Breaking News
স্বাস্থ্য সাথী কার্ড ১০

স্বাস্থ্য সাথী কার্ড -এর জন্য কিভাবে আবেদন করবেন ২০২২-এ অনলাইন ও অফলাইনে । Apply for Swasthya Sathi card 2022 online & offline

স্বাস্থ্য সাথী কার্ড -এর জন্য আবেদন : এ দেশের বেশিরভাগ দরিদ্র মানুষের স্বাস্থ্য সচেতনতা সম্পর্কে ধারণা প্রায় নেই বললেই চলে। স্বাস্থ্যসুরক্ষা অথবা স্বাস্থ্যবীমা এদের ধরাছোঁয়ার বাইরে তাই খরচা বহুল কোন অসুখ বিসুখ হলে অর্থনৈতিকভাবে নাজেহাল হয়ে পড়ে। কোথায় গিয়ে চিকিৎসা করতে হবে, কত টাকা খরচ হবে সেই চিন্তায় অস্থির অবস্থার মধ্যে পড়ে যায়। এই স্বাস্থ্য সংকটের বিষয়টি চিন্তা করেই পশ্চিমবঙ্গের জনদরদি সরকার ‘স্বাস্থ্য সাথী’ নামে একটি স্বাস্থ্য বীমা প্রকল্প চালু করেছে। আর এর সুফল প্রায় সব শ্রেণীর মানুষেরা হাতে হাতে পাচ্ছেন। এই অসাধারণ প্রকল্পের উদ্দেশ্য হলো রাজ্যে বসবাসকারী সাধারণ মানুষের কাছে অত্যাধুনিক চিকিৎসা পরিষেবা বিনামূল্যে পৌঁছে দেওয়া। ২০১৬ সালের ৩০ ডিসেম্বর পশ্চিমবঙ্গ সরকার এই প্রকল্পটির সূচনা করেছিলেন। এরপর এই রাজ্যে বসবাসকারী অসংখ্য মানুষ এই কার্ডের সাহায্যে বিভিন্ন জটিল অসুখের জন্য বিনামূল্যে ৫ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসা করানোর সুযোগ পাচ্ছেন। বর্তমানে পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের সমস্ত বাসিন্দাদের জন্য স্বাস্থ্য সাথী এর সুবিধা প্রসারিত করার সিদ্ধান্ত নিয়েছেন।


*স্বাস্থ্য সাথী কার্ড আরো বিস্তারিত জানুন।


আপনি যদি এখনও স্বাস্থ্য সাথী কার্ড না করে থাকেন বা নতুন নাম যুক্ত অথবা বাদ দিতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য । এই পোষ্টের মাধ্যমে আমরা আপনাকে জানানো চেষ্টা করব ২০২২ সালে স্বাস্থ্য সাথী কার্ড এর জন্য অনলাইন এবং অফলাইন কিভাবে আবেদন করবেন, নতুন মেম্বার কিভাবে যুক্ত করবেন, নাম সংশোধন কিভাবে করবেন, কোথায় আবেদন করবেন, পশ্চিমবঙ্গ ও পশ্চিমবঙ্গের বাইরে সক্রিয় হাসপাতালের তালিকা কিভাবে বের করবেন, স্বাস্থ্যসাথী মোবাইল অ্যাপ কিভাবে ডাউনলোড করবেন, ফর্ম ডাউনলোড, কিভাবে আপনার নাম খুঁজে বের করবেন, ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে আপনাকে পরিষ্কার ধারণা দেওয়ার চেষ্টা করা হবে।

২০২২-২০২৩ সালের স্বাস্থ্য সাথী কার্ড পাওয়ার জন্য কিভাবে আবেদন করবেন?

স্বাস্থ্য সাথী কার্ড পাওয়ার জন্য আপনাকে আবেদন অফলাইনে পুরসভা বা পঞ্চায়েত অফিসে গিয়ে করতে হবে অথবা আপনার এলাকায় যে দুয়ারে সরকার ক্যাম্প বসে সেখানে গিয়ে আবেদন করতে হবে।
আবেদন করার জন্য প্রয়োজনীয় ফরমটি আপনি অনলাইন থেকে ডাউনলোড করে প্রিন্ট করে নিন তারপর সেটি যথাযথভাবে পূরণ করে প্রয়োজনীয় কাগজপত্রের জেরক্স সঙ্গে যুক্ত করে স্থানীয় পৌরসভা বা পঞ্চায়েত অফিসে গিয়ে জমা করতে হবে।

আবার ঘরে বসে অনলাইনেও আবেদন করতে পারেন। ২০২২-২০২৩ এ স্বাস্থ্য সাথী কার্ড পাবার জন্য অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। অনলাইনে আবেদন করার জন্য https://accounts.swasthyasathi.gov.in/SSPublicDataEntry.aspx এই লিংকে প্রবেশ করুন অথব এখানে ক্লিক করুন। এরপর মোবাইল নাম্বার দিলে OTP সেন্ড হবে সেই নাম্বারটি বসিয়ে Submit বটনে ক্লিক করে আবেদন প্রক্রিয়া শুরু করুন।

স্বাস্থ্য সাথী কার্ডের জন্য আবেদনের সময় কি কি ডকুমেন্টস প্রয়োজন?

  • আধার কার্ড, খাদ্যসাথী কার্ড, মোবাইল নাম্বার

স্বাস্থ্য সাথী কার্ড – এর অফলাইনে আবেদন করার জন্য ফর্মগুলি কিভাবে পওয়া যাবে?

স্বাস্থ্য সাথী কার্ড – এর জন্য আবেদন, নাম সংশোধন, নতুন নাম সংযুক্ত করার জন্য প্রয়োজনীয় ফরমগুলি ডাউনলোড করার জন্য প্রথমে আপনাকে আপনার মোবাইল অথবা ল্যাপটপে ওয়েব ব্রাউজার ওপেন করে https://swasthyasathi.gov.in এই লিংকটি টাইপ করে এন্টার প্রেস করুন অথবা এখানে ক্লিক করুন

স্বাস্থ্য সাথী কার্ড 1

এবার হোম পেজে এপ্লাই অনলাইন (Apply Online) এর ড্রপডাউন মেনু হতে নতুন স্বাস্থ্য সাথী কার্ড এর জন্য ফর্ম বি ফর নিউ রেজিস্ট্রেশন আন্ডার স্বাস্থ্যসাথী (Form B for New Registration under Swasthya Sathi) এই অপশনটিতে ক্লিক করুন করে ফর্ম ডাউনলোড করে নিন আর নতুন মেম্বারকে আপনার কার্ড যুক্ত করানোর জন্য ফর্ম এ ফর নিউ মেম্বার অ্যাডিশন আফটার রিসিভিং কার্ড (Form A for New Member Addition after receiving card) এই অপশনে ক্লিক করে ফর্ম এ ডাউনলোড করুন আর কার্ড পাবার পরে নাম ভুল থাকলে সেটা ঠিক করার জন্য ফর্ম সি ফর মেম্বার নেম কারেকশন অফ রিসিভিং কার্ড (Form C for member name correction after receiving card) এর অপশনটিতে ক্লিক করে ফর্ম সি ডাউনলোড করে নিন এবং কারো নাম কার্ড থেকে বাদ দিতে চাইলে ফর্ম ডি ফর মেম্বার ডিলেশন অফ রিসিভিং কার্ড (Form D for member deletion after receiving card) অপশন এ ক্লিক করে ফর্ম ডি ডাউনলোড করুন ।

স্বাস্থ্য সাথী কার্ড 2

ফর্ম প্রিন্টআউট করে যথাযথ ভাবে পূরণ করে প্রয়োজনীয় কাগজপত্রের সঙ্গে নিকটবর্তী পঞ্চায়েত অথবা পৌরসভা অথবা বিডিও অফিসে গিয়ে জমা করতে হবে এছাড়া পাড়ায় পাড়ায় যে দুয়ারে সরকাররের ক্যাম্প বসে সেখানে জমা করতে পারেন।

নীচে দেওয়া লিংকগুলি থেকেও ফর্ম পেতে পারেন:
১। নতুন স্বাস্থ্য সাথী কার্ড এর ফর্ম
২। নতুন মেম্বারকে কার্ডে যুক্ত করার জন্য ফর্ম
৩। নাম ভুল থাকলে সেটা ঠিক করার জন্য ফর্ম
৪। কার্ড থেকে কারো নাম বাদ জন্য ফর্ম

স্বাস্থ্য সাথীর জন্য অনলাইনে হাসপাতালে রেজিস্ট্রেশন কিভাবে করতে হবে?

প্রথমে অফিশিয়াল ওয়েব সাইটের হোম পেজে যান https://swasthyasathi.gov.in/ তারপর উপরের মেনুবার হইতে এপ্লাই অনলাইন (Apply Online) ড্রপডাউন মেনু হতে হসপিটাল রেজিস্ট্রেশন (Hospital Registration) এই অপশনটির উপর ক্লিক করুন। নিচে দেওয়া ছবিটি দেখুন।

স্বাস্থ্য সাথী কার্ড 3

এরপর পরবর্তীতে যে ফরমটি ওপেন হবে সেই ফরমটি যথাযথভাবে পূরণ করুন এবং প্রয়োজনীয় ডকুমেন্টস গুলো আপলোড করে সাবমিট করে দিন।

স্বাস্থ্য সাথী কার্ড 4

স্বাস্থ্য সাথীর অধীনে হাসপাতালে রেজিস্ট্রেশন করার পর আপনাদের রেজিস্ট্রেশনটি কোন পর্যায়ে আছে তা চেক করার জন্য আপনি হোম পেজের গিয়ে অ্যাপ্লাই অনলাইন (Apply Online) মেনুর ড্রপডাউন থেকে চেক হসপিটাল রেজিস্ট্রেশন স্ট্যাটাস অপশনে ক্লিক করুন।

স্বাস্থ্য সাথী কার্ড 5


এরপর আপনার রেজিস্টার মোবাইল নম্বরটি এন্টার করে সার্চ বাটনে ক্লিক করুন তাহলে আপনার রেজিস্ট্রেশনটি কোন পর্যায়ে আছে সেটি জানতে পারবেন।

পশ্চিমবঙ্গের বাইরে (বিষেশতঃ ভেলোরে) স্বাস্থ্য সাথীর সুবিধা পাওয়ার জন্য কিভাবে ‌‌অনলাইনে হাসপাতাল এ রেজিস্ট্রেশন করবেন?

রেজিস্ট্রেশন নির্দেশিকা:
১) প্রথমে ভেলোরে প্রয়োজনীয় ডাক্তারের এপয়েন্টমেন্ট করুন (http://clin.cmcvellore.ac.in/webapt) অথবা এখানে ক্লিক করুন।
২) এপয়েন্টমেন্ট পেপার, ভোটার/আধার কার্ড,পুর্ববর্তী চিকিৎসার প্রেসক্রিপশন ও রিপোর্ট পরিষ্কার .PDF স্ক্যান সঙ্গে রাখুন
৩)ইন্টারনেট পরিষেবা সহিত কম্পিউটার অথবা ল্যাপটপ-ই ব্যবহার করুন
৪)রেজিস্ট্রেশনে সহায়তার প্রয়োজন হলে, নিশুল্ক ফোন “১৮০০-৩৪৫-৫৩৮৪” (সকাল ১০টা-বিকাল ৫টা) এর মধ্যে যোগাযোগ করুন।

পশ্চিমবঙ্গের বাইরে স্বাস্থ্য সাথী হাসপাতালে রেজিস্ট্রেশনের জন্য অফিশিয়াল ওয়েব সাইটের হোম পেজে গিয়ে- এপ্লাই অনলাইন (Apply Online) মোটামুটি ড্রপডাউন মেনু হতে রেজিস্ট্রেশন ফর ট্রিটমেন্ট আউটসাইড অফ ওয়েস্ট বেঙ্গল (Registration for Treatment Outside of West Bengal এই অপশনটিতে ক্লিক করুন।

স্বাস্থ্য সাথী কার্ড 7

তারপর স্বাস্থ্য সাথী কার্ডের উপর দেওয়া URN Noটি এন্টার করুন ও মোবাইল নং এন্টার করলে একটি ওটিপি আসবে, সেটি এন্টার করে Submit বটনে ক্লিক করুন।

পশ্চিমবঙ্গের বাইরে স্বাস্থ্য সাথী হাসপাতালে রেজিস্ট্রেশনের ব্যাপারে আরো বিস্তারিত জানতে বাংলা ইউজার মেনুয়ালটি সংগ্রহ করুন- বাংলা ইউজার মেনুয়াল

আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করার জন্য ক্লিক করুন- https://t.me/loandarkar

Share This:
Advertisement

Check Also

গ্রাম পঞ্চায়েতের ঘরের লিস্ট সংক্রান্ত সমস্ত প্রশ্ন-উত্তর

আবাস প্লাস যোজনায় গ্রাম পঞ্চায়েতের ঘরের লিস্ট সংক্রান্ত সমস্ত প্রশ্ন-উত্তর । Pradhan Mantri Awas Yojana Gramin List AtoZ Information

Pradhan Mantri Awas Yojana Gramin (প্রধান মন্ত্রী গ্রামীন আবাস যোজনা) সংক্ষেপে পিএমএওয়াই(জি) PMAY(G) বা আবাস …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *