Breaking News
জন্ম বা বার্থ সার্টিফিকেট

জন্ম বা বার্থ সার্টিফিকেট পেতে অনলাইনে আবেদন ও ডাউনলোড কিভাবে করবেন

বার্থ সার্টিফিকেট বা জন্ম প্রমাণ সংক্রান্ত ডকুমেন্টস এটি একটি অতি প্রয়োজনীয় সরকারি নথি। বর্তমান সময়ে শিশু সরকারি বা বেসরকারি হসপিটাল বা স্বাস্থ্য কেন্দ্রে জন্মগ্রহণ করলে সেই শিশুর জন্মের প্রমাণপত্র সেখান থেকেই তৈরি করে দেওয়া হয়।

কিন্তু কোন শিশু জন্ম সার্টিফিকেট তৈরি করা না থাকে তাহলে এখন আর নথিপত্র নিয়ে কোন অফিসে যোগাযোগ করার প্রয়োজন নেই, ঘরে বসেই অনলাইন এর মাধ্যমে জন্মের সার্টিফিকেট বানাতে ও ডাউনলোড করতে পারবেন। এর জন্য কোথাও কোন ডকুমেন্টস জমা করে হয়রানি হতে হবে না।

পশ্চিমবঙ্গ সরকার জনসাধারণের সুবিধার্থে জন্ম বা বার্থ সার্টিফিকেট তৈরির জন্য আবেদন ও ডাউনলোড করার অফিসিয়ালি পোর্টাল চালু করেছে। এই পোর্টালের মাধ্যমে বার্থ সার্টিফিকেট জন্য আবেদন ছাড়াও চাইল্ড নেম রেজিস্ট্রেশন, ডিলেড বার্থ রেজিস্ট্রেশন (Delayed Birth Registration), বার্থ সার্টিফিকেট কারেকশন (Birth Certificate Correction) সহ আরো অনেকগুলি প্রয়োজনীয় সাপোর্টগুলি পাবেন। ডিলেড বার্থ রেজিস্ট্রেশন এর মাধ্যমে ১ থেকে ১০০ বছর বয়স পর্যন্ত যাদের জন্মের কোন প্রমাণপত্র নেই তারা সেই প্রমাণ পত্র তৈরি করতে পারবেন। আর এটি সম্পূর্ণভাবে অনলাইনের মাধ্যমেই করা যাবে।

জন্ম বা বার্থ সার্টিফিকেট তৈরীর জন্য কিভাবে অনলাইনে আবেদন করবেন?

এখন এই পোষ্টের মাধ্যমে আমরা জানবো যে যারা জন্মের সার্টিফিকেট তৈরি করেননি, তারা কিভাবে নতুন সার্টিফিকেট পাওয়ার জন্য আবেদন করবেন।

প্রথমেই ডেক্সটপ অথবা মোবাইল থেকে যেকোনো ওয়েব ব্রাউজার ওপেন করে জন্ম-মৃত্যু তথ্য (Janma-Mrityu Thathya) সংক্রান্ত অফিশিয়াল ওয়েবসাইট https://janma-mrityutathya.wb.gov.in/ -এ প্রবেশ করতে হবে অথবা এখানে ক্লিক করে জন্ম মৃত্যু তথ্য সংক্রান্ত ওয়েবসাইটে প্রবেশ করুন
ওয়েবসাইটটি ওপেন হওয়ার পর মেনুবার থেকে সিটিজেন সার্ভিসেস (Citizen Services) মেনুর নিচে বার্থ (Birth) অপশন থেকে এপ্লাই ফর নিউ রেজিস্ট্রেশন (Apply For New Registration) এই অপশনে টিতে ক্লিক করুন।

জন্ম বা বার্থ সার্টিফিকেট 1

এবার যে পপ আপ উইন্ডোটি ওপেন হবে সেখানে মোবাইল নম্বরটি বসিয়ে গেট ওটিপি (Get OTP)তে ক্লিক করুন।

জন্ম বা বার্থ সার্টিফিকেট 2

প্রদয় মোবাইল নম্বরে একটি ওটিপি সেন্ড হবে সেটা বসিয়ে সাবমিট ওটিপি অপশনে ক্লিক করুন।

জন্ম বা বার্থ সার্টিফিকেট 3

এবার একটি ফর্ম ওপেন হবে যেটি বাংলা ও ইংরেজি উভয় ভাষা রয়েছে, এই ফর্মটি খুবই গুরুত্ব সহকারে প্রয়োজনীয় তথ্যগুলো দিতে হবে যেমন শিশুর জন্মের তারিখ, নাম, জন্মেরস্থান ও সেই সংক্রান্ত তথ্য, পিতার তথ্য, মাতার তথ্য ও তাদের আইডি প্রুফ মোবাইল নম্বর, ঠিকানা ও জন্ম সংক্রান্ত বিভিন্ন তথ্য দিয়ে প্রয়োজনীয় ডকুমেন্টস আপলোড করে সাবমিট বাটনে ক্লিক করে সাবমিট করতে হবে।

জন্ম বা বার্থ সার্টিফিকেট 4
জন্ম বা বার্থ সার্টিফিকেট 5

সাবমিট হয়ে গেলে সাকসেসফুলের সাবমিট মেসেজটি দেখতে পারবেন ও একটি অ্যাক্টৌজমেন্ট নাম্বার (Acknowledgement no) দেওয়া হবে যার সাহায্যে পরবর্তী সময় জন্মের সার্টিফিকেটটিকে ট্র্যাক করতে পারবেন ও ডাউনলোড করতে পারবেন, অবশ্যই এই নাম্বারটি যত্ন সহকারে লিখে রাখুন।

জন্ম বা বার্থ সার্টিফিকেট 6

জন্ম বা বার্থ সার্টিফিকেট ডাউনলোড করতে হোম পেজের বার্থ অপশনে ডাউনলোড সার্টিফিকেট অপশনে ক্লিক করে অ্যাক্টৌজমেন্ট নাম্বার (Acknowledgement no) বসিয়ে বার্থ সার্টিফিকেট ডাউনলোড করে নিন।

*এছাড়া আরো পড়ুন- ঘড়ে বসে অনলাইনে রেশন কার্ড ক্যাটাগরি পরিবর্তন করুন এ এ ওয়াই (AAY)

Share This:
Advertisement

Check Also

passport

অনলাইনে পাসপোর্ট আবেদন করার পদ্ধতি। কিভাবে খুব সহজে অনলাইনে পাসপোর্ট এর জন্য আবেদন করবেন। How to apply for passport online 2023।

অনলাইনে পাসপোর্ট আবেদন :- বন্ধুরা আমাদের সকলেরই প্রিয় একটি সুপ্ত ইচ্ছা হলো বিদেশ ভ্রমণ। এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *