Breaking News
Gram Panchayat BPL list west Bengal 2021-22

বিপিএল নতুন তালিকা ডাউনলোড ২০২২-২৩ । Gram Panchayat BPL list west Bengal 2022-23

বিপিএল নতুন তালিকা ডাউনলোড ২০২২-২৩: দারিদ্র্যসীমার নিচে বসবাস করছে যারা বিপিএল তালিকা ভুক্ত। ভারত সরকার দেশের নাগরিকদের আর্থিক অবস্থা পর্যালোচনা করে বিপিএল তালিকা তৈরি করে থাকে। দরিদ্র সীমার নিচে থাকা নাগরিকগণকে বিপিএল তালিকাভুক্ত করা হয় এবং তাদের বিশেষ আর্থিক সুবিধা দেওয়া হয়ে থাকে, যেমন: স্বাস্থ্য, শিক্ষা, সরকারি পরিকল্পনা, রেশন দোকানে যথেষ্ট ছাড় বা বিনামূল্যে রেশন প্রদান, বিদ্যুৎ পরিকল্পনা, বিনামূল্যে গ্যাস, প্রভৃতি সুবিধা দেওয়া হয়ে থাকে।

দরিদ্র সীমার নিচে থাকা পরিবারগুলোকে বিপিএল তালিকাভুক্ত করা হয় এবং এই তালিকা বিভিন্ন সময়ে আপডেট করা হয়ে থাকে। এখন এই পোস্টটির মাধ্যমে আমরা জানবো ২০২২- ২৩ এর বিপিএল তালিকায় কাদের কাদের নাম অন্তর্ভুক্ত রয়েছে এবং তারা কিভাবে সেই বিপিএল তালিকার টি ডাউনলোড করতে পারবে। এই বিপিএল তালিকা সংগ্রহের জন্য আপনাকে কোন সরকারি অফিসে যাওয়ার প্রয়োজন নেই বা কোনো সাইবার ক্যাফেতে যাওয়ার প্রয়োজন নেই। আপনার মোবাইল ফোন বা কম্পিউটার থেকে আপনি খুব সহজেই নতুন 2022-23 এর বিপিএল তালিকা টি ডাউনলোড করে নিতে পারবেন। এই তালিকাটি রাজ্য ও জেলা ও পঞ্চায়েত ভিত্তিক।

২০২২-২৩ গ্রামীন অথবা শহরের বিপিএল নতুন তালিকা ডাউনলোড কিভাবে করবেন?

আপনার মোবাইল বা কম্পিউটার থেকে বিপিএল নতুন তালিকা ডাউনলোড করতে হলে নিচের পদ্ধতিটি অনুসরণ করুন:

💠প্রথমে SECC-2011 MGNAREGA ওয়েব সাইটটিতে প্রবেশ করুন অথবা এখানে ক্লিক করুন

💠নিচের মত একটি পেজ আপনার সামনে ওপেন হবে।

বিপিএল নতুন ২০২১-২২ তালিকা ডাউনলোড


💠এরপর উপরে দেওয়া লাল বক্সের মধ্যে গুলিতে আপনের ড্রপডাউন মেনু থেকে আপনার রাজ্য টি সিলেক্ট করে নিন জেলা থেকে জেলা সিলেক্ট করুন ব্লক হতে আপনার ব্লগ টি সিলেক্ট করুন আপনি কোন পঞ্চায়েতে আছেন সেখান থেকে পঞ্চায়েতটি সিলেক্ট করুন।


💠তারপর সাবমিট বাটনে ক্লিক করুন


💠এরপর পরবর্তী পেজে আপনি সেই এলাকার বিপিএল লিস্টটি পেয়ে যাবেন, সঙ্গে জব কার্ড নম্বর ও ইউনিক আইডি ফ্যামিলি আইডি, সোশ্যাল ক্যাটাগরি, কতজন লোক আপনার ফ্যামিলিতে বিপিএল তালিকাভুক্ত আছে সেই সমস্ত লিস্ট আপনি পেয়ে যাবেন।


💠নিচে দেওয়া ডাউনলোড ইন এক্সেল থেকে আপনি লিস্ট ডাউনলোড করে নিতে পারবেন অথবা পাশে প্রিন্ট অপশন এ ক্লিক করে প্রিন্ট করে নিতে পারবেন।

**এবারে দেখে নেওয়া যাক পশ্চিমবঙ্গের বসবাসকারী Gram Panchayat BPL list west Bengal 2022-23 গ্রাম পঞ্চায়েত বিপিএল নতুন তালিকা ডাউনলোড অথবা প্রিন্ট করার জন্য wbpds.wb.gov.in ওয়েব সাইট টিতে প্রবেশ করুন অথবা এখানে ক্লিক করুন

💠এরপর ডিসট্রিক্ট লিস্ট থেকে আপনার ডিসট্রিক্ট টি সিলেক্ট করুন ।


💠পরবর্তী পেজে তহশীল বা ব্লক নেম থেকে আপনার ব্লকটি সিলেক্ট করুন।


💠এই পেজে আপনি সমস্ত তথ্য ও নাম পেয়ে যাবেন। লিস্টটি পিডিএফ আকারে ডাউনলোড করে নিতে পারেন অথবা প্রিন্ট করে নিতে পারেন।

আশা করি এই পোষ্ট হইতে আপনারা বিপিএল নতুন তালিকা ডাউনলোড ২০২২-২৩ কিভাবে করতে হয় জানতে পারলেন।

আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করার জন্য ক্লিক করুন- https://t.me/loandarkar

Share This:
Advertisement

Check Also

গ্রাম পঞ্চায়েতের ঘরের লিস্ট সংক্রান্ত সমস্ত প্রশ্ন-উত্তর

আবাস প্লাস যোজনায় গ্রাম পঞ্চায়েতের ঘরের লিস্ট সংক্রান্ত সমস্ত প্রশ্ন-উত্তর । Pradhan Mantri Awas Yojana Gramin List AtoZ Information

Pradhan Mantri Awas Yojana Gramin (প্রধান মন্ত্রী গ্রামীন আবাস যোজনা) সংক্ষেপে পিএমএওয়াই(জি) PMAY(G) বা আবাস …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *