Breaking News
গ্রামীণ শৌচালয় তালিকা ২০২৩

প্রধানমন্ত্রী গ্রামীণ শৌচালয় তালিকা ২০২৩ । ১২ হাজার টাকা শৌচালয় তৈরীর নতুন লিস্ট

২০১৪ সালে মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে স্বচ্ছ ভারত অভিযান শুরু হয় এরপর ২০১৯ সালে এর অন্তর্গত প্রধানমন্ত্রী শৌচালয় যোজনাটি বাস্তবায়িত করা হয়। এই যোজনাটির বিভিন্ন উদ্দেশ্যের মধ্যে মূল উদ্দেশ্যটি হল ভারতবর্ষের বিভিন্ন গ্রামীন এলাকায় অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া পরিবারগুলোকে শৌচালয় নির্মাণের জন্য আর্থিক সাহায্য প্রদান করা। যার ফলে গ্রামীণ এলাকায় উন্মুক্ত স্থানে মলমূত্র ত্যাগ করার প্রবনতা রয়েছে তাহা দূর করে জনস্বাস্থ্য স্থাপন করা। এই প্রকল্পটির মাধ্যমে গ্রামীন নিম্নবর্তী পরিবার গুলি স্বাস্থ্যকর শৌচাগার তৈরীর জন্য বারো হাজার টাকা সরকারি অনুদান পেয়ে থাকে। 

প্রধানমন্ত্রী গ্রামীণ শৌচালয় তালিকা ২০২৩

যদি আপনি কেন্দ্র সরকারের এই প্রধানমন্ত্রী গ্রামীণ শৌচালয় যোজনা’য় স্বাস্থ্যকর শৌচালয় পাওয়ার জন্য আবেদন করে থাকেন তাহলে দেখে নিন, অফিসিয়ালি ভাবে প্রকাশিত তালিকায় আপনার নাম রয়েছে কিনা।

*আরো পড়ুন- প্রধানমন্ত্রী শৌচালায় যোজনা 2023। গ্রামে ও শহরে কিভাবে আবেদন করবেন?

আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করার জন্য ক্লিক করুন- https://t.me/loandarkar

তো চলুন স্বচ্ছ ভারত প্রকল্পে শৌচালায় তৈরি করার জন্য ১২০০০ টাকা দেওয়া হচ্ছে আর সেজন্য যে তালিকা প্রকাশিত হয়েছে সেখানে আপনার নাম রয়েছে কিনা সেটা দেখার জন্য নিচে দেওয়া পদ্ধতি অবলম্বন করুন।

প্রথমে স্বচ্ছ ভারত মিশন গ্রামীণ শৌচালয় https://egramswaraj.gov.in/ এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে অথবা প্রধানমন্ত্রী শৌচালয় অফিসিয়াল ওয়েবসাইটে যেতে এখানে ক্লিক করুন

★অফিসিয়াল ওয়েবসাইটটি ওপেন হওয়ার পর স্কোল করে নিচের দিকে আসুন এবং এখান রিপোর্টস (Reports) সেকশনের মধ্যে সেন্টার স্পনসর স্কিমস ডাটা (Centre Sponsored Schemes Data) এই অপশনটিতে ক্লিক করুন।

গ্রামীণ শৌচালয় তালিকা 1
গ্রামীণ শৌচালয় তালিকা b

★এবার যে পেজটি ওপেন হবে এই পেজের বেনিফিশারী ডাটা ইন্টিগ্রেশন (পজ অ্যাপরোচ) [Beneficiary Data Integeration (Push Approach)] এই অপশনটিতে ক্লিক করুন।

★এই পেজে ফিন্যান্সিয়াল ইয়ার (Financial Year) ড্রপডাউন মেনু থেকে ২০২২-২০২৩ সিলেক্ট করুন এবং স্কিম (Scheme) ড্রপ ডাউন মেনু থেকে স্বচ্ছ ভারত মিশন (Swachh Bharat Mission) অপশনটি সিলেক্ট করুন।

গ্রামীণ শৌচালয় তালিকা 4

★এখান থেকে আপনি ভিলেজ পঞ্চায়েত অ্যান্ড ইকুব্যালেন্ট (Village Panchayat & Equivalent) এই বক্সে ক্লিক করুন।

★এবার যে পেজটি ওপেন হবে এখান থেকে আপনি আপনার রাজ্যের নামটিতে ক্লিক করতে হবে। প্রথম পেজে নাম না থাকলে নিচে দেওয়া নেক্সট বাটন ক্লিক করে পরবর্তী পেজে গিয়ে আপনার রাজ্যটির নামের উপর ক্লিক করুন। 

★এবারে যে পেজটি ওপেন হবে সেখান থেকে আপনার জেলাটি বেছে নিন। যদি প্রথম পেজে আপনার জেলার নাম না থাকলে নেক্সট বোতামে ক্লিক করে পরবর্তী পেজে গিয়ে জেলার নামটিতে ক্লিক করুন করুন।

★পরবর্তী পেজে একই পদ্ধতিতে আপনি আপনার ব্লকের নামটিতে ক্লিক করুন।

★এর পরের পেজটিতেও একই পদ্ধতিতে আপনি আপনার পঞ্চায়েতের নামটিতে ক্লিক করুন।

★এবার এই পেজটিতে আপনার পঞ্চায়েত এলাকায় যারা যারা শৌচালয় তৈরির জন্য ১২ হাজার টাকা করে পাচ্ছেন তাদের নামের লিস্ট দেওয়া রয়েছে। প্রথম পেজের নাম না থাকলে নেক্সট বটমে ক্লিক করে করে পরবর্তী পেজগুলি দেখে নিন এবং আপনার নিজের নামটি খুঁজে বের করুন ও পেজটি ডাউনলোড করে নিন।

আশা করি, এই প্রবন্ধটি থেকে আপনারা সঠিক পদ্ধতিতে কিভাবে প্রধানমন্ত্রী শৌচালয় গ্রামীণ তালিকায় নাম খুঁজে বের করবেন তা জানতে পারলেন। এই প্রবন্ধটি থেকে আপনি উপকৃত হলে অবশ্যই এই প্রবন্ধটি বন্ধুদের মধ্যে শেয়ার করবেন।

Share This:
Advertisement

Check Also

আবাস প্লাস গ্রামীণ ২০২৩

প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ ২০২৩ নতুন তালিকা । আবাস প্লাস লিস্ট ২০২২-২৩ নাম অনলাইনে চেক করুন

প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ তালিকা ২০২২-২৩: ভারতে বসবাসকারী গ্রামীণ দরিদ্র পরিবারগুলি যাদের বসবাসযোগ্য বাড়ি নেই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *