Breaking News
old age allowance widow allowance disability allowance

বয়স্ক ভাতা, বিধবা ভাতা, এবং প্রতিবন্ধী ভাতার জন্য অনলাইনে কিভাবে আবেদন করবেন। How to apply for old age allowance, widow’s allowance and disability allowance 2023 ।

বয়স্ক ভাতা, বিধবা ভাতা, এবং প্রতিবন্ধী ভাতার জন্য অনলাইনে কিভাবে আবেদন করবেন:- বন্ধুরা আমরা সকলেই জানি পশ্চিমবঙ্গ রাজ্য সরকার ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের নাগরিকদের জন্য অনেক জনকল্যাণমূলক প্রকল্প নিয়ে এসেছে। এই প্রকল্প গুলি আপনি বাড়িতে বসে অনলাইনে এবং তার পাশাপাশি অফলাইনেও আবেদন করতে পারবেন। পশ্চিমবঙ্গের যুবক যুবতীদের থেকে শুরু করে প্রাপ্তবয়স্ক নাগরিকদের জন্য অনেকগুলি সুবিধা জনক প্রকল্প রয়েছে।

তো বন্ধুরা আজকে আমরা আলোচনা করব আপনারা কিভাবে অনলাইনে বাড়িতে বসে খুব সহজেই বয়স্ক ভাতা, বিধবা ভাতা এবং প্রতিবন্ধী ভাতার জন্য আবেদন করতে পারবেন। এই পদ্ধতিটি জানার জন্য আপনাকে নিম্নে বিস্তারিত নির্দেশাবলী ভালো করে ফলো করতে হবে। তো চলুন আর দেরি না করে আমাদের আজকের এই পোস্টটির মূল বিষয় আসা যাক।

বয়স্ক ভাতা, বিধবা ভাতা, এবং প্রতিবন্ধী ভাতার জন্য অনলাইনে কিভাবে আবেদন প্রদ্ধতি –

. সর্বপ্রথম আপনাকে umang.gov.in অফিসিয়াল ওয়েবসাইটে চলে যেতে হবে অথবা এখানে ক্লিক করুন
. এরপর আপনি ডান দিকে উপরে একটি অপশন দেখতে পাবেন login/register সেটিতে ক্লিক করুন।

বয়স্ক ভাতা, বিধবা ভাতা এবং প্রতিবন্ধী ভাতা

. সেটাতে ক্লিক করার পর আপনার সামনে একটি লগইন পেজ ওপেন হবে সেখানে আপনি login with otp তে ক্লিক করুন।
. এরপর আপনার ফোন নাম্বারটি সেখানে প্রদান করে get otp অপশনে ক্লিক করুন তারপর নিচে আপনার phone নাম্বারে যে ওটিপিটি আসবে সেটি প্রদান করুন। (যদি আগে থেকে আপনার umang website এ রেজিস্টার না হয়ে থাকেন তবে নিচে register here অপশনে ক্লিক করে একই পদ্ধতিতে ওটিপির মাধ্যমে লগইন করে নিন।)

. এরপর হোম পেজে উপরে একটি অপশন আছে services। সেটিতে ক্লিক করুন।
. এরপর আপনার সামনে একটি নতুন পেজ ওপেন হবে সেখানে উপরে সার্চ বারে সার্চ করুন nsap ।
. এরপরে আপনি National social assistantance program এর হোমপেজে চলে আসবেন সেখানে নিচে apply online অপশনের নিচে open অপশনে ক্লিক করুন।

. এরপর আপনার সামনে একটি অনলাইন ফর্ম ওপেন হবে যেখানে আপনাকে স্কিন টির নাম, আপনার জেলা রাজ্য পঞ্চায়েত অথবা পৌরসভার নাম, আপনার জন্ম তারিখ বয়স বাবা অথবা স্বামীর নাম ইত্যাদি জিজ্ঞেস করা হবে সেটি সঠিকভাবে ফিলাপ করুন।
. Applicant details সঠিকভাবে ফিলাপ করার পর নিচে নেক্সট বটনে ক্লিক করুন।

. পরবর্তী পেজে আপনাকে আপনার account details প্রদান করতে হবে। সেখানে আপনার মোবাইল নাম্বারটি প্রথম করুন এবং payment mode পেমেন্ট থেকে bank account সিলেক্ট করুন। এরপরের নিচে IFSC করতে আপনার ব্যাংকের পাস বই থেকে দেখে সেখানে প্রদান করুন। এগুলি ফিলাপ করার পর সবার নিচে আপনার ব্যাংকের অ্যাকাউন্ট নাম্বার চাওয়া হবে সেটি প্রদান করুন। সমস্ত তথ্য সঠিকভাবে প্রদান করার পর নিচে next বটন এ ক্লিক করুন।

. পরবর্তী পেজে আপনার adhaar verification করাতে হবে। সেখানে আপনার আধার কার্ডে আপনার যে নামটি রয়েছে সেটি প্রদান করুন। এরপর পাশে আপনার আধার নাম্বারটি প্রদান করুন। এরপর তার পাশে আপনাকে আপনার পাসপোর্ট সাইজ একটি ফটো আপলোড করতে হবে।

old age allowance, widow's allowance, and disability allowance

. এগুলো সঠিকভাবে করার পর সাবমিট বটনে ক্লিক করুন, তারপর get otp অপশনে ক্লিক করুন আপনার প্রদান করা মোবাইল নাম্বারে একটি ওটিপি যাবে সেই ওটিপি টি প্রদান করুন।
. এরপরে আপনার মোবাইল নাম্বার সফলভাবে ভেরিফাই হয়ে যাবে তারপর আপনি close বটনে ক্লিক করুন।

উপরে লিখিত ধাপ গুলি সঠিক ফলো করলে আপনি বয়স্ক ভাতা, বিধবা ভাতা, এবং প্রতিবন্ধী ভাতার জন্য অনলাইনে সহজে আবেদন করতে পারবেন।

*এছাড়া আরো পড়ুন- ডেথ সার্টিফিকেটের জন্য অনলাইনে কিভাবে আবেদন করবেন। মৃত্যু প্রমান পত্র অনলাইনে আবেদন করার জন্য কি কি ডকুমেন্ট প্রয়োজন। How to apply for death certificate online 2023।

Share This:
Advertisement

Check Also

পশ্চিমবঙ্গে নতুন ট্রাফিক আইন ও ফাইন ২০২৩ সম্পর্কে জানুন ও বাংলা পিডিএফ ডাউনলোড করুন।

পশ্চিমবঙ্গে নতুন ট্রাফিক আইন ও ফাইন ২০২৩ সম্পর্কে জানুন

পশ্চিমবঙ্গে নতুন ট্রাফিক আইন ও ফাইন ২০২৩: আপনার কাছে যদি দু চাকা চার চাকা বা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *