Breaking News
swasthy asathi renewal

স্বাস্থ্য সাথী কার্ড renewal করাবেন কিভাবে। স্বাস্থ্যসাথী স্মার্ট কার্ড চালু আছে কিনা কিভাবে অনলাইনে status চেক করবেন।

স্বাস্থ্য সাথী কার্ড renewal :-পশ্চিমবঙ্গ রাজ্য সরকার 2016 সালে পশ্চিমবঙ্গের বাসিন্দাদের কাছে উন্নতমানের চিকিৎসা পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য স্বাস্থ্য সাথী কার্ডটি চালু করেন। এরপর অফলাইন প্রক্রিয়ায় শুরু হয় বাসিন্দাদের কাছে এই কার্ড টি পৌঁছে দেওয়া। যে সমস্ত পরিবারের কাছে এই কার্ড থাকবে এবং কার্ডের পরিবারের যাদের নাম রেজিস্টার করা থাকবে তারা সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসা করার জন্য সরকারের কাছ থেকে আর্থিক পাঁচ লক্ষ টাকা সাহায্য পাবেন। এই কার্ড দিয়ে সরকারি এবং বেসরকারি হসপিটালে চিকিৎসা করানো যাবে।

তো বন্ধুরা চলুন আজকে জেনে নেই যে আপনাদের স্বাস্থ্য সাথী কার্ড অতীতে করা হয়ে থাকলে বর্তমানে কিভাবে সেটির রিনিউয়াল করবেন এবং বর্তমানে স্মাার্ট কার্ডটি চালু রয়েছে কিনা অথবা কিভাবে অনলাইনে আপনার এই কার্ড এর স্ট্যাটাস চেক করবেন।

স্বাস্থ্য সাথী কার্ড renewal প্রক্রিয়া।

তো বন্ধুরা আপনাদের প্রয়োজনীর বিষয়টি জানিয়ে রাখি যে আপনার পরিবারের যদি আগে থেকে স্বাস্থ্য সাথী কার্ড করা হয়ে থাকে তবে সেটিকে আর রিনিউয়াল করার কোন প্রয়োজন নেই। অর্থাৎ এই স্মাার্ট কার্ডটি আজীবনের জন্য বৈধ এবং প্রতি বছর স্বয়ংক্রিয়ভাবে (automatic) পুনর্নবীকরণ হয়। এই তথ্যটি swasthyasathi সরকারি পোর্টালে বলা হয়েছে। তবে এই স্মার্ট কার্ডটি বর্তমানে চালু রয়েছে বা কোন কারনে পরিষেবা বন্ধ হয়ে গিয়েছ সেটা কিন্তু আপনারা অনলাইনে আপনার এই কার্ড এর স্ট্যাটাস চেক করতে পারেন অর্থাৎ সেটি ভ্যালিড রয়েছে কিনা তা চেক করতে পারেন। তো কিভাবে করবেন সেটা জানতে বিস্তারিত তথ্য নীচে দেওয়া হল।

* স্বাস্থ্যসাথী কার্ড না থাকলে বা নতুন কার্ড-এর জন্য কিভাবে আবেদন করবেন ২০২২-২০২৩-এ অনলাইন ও অফলাইনে জানুন

স্বাস্থ্য সাথী কার্ড এর অনলাইন স্ট্যাটাস চেক করার প্রক্রিয়া।

• আপনার স্বাস্থ্য সাথী কার্ড এর অনলাইন স্ট্যাটাস চেক করার জন্য আপনাকে সর্বপ্রথম এখানে ক্লিক করে পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য সাথীর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
• এরপর উপরে card verification এ ক্লিক করতে হবে।

স্বাস্থ্য সাথী কার্ড 1

• এরপর আপনার কাছে একটি নতুন পেজ ওপেন হবে যেখানে আপনাকে আপনার রাজ্য জেলা এবং আপনার স্বাস্থ্য সাথী কার্ড এর URN নাম্বার ফিলাপ করতে হবে করে সাবমিট বটনে ক্লিক করতে হবে।

sastho sathi card

• সাবমিট বটনে ক্লিক করার পর আপনার কার্ড সম্বন্ধীয় যাবতীয় তথ্য যেমন আপনার জেলা, আপনার স্বাস্থ্য সাথী কার্ডের issuance date time, আপনার ফ্যামিলিতে যাদের যাদের নাম এই কার্ডে রেজিস্টার করা আছে তাদের নাম এবং কার্ড স্ট্যাটাস ইত্যাদি দেখতে পারবেন।

যদি আপনার কাছে আপনার স্বাস্থ্য সাথী কার্ড এর URN নাম্বার না জানা থাকে তবে তা কিভাবে খুজে পাবেন।

• আপনার স্বাস্থ্য সাথী কার্ড এর URN নাম্বার খোঁজার জন্য আপনাকে সর্বপ্রথম ওই অফিশিয়াল ওয়েবসাইটে card verification আইকনের পাশে find your name অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন।

sastha saathi card

• এরপর আপনার সামনে একটি নতুন পেজ ওপেন হবে সেখানে আপনি এই কার্ড বানানোর সময় যে ফোন নাম্বারটি দিয়েছিলেন সেটি পুট করুন, করে সাবমিট করুন।

swasthya sathi

• এরপর আপনার সামনে একটি নতুন পেজ ওপেন হবে সেখানে আপনার রাজ্যের নাম, জেলার নাম, আপনার ব্লক অথবা মিউনিসিপ্যালিটির নাম, আপনার ওয়ার্ড নাম্বার এবং পরিশেষে আপনার আধার কার্ডের নাম্বার কিংবা খাদ্য সাথী রেশন কার্ড নম্বর ফিলাপ করুন।
• এরপর সেগুলি ফিলাপ করার পর নিচে সাবমিট বাটনে ক্লিক করুন।

• সাবমিট বটনে ক্লিক করলেই আপনার পরিবারের যাদের নাম এই কার্ড রেজিস্টার করা আছে তাদের নাম এবং URN নাম্বার এবং card issue status, card issue date ইত্যাদি তথ্য আপনাকে শো করবে।

স্মার্ট কার্ডটি ও পরিবারের সব সদস্যের নাম Active রয়েছে কিনা সেটা কিভাবে জানবেন?

প্রথমে স্বাস্থ্যসাথীর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। swasthyasathi.gov.in
এরপর মেনুবারে Card Verification বটনে ক্লিক করুন।

পরবর্তি পেজে রাজ্যের নাম নির্বাচন করুন এরপর জেলা নির্বাচন করুন ও স্মার্ট কার্ডের URN নাম্বারটি এন্টার করে Submit বটনে ক্লিক করুন ।

আর দেখে নিন কার্ডের সবগুলি নাম Active আছে কিনা।

আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করার জন্য ক্লিক করুন- https://t.me/loandarka

যদি আপনার স্বাস্থ্য সাথী কার্ডের স্ট্যাটাস deactivate দেখায় তবে কি করনীয়

আপনার এই কার্ড এর স্ট্যাটাস ডিএক্টিভেট শো করলে আপনি ওয়েবসাইটে প্রদত্ত হেল্পলাইন নাম্বারে কল করতে পারেন। কিংবা আপনাকে মিউনিসিপ্যালিটি অফিস কিংবা বিডিও অফিসে গিয়ে যোগাযোগ করতে হবে।

তো বন্ধুরা আশা করি আজকের এই পোষ্টটির মাধ্যমে আপনারা পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের স্বাস্থ্য সাথী প্রকল্পের কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানতে পেরেছেন। আপনারা আমাদের এই ওয়েবসাইট থেকে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এবং কেন্দ্র সরকারের আরো বিভিন্ন অতি উল্লেখযোগ্য প্রকল্প সম্বন্ধে খুঁটিনাটি তথ্য জানতে পারবেন।

*আরো জনহিতকর সরকারী প্রকল্প সম্বন্ধে জানতে এই ব্লগের সরকারী প্রকল্প মেনুটি দেখুন অথবা এখানে ক্লিক করুন

স্বাস্থ্যসাথী স্মার্ট কার্ডটি প্রতি বছর renewal করতে হব?

না, এই স্মার্ট কার্ডটি আজীবনের জন্য বৈধ এবং প্রতি বছর স্বয়ংক্রিয়ভাবে (automatic) পুনর্নবীকরণ হয়। এই তথ্যটি স্মার্ট কার্ডটির সরকারী পোর্টালে দেওয়া আছে।

স্বাস্থ্যসাথী স্মার্ট কার্ডটির পরিষেবা কোন কারনে বন্ধ হয়ে গেলে বা কার্ডটি হারিয়ে গেলে কি করনীয়?

স্মার্ট কার্ডটি পরিষেবা কোন কারনে বন্ধ হয়ে গেলে বা হারিয়ে গেলে নতুন কার্ড ও পরিষেবা পাওয়া যায়। এই সুবিধা পাওয়ার জন্য উপভোক্তাকে নিজ জেলাশাসক দপ্তরে স্বাস্থ্যসাথী জেলা কার্যালয়ে যোগাযোগ করতে হবে। নতুন কার্ড তৈরীর খরচ বহন করতে হবে।

Share This:
Advertisement

Check Also

গ্রাম পঞ্চায়েতের ঘরের লিস্ট সংক্রান্ত সমস্ত প্রশ্ন-উত্তর

আবাস প্লাস যোজনায় গ্রাম পঞ্চায়েতের ঘরের লিস্ট সংক্রান্ত সমস্ত প্রশ্ন-উত্তর । Pradhan Mantri Awas Yojana Gramin List AtoZ Information

Pradhan Mantri Awas Yojana Gramin (প্রধান মন্ত্রী গ্রামীন আবাস যোজনা) সংক্ষেপে পিএমএওয়াই(জি) PMAY(G) বা আবাস …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *