loandarkar

5) যারা যারা দু বছরের D.Ed (special education) কোর্সের ফাইনাল ইয়ারের পরীক্ষায় বসেছেন অথচ রেজাল্ট পাননি তারা আবেদন করতে পারবেন।
6) যারা যারা দুই বছরের B.Ed করছে ফাইনাল ইয়ারের পরীক্ষা দিয়েছেন অথচ রেজাল্ট পাননি তারাও আবেদন করতে পারবেন।
7) যারা যারা D.El.Ed অথবা D.Ed (special education) কোর্সে পড়ছেন অথবা কোর্সটি কোয়ালিফাই করেছেন তারা আবেদন করতে পারবেন কিন্তু যারা B.Ed (special education) করছে পড়ছেন অথবা কোর্সটি কোয়ালিফাই করেছেন তারা প্রাইমারি টেট 2022 পরীক্ষায় আবেদন করতে পারবেন না।

• যদি আপনার উচ্চমাধ্যমিক পরীক্ষা কিংবা গ্রাজুয়েশনের 50% (অথবা 45%) নাম্বার থাকে তবে আপনারা আবেদন করতে পারবেন। যদি আপনার পোস্ট গ্রাজুয়েট ৫০ শতাংশ অথবা ৪৫ শতাংশ নাম্বার থাকে তবে আপনি আবেদন করতে পারবেন না শুধুমাত্র আপনার উচ্চ মাধ্যমিক পরীক্ষা এবং গ্রাজুয়েশন এর নাম্বারই দেখা হবে।)

উপরে প্রাইমারি টেট ২০২২ পরীক্ষার আবেদন যোগ্যতার বিস্তারিত তথ্য দেওয়া রইল আপনারা আরো পরিষ্কারভাবে জানতে চাইলে এই লিংকে ক্লিক করে পশ্চিমবঙ্গ প্রাইমারি বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অফিশিয়াল নোটিফিকেশনগুলি ডাউনলোড করে দেখতে পারেন।

  • প্রাইমারি টেট পরীক্ষা 2022 অনলাইনে কিভাবে আবেদন করবেন সেটা দেখে নিতে পারেন- WB TET exam notice & apply 2022*

*আরো জনহিতকর সরকারী প্রকল্প সম্বন্ধে জানতে এই ব্লগের সরকারী প্রকল্প মেনুটি দেখুন অথবা এখানে ক্লিক করুন

Share This:
Advertisement

Check Also

টেট ২০১৭ রেজাল্ট

প্রাইমারি টেট ২০১৭ পাস করা প্রার্থীদের নামের তালিকা দেখুন । Primary TET Result 2017 Merit Lists Pdf

প্রাইমারি টেট ২০১৭ পাস করা প্রার্থীদের নামের তালিকা: ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ প্রাইমারি এডুকেশন ২০১৭ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *