Breaking News
প্রধানমন্ত্রী আবাস যোজনা অনলাইন আবেদন

প্রধানমন্ত্রী আবাস যোজনা অনলাইন আবেদন ২০২২ । PMAY অনলাইনে আবেদন 2022

প্রধানমন্ত্রী আবাস যোজনা কি?

প্রধানমন্ত্রী আবাস যোজনা: মাথার উপর থাকবে পাকা ছাদের বাড়ি এটি প্রত্যেকটি ব্যক্তির সবচেয়ে আকাঙ্খিত স্বপ্ন। যারা আর্থিক ভাবে সামর্থ্য তাদের কাছে এই স্বপ্নটি বাস্তবে পরিণত করা সম্ভব কিন্তু যারা সামাজিক ও আর্থিক ভাবে পিছিয়ে পড়েছেন তাদের পক্ষে এই স্বপ্নটি বাস্তবে পরিণত করা খুবই কঠিন। কিন্তু তাদের সেই স্বপ্নকে বাস্তবে পরিণত করতে ভারত সরকার দুর্দান্ত এক সরকারি প্রকল্প নিয়ে এসেছে। ‘প্রধানমন্ত্রী আবাস যোজনা’ এই প্রকল্পে পিছিয়ে পড়া আর্থিকভাবে দুর্বল মানুষের মাথার উপর ছাদের ব্যবস্থা করেছে। এই প্রকল্পের মাধ্যমে আর্থিকভাবে দুর্বল ও পিছিয়েপড়া জনগণ বাড়ি তৈরীর টাকা পাবে।

কিন্তু তার জন্য প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পে নাম থাকতে হবে । আর এই নাম লিস্টে তোলা বেশ কষ্টকর। অধিকাংশ ক্ষেত্রেই পঞ্চায়েত অফিস বা পুরসভায় গিয়ে ঘোড়াঘুড়ি করতে হয় ও বিভিন্ন হয়রানির শিকার হতে হয় । এই হয়রানি লাঘব করতে সরকার প্রধানমন্ত্রী আবাস যোজনার নাম তোলার ক্ষেত্রে অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু করেছে। যার ফলে সাধারণ লোকের হয়রানি অনেকটাই কমবে এবং এই বাড়ি করার টাকা দেওয়ার প্রক্রিয়াটি দুর্নীতিমুক্ত হবে। তো আপনি আপনার স্মার্টফোন বা ডেস্কটপের মাধ্যমে এই অনলাইনে আবেদন প্রক্রিয়া টি সম্পন্ন করতে পারবেন। আজ এই পোষ্টের মাধ্যমে আমরা জেনে নেব এই প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পের নাম তোলার জন্য কিভাবে অনলাইনে আবেদন করতে হয় এবং আবেদনের পর আপনার আবেদনটি কি পর্যায়ে আছে এবং লিস্টে আপনার নাম রয়েছে কিনা এই সমস্ত তথ্য বিস্তারিত ভাবে নিচে দেওয়া হল।

PMAY অনলাইনে আবেদন করার জন্য বেশ কিছু শর্ত রয়েছে ও প্রয়োজন বেশ কিছু সরকারি ডকুমেন্টস। সেগুলি কি কি জেনে নেওয়া যাক।

প্রধানমন্ত্রী আবাস যোজনা কি কি ডকুমেন্টস প্রয়োজন?

প্রধানমন্ত্রী আবাস যোজনা অনলাইন আবেদন করার আগে ডকুমেন্টসগুলি প্রস্তুত রাখতে হবে এবং সেগুলো স্ক্যান করে আপলোড করতে হবে। কি ডকুমেন্টস প্রয়োজন সেগুলো নিচে দেওয়া হলঃ

  • আধার কার্ড
  • পরিচয় পত্রের প্রমাণ হিসাবে প্রয়োজন প্যান কার্ড/ ভোটার কার্ড/ ড্রাইভিং লাইসেন্স/ পাসপোর্ট
  • ফ্যামিলি রেশন কার্ড
  • বাৎসরিক ইনকামের প্রমাণপত্র বা সার্টিফিকেট
  • পাসপোর্ট সাইজ কালার ফটো
  • ব্যাংক একাউন্ট নাম্বার
  • আবেদনকারীর যে পাকা বাড়ি নেই তার প্রমান পত্র ও ফটো
  • বিপিএল তালিকা ভুক্ত হলে সেই নাম্বার

উপরোক্ত নথি বা ডকুমেন্টসগুলি অফলাইন অথবা অনলাইন উভয় প্রকার আবেদনের ক্ষেত্রে প্রয়োজন।

প্রধানমন্ত্রী আবাস যোজনা আবেদন করার ক্ষেত্রে কিছু শর্তাবলী রয়েছে সেগুলো হলোঃ

  • বাৎসরিক আয়ের এর ক্ষেত্রে তিন ধরনের ক্যাটাগরির কথা বলা হয়েছে প্রথম ক্যাটাগরি ইডব্লিউএস (EWS), যে পরিবারের বাৎসরিক আয় তিন লাখ টাকা পর্যন্ত। দ্বিতীয় ক্যাটাগরি টি হল এলআইজি (LIG), যে পরিবারের বাৎসরিক আয় ৩ লক্ষ থেকে ৬ লক্ষ টাকা পর্যন্ত। তৃতীয় ক্যাটাগরি টি হল এমআইজি (MIG)I, যে পরিবারের বাৎসরিক আয় ছয় লক্ষ টাকার বেশি এবং ১২ লক্ষ টাকা পর্যন্ত। চতুর্থ ক্যাটাগরিতে হলো এমআইজি (MIG)II, যেসকল পরিবারের বাৎসরিক আয় ১২ লক্ষ টাকা থেকে ১৮ লক্ষ টাকা পর্যন্ত।
  • এই যোজনায় বাড়ি তৈরীর ক্ষেত্রে কতটা সরকারি সাহায্য পাওয়া যাবে সেটা নির্ভর করছে গ্রাহক কোন ক্যাটাগরিতে পড়ছে তার ওপর।
  • আপনার ফ্যামিলিতে সরকারি চাকরিজীবী সদস্য থাকলে এই প্রকল্পের সুবিধা পাওয়া যাবে না
  • বিগত ১০ বছরের মধ্যে কোন সরকারি ঘরের স্কিম থেকে টাকা পেয়ে থাকেন তাহলে এই যোজনায় জন্য আবেদন করতে পারবেন না
  • এই প্রকল্পের প্রথম কিস্তি টাকা পাওয়ার পর যদি ৩৬ মাস বা তিন বছরের মধ্যে ঘরটি কমপ্লিট না করেন তাহলে শেষ কিস্তির টাকাটা পাওয়া যাবে না।

আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করার জন্য ক্লিক করুন- https://t.me/loandarkar

প্রধানমন্ত্রী আবাস যোজনা’য় বাড়ি পাওয়ার জন্য আবেদন কিভাবে করবেন?

এই প্রকল্প বা যোজনায় আবেদন দুইভাবে করা যায় অফলাইনে আপনার নিকটবর্তী পঞ্চায়েত বা পুরসভায় হাজির হয়ে অথবা অনলাইনে মোবাইল অ্যাপস বা সরকারি ওয়েবসাইটের মাধ্যমে।

PMAY অনলাইনে আবেদন কিভাবে আবেদন করতে হবে তা ফটো সমেত নিচে দেখানো হলো। আপনি আবেদন করতে চাইলে স্টেপ গুলি ফলো করুন।

প্রথমে আবেদনকারীকে ভারত সরকারের প্রধানমন্ত্রী আবাস যোজনার সরকারি ওয়েবসাইড-pmaymis.gov.in-এ যেতে হবে অথবা এখানে ক্লিক করুন
এবার মেনুবার থেকে ‘সিটিজেন অ্যাসেসমেন্’ অপশনে ড্রপ ডাউন মেনু থেকে এপ্লাই অনলাইন এর অধীনে চারটি মেনু রয়েছে সেগুলো হলো-
ইন সিটু স্লাম রি ডেভলপমেন্ট বা এসএসআর (ISSR), অ্যাফর্ডেবল হাউসিং ইন পার্টনারশিপ বা এএইসপি(AHP), বেনিফিসিয়ারি লিড কনস্ট্রাকশন/এনহ্যান্সমেন্ট বা বিএলসি/বিএলসিই (BLC/BLCE) এবং ক্রেডিট লিঙ্ক সাবসিডি স্কিম বা সিএলএসএস (CLSS)।
আবেদনকারী যদি শহরের বাসিন্দা হয় এবং নতুন বাড়ির জন্য আবেদন করেন তাহলে ‘ইন সিটু স্লাম রি ডেভলপমেন্ট বা এসএসআর (ISSR)’ এই অপশনটিকে ক্লিক করতে হবে আর আবেদনকারীর যদি গ্রামের বাসিন্দা হন এবং নতুন বাড়ির জন্য আবেদন করতে চান তাহলে ‘অ্যাফর্ডেবল হাউসিং ইন পার্টনারশিপ বা এএইসপি(AHP)’ এই অপশনটি বাছতে হবে। নীচে দেওয়া ছবিটি দেখুন।

প্রধানমন্ত্রী আবাস যোজনা অনলাইন আবেদন 1

এর পর যে পেজটি ওপেন হবে সেখানে আধার নাম্বার অথবা ভার্চুয়াল আইডি এবং আধার কার্ডের নাম রয়েছে সেন নামটি এন্টার করে এগ্রিমেন্ট টিক দিয়ে চেক বাটনটিতে ক্লিক করে এগিয়ে যেতে হবে।

প্রধানমন্ত্রী আবাস যোজনা অনলাইন আবেদন 2

পরবর্তী পেজে আবেদনপত্রটি হাজির হবে সেখানে স্টেটের নাম, ডিস্ট্রিকের নাম, শহরের নাম এবং প্রয়োজনীয় আরো সকল তথ্য দিয়ে ফরমটি যথাযথভাবে পূরণ করে অ্যাওয়ারনেস এ বক্সটিতে টিক দিয়ে ক্যাপচা কোড ফিলাপ করে সেভ করতে হবে।

প্রধানমন্ত্রী আবাস যোজনা অনলাইন আবেদন পত্র

অ্যাসেসমেন্ট আইডি টি সেভ করে ফরমটির একটা প্রিন্ট আউট বের করে আবেদনকারী নিজের কাছে রেখে দেবেন।

প্রধানমন্ত্রী আবাস যোজনা আবেদন ফরমটিতে ভুল হলে কিভাবে সংশোধন করবেন?

আবেদন ফরমটি পূরণ করার সময় কোন ভুল হলে পরবর্তিতে সেই ভুলটি সংশোধন করার ব্যবস্থা রয়েছে সেক্ষেত্রে হোমপেজে ‘সিটিজেন অ্যাসেসমেন্ট’ মেনুর ড্রপডাউন এ ‘এডিট অ্যাসেসমেন্ট ফর্ম’ এই অপশনটিতে ক্লিক করে অ্যাসেসমেন্ট আইডি আর মোবাইল নাম্বার এন্টার করে শো বাটন এ ক্লিক করলেই আপনার আবেদন পত্রটি ওপেন হবে সেখানে ভুল সংশোধন করে পুনরায় সেভ করুন।

প্রধানমন্ত্রী আবাস যোজনা আবেদন স্ট্যাটাস চেক করবেন কিভাবে?

আবেদনপত্রটি শেভ করার পর সেটি কোন পর্যায়ে আছে সেটা দেখার জন্য আপনারা আপনি আবার হোমপেজের ‘সিটিজেন অ্যাসেসমেন্ট’ মেনুর ড্রপডাউন এ ‘ট্রাক ইয়োর অ্যাসেসমেন্ট স্ট্যাটাস’ (Track Your Assessment Status) এ ক্লিক করুন। এবার আপনার সামনে দুটি অপশন হাজির হবে ‘বাই নেম, ফাদার’স নেম এন্ড মোবাইল নম্বর’ আর অপর অপশনটি হল ‘বাই অ্যাসেসমেন্ট আইডি’ আপনার যেটি সুবিধা মনে হবে সেই অপশনটি ইউজ করুন ও প্রয়োজনীয় তথ্য গুলি দিন তাহলেই আপনার অ্যাপ্লিকেশন টি কোন পর্যায়ে রয়েছে সেই তথ্য আপনার সামনে হাজির হবে।

*এছাড়া পড়ুন-
বিভিন্ন ধরনের সরকারি প্রকল্পগুলি সম্পর্কে জানুন।
Share This:
Advertisement

Check Also

গ্রাম পঞ্চায়েতের ঘরের লিস্ট সংক্রান্ত সমস্ত প্রশ্ন-উত্তর

আবাস প্লাস যোজনায় গ্রাম পঞ্চায়েতের ঘরের লিস্ট সংক্রান্ত সমস্ত প্রশ্ন-উত্তর । Pradhan Mantri Awas Yojana Gramin List AtoZ Information

Pradhan Mantri Awas Yojana Gramin (প্রধান মন্ত্রী গ্রামীন আবাস যোজনা) সংক্ষেপে পিএমএওয়াই(জি) PMAY(G) বা আবাস …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *