Breaking News
আধার কার্ড রাজ্য সরকার নতুন পোর্টাল

আধার কার্ড ডিএক্টিভ বা বন্ধ হয়েছে । রাজ্য সরকার নতুন পোর্টাল চালু করল কিভাবে আবেদন করবেন?

পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় ইউআইডিএআই (Uidai) তরফ থেকে অনেক আধার কার্ড নিষ্ক্রিয় বা ডিঅ্যাকটিভেট বা বাতিল চিঠি পাঠানো হচ্ছে। আর এই আধার কার্ড নিষ্ক্রিয় বা বাতিল করার বিষয়ে সমস্ত কিছু ইউআইডিএআই (Uidai) চিঠির মাধ্যমে জানিয়ে দিচ্ছে। যদি আপনার বাড়িতেও আধার নিষ্ক্রিয় করুন চিঠি এসে থাকে তাহলে কি করতে হবে সেই সংক্রান্ত বিষয়গুলিএই পোস্টটিতে শেয়ার করা হলো।

আমরা সবাই জানি যে আধার কার্ড প্রত্যেকটি ভারতীয় নাগরিকদের জন্য একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্টস। এই আধার নাম্বার ছাড়া ব্যাংক একাউন্ট থেকে শুরু করে রেশন, প্যান, ভোটার কার্ড ইত্যাদি তৈরি বা আপডেট করা সম্ভব নয়।

আধার কার্ড ডিএক্টিভ বা বন্ধ হয়েছে, তাহলে কি করণীয়।

এই আধার নিষ্ক্রিয়করনের ব্যাপারে রাজ্য সরকার ইতিমধ্যে জানিয়ে দিয়েছে যদি কারো আধার কার্ড নিষ্ক্রিয়করণ হয়ে থাকে তাহলেও রাজ্য সরকারের যেকোনো প্রকল্পের টাকা পেতে তার কোন অসুবিধা হবে না। আর রাজ্য সরকারের তরফে আধার কার্ড নিষ্ক্রিয় জন্য একটি রাজ্যের “রাজ্যের আধার সমস্যার পোর্টাল, পশ্চিমবঙ্গ সরকার (Rajyer Aadhaar Samasyar Portal, Govt of West Bengal)” নামে একটি নতুন পোর্টাল জারি করা হয়েছে। এই পোর্টালে যাদের আধার কার্ড নিস্ক্রিয় হয়েছে তাদের অবশ্যই আবেদন করতে হবে। কিভাবে আবেদন করবেন, নিচে বিস্তারিত ভাবে দেখানো হলো।

প্রথমে আপনার মোবাইল অথবা পিসিতে যেকোন ওয়েব ব্রাউজার ওপেন করে এড্রসবারে টাইপ করুন https://রাজ্যেরআধারসমস্যার.com/ অথবা আধারসমস্যা সাইট – এইখানে ক্লিক করুন
এই ওয়েব সাইটে দেওয়া ফর্মটি নাম, ঠিকানা সহ সবকিছু সঠিকভাবে ফিলাপ করে, আধার নিষ্ক্রিয়করণ চিঠি (যদি এসে থাকে) আপলোড করুন। এরপর মোবাইল নাম্বার দিয়ে “Get OTP (অটপের জন্য ক্লিক করুন)” এখানে ক্লিক করলে সেই মোবাইল নম্বরে একটি OTP আসবে। সেই OTP টি বসিয়ে Submit বটনে ক্লিক করে আবেদনটি সম্পুর্ন করুন।

রাজ্যের আধার সমস্যার পোর্টাল 10

এরপর রাজ্য সরকার আপনার দেয়া তথ্য যাচাই করে পরবর্তী পদক্ষেপ গ্রহন করবে।

*এছাড়া আরো পড়ুন- নতুন আধার কার্ড তৈরীর জন্য অনলাইনে কিভাবে আবেদন করবেন?

Share This:
Advertisement

Check Also

passport

অনলাইনে পাসপোর্ট আবেদন করার পদ্ধতি। কিভাবে খুব সহজে অনলাইনে পাসপোর্ট এর জন্য আবেদন করবেন। How to apply for passport online 2023।

অনলাইনে পাসপোর্ট আবেদন :- বন্ধুরা আমাদের সকলেরই প্রিয় একটি সুপ্ত ইচ্ছা হলো বিদেশ ভ্রমণ। এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *