Breaking News
passport

অনলাইনে পাসপোর্ট আবেদন করার পদ্ধতি। কিভাবে খুব সহজে অনলাইনে পাসপোর্ট এর জন্য আবেদন করবেন। How to apply for passport online 2023।

অনলাইনে পাসপোর্ট আবেদন :- বন্ধুরা আমাদের সকলেরই প্রিয় একটি সুপ্ত ইচ্ছা হলো বিদেশ ভ্রমণ। এবং এই বিদেশ ভ্রমণের ক্ষেত্রে আমাদের যে নথিপত্র গুলির প্রয়োজন হয় সেগুলির মধ্যে সবচাইতে গুরুত্বপূর্ণ হলো পাসপোর্ট । অর্থাৎ প্রবেশাধিকার পত্র। পাসপোর্ট অর্থাৎ ভ্রমণ নথি আপনি পাবেন আপনার দেশের সরকার কর্তৃক। পাসপোর্ট একটি ভ্রমণনথি হওয়ার পাশাপাশি আপনার সিটিজেনসিভ পরিচয় বহন করে। পাসপোর্টে বাহকের সম্বন্ধিত কিছু তথ্য যেমন তার জন্ম তারিখ, ঠিকানা, ছবি, স্বাক্ষর ইত্যাদি থাকে। যখন আপনি আপনার বসবাসকৃত দেশ থেকে অন্য কোন দেশে ঘুরতে অথবা কাজ অথবা শিক্ষা লাভের জন্য যেতে চান তবে আপনাকে পাসপোর্ট অবশ্যই বানিয়ে ফেলতে হবে।

তো বন্ধুরা, আজকের এই পোস্টটিতে আমরা জানবো আপনারা কি করে খুব সহজেই মাত্র কয়েকটি ক্লিকে অনলাইনে আপনার পাসপোর্ট এর জন্য আবেদন করে দিতে পারবেন। তো চলুন আর দেরি না করে দেখিনি কিভাবে অনলাইনে পাসপোর্ট অর্থাৎ ভ্রমণ নথির জন্য আবেদন করতে পারবেন।

অনলাইনে পাসপোর্ট আবেদন করার পদ্ধতি

* সর্বপ্রথম আপনাকে কোন ব্রাউজারে passportindia.gov.in এই ওয়েবসাইটে যান অথবা এখানে ক্লিক করুন
ওয়েবসাইটটি ওপেন হওয়ার পর আপনার সামনে একটি নোটিফিকেশন আসবে যেখানে কিছু ভুয়ো পাসপোর্ট সার্ভিস এর ওয়েবসাইট এর নাম উল্লেখিত থাকবে যেমন www.indiapassport.org, www.onlinepassportindia.com, www.passportseva.in ইত্যাদি। এই সব সাইডগুলি থেকে সাবধান হতে হবে। আপনাকে শুধুমাত্র passportindia.gov.in এই ওয়েবসাইটে পাসপোর্ট এর জন্য আবেদন করতে হবে।
* এরপর আপনাকে ওই ওয়েবসাইটের সবার উপরে বাঁ দিকে New User Registration অপশনে ক্লিক করতে হবে।

অনলাইনে পাসপোর্ট আবেদন

* এরপর আপনার সামনে একটি নতুন পেজ ওপেন হবে, সেখানে আপনাকে প্রথমত আপনার পাসপোর্ট অফিস, আপনার নাম, আপনার জন্ম তারিখ, ইমেইল আইডি ফিলাপ করতে হবে এবং আপনার দেওয়া ইমেইল আইডিটি আপনার লগইন আইডি হবে কিনা সেটি সিলেক্ট করতে হবে।
* দ্বিতীয় তো নিচে আপনাকে আপনার লগইন আইডি পাসওয়ার্ড দিতে হবে এবং পাসওয়ার্ডটি কে কনফার্ম করতে হবে। এর পাশাপাশি আপনাকে নিচে একটি হিন্দ কোশ্চেন সিলেট করে সেটি আনসার দিতে হবে এবং সবশেষে ক্যাপচা কোড ফিলাপ করতে হবে।
* এবং সবশেষে অপশন ফিলাপ করার পরে নিচে রেজিস্টার অপশনে ক্লিক করতে হবে।

* এরপর আপনার দেওয়া মেয়েটিতে একটি কনফারমেশন মেইল আসবে সেটিকে ওপেন করুন।
* এরপর সেই মেইলটিতে স্ক্রোল ডাউন করে নিচে একটি লিংক দেখতে পাবেন। সেটিতে ক্লিক করুন।

* এরপর আপনার সামনে একটি passporindia.gov.in ব্রাউজার ওপেন হবে, সেখানে আপনার ইউজার আইডি দিয়ে সাবমিট করুন।

* এরপর আপনার অ্যাকাউন্টটি এক্টিভেট হয়ে যাবে এবং সেখানে একটি অপশন থাকবে click here to login ।‌ এটিতে ক্লিক করুন।

* এরপর আপনাকে আপনার লগইন আইডি টি মেনশন করতে হবে করে নিচে কন্টিনিউ বাটনে ক্লিক করতে হবে।

* এরপর আরেকটি নতুন পেজ ওপেন হবে সেখানে আপনার লগইন আইডিটি আবার মেনশন করে নিচে পাসওয়ার্ড দিয়ে এবং ক্যাপচা কোড ফিলাপ করে নিচের লগ ইন ক্লিক করতে হবে।

* লগইন হওয়ার পর আপনার সামনে আরেকটি ইন্টারফেস ওপেন হবে সেখানে সবার উপরে apply for fresh passport/ Re issue of passport অপশনে ক্লিক করতে হবে।

* এরপর আপনার সঙ্গে একটি ইন্টারফেস ওপেন হবে, সেখানে আপনাকে সবার উপরে এক নম্বর অপশনে click here to fill the application form online এ ক্লিক করতে হবে।

* এরপরে আপনার সামনে rpo selection একটি পেজ ওপেন হবে সেখানে আপনি যে রাজ্যে বসবাস করেন সেটি সিলেক্ট করতে হবে এবং সেই রাজ্যের যে জেলায় আপনি বসবাস করেন সেটি সিলেক্ট করতে হবে।
* এরপর আরেকটি ইন্টারফেস ওপেন হবে সেখানে আপনার পাসপোর্ট এর ধরন জিজ্ঞেস করা হবে, সেখানে আপনি applying for fresh passport এবং type of application normal এবং booklet type 36 pages সিলেক্ট করে নিচে নেক্সট বাটনে ক্লিক করুন।
* এরপর আপনার কাছে একটি অ্যাপ্লিকেশন ডিটেলসের ফ্রম ওপেন হবে সেখানে উল্লেখিত তথ্যগুলি ফিলাপ করুন। সেগুলি ফিলাপ করে টার্মস এন্ড কন্ডিশনস অপশনে আই এগ্রি তে ক্লিক করে নেক্সট অপশনে ক্লিক করুন।

* এরপরে ফ্যামিলি ডিটেলস এর একটি ফরম ওপেন হবে সেখানে আপনার পিতার নাম, মায়ের নাম, ইত্যাদি উল্লেখিত তথ্যগুলির ফিলাপ করে নেক্সট বটন এ ক্লিক করুন।

* পরবর্তী পেজে আপনার বর্তমান বসবাস ঠিকানা সম্বন্ধীয় তথ্যাবলী জানতে চাওয়া হবে যেমন পিন কোড, মোবাইল নাম্বার, টেলিফোন নাম্বার আপনার আপনি যে শহরে বসবাস করেন তার নাম ইত্যাদি। সেগুলি ফিলাপ করে নেক্সট বাটনে ক্লিক করুন।

*এরপর আরেকটি পেজ ওপেন হবে সেখানে এমারজেন্সি যোগাযোগ সম্বন্ধীয় তথ্য আপনাকে ফিলাপ করতে হবে যেমন আপনার কোন ফ্যামিলির মেম্বার এর নাম, ঠিকানা, মোবাইল নাম্বার, ইমেল আইডি, ইত্যাদি প্রদান করতে হবে, করে নেক্সট বটনে ক্লিক করতে হবে।
* এরপরের পেজে আপনাকে কিছু আপনার আইডেন্টিটি সম্বন্ধীয় তথ্য প্রদান করতে হবে। করে নেক্সট বটনে ক্লিক করুন।

* নেক্সট পেজে আপনাকে কিছু প্রয়োজনীয় তথ্য সম্বন্ধে জিজ্ঞেস করা হবে সেটি আপনি ইয়েস অথবা নো তে ক্লিক করে সাবমিট করবেন।

* এরপর আপনাকে আপনার পাসপোর্ট এর একটি ফাইনাল preview দেখানো হবে যেটি দেখে আপনি ওখানে উল্লেখিত সমস্ত তথ্য ঠিক করে ভেরিফাই করে নিতে পারবেন। এবং যদি আপনার কোন তথ্য প্রদান করতে ভুল হয়ে থাকে তবে সেটি আপনি কারেকশন করে নিতে পারবেন।

* এরপরের পেজে আপনাকে আপনার বার্থ সার্টিফিকেট এবং আপনার পার্মানেন্ট ঠিকানার প্রমাণ পত্র আপলোড করতে হবে।
এগুলোর পর অবশেষে একটি ফাইনাল কনফারমেশন পেজ ওপেন হবে যেখানে লেখা থাকবে, your application form has been submitted successfully।

পাসপোর্ট এর জন্য আবেদন করার ক্ষেত্রে কিভাবে পেমেন্ট করবেন।

* লাস্ট কনফার্মেশন পেজের একটি অপশন থাকবে pay and schedule appointment। ওটিতে ক্লিক করে আপনি পেমেন্ট পেজে চলে যাবেন।

* এরপর আপনার সামনে দুই প্রকারের অনলাইন পেমেন্টের mode দেখা যাবে একটি হল ডেবিট কার্ড অথবা নেট ব্যাঙ্কিং অথবা ইউপিআই এর মাধ্যমে এবং আরেকটি হল এসবিআই চালান।
* এরপর আপনি যে মাধ্যমে পেমেন্ট করতে চান সিটি সিলেক্ট করে নেক্সট বাটনে ক্লিক করুন।
* এরপরে আরেকটিভ পেজ ওপেন হবে যেখানে schedule appointment এর মধ্যে আপনার নাম এবং ডেট অফ বার্থ ইত্যাদি মেনশন করে নেক্সট অপশনে ক্লিক করতে হবে।
* এরপরের পেজে আপনাকে আপনার লোকেশন সিলেক্ট করতে হবে এবং নিচে ক্যাপচা করতে ফিলাপ করতে হবে। এগুলি করে নেক্সট বটনে ক্লিক করুন।
* এরপরে একটি নতুন পেজে pay and book appointment এর অপশন ওপেন হবে। সেটিতে ক্লিক করার পর আপনি আপনার সুবিধামতো পদ্ধতিতে অনলাইন পেমেন্টটি কমপ্লিট করুন।
* এরপর আপনাকে ১৫০০ টাকা পে করতে হবে, পেমেন্ট করার সময় আপনার পেমেন্টটি সাকসেস হয়ে গেলে সেখানে transaction status success দেখাবে।

পাসপোর্ট application status কিভাবে চেক করবেন।

* হোমপেজে existing user login অপশনে ক্লিক করুন।

* পরের পেজে আপনার লগে লগইন আইডিটি প্রদান করুন। এবং continue বাটনে ক্লিক করুন।
* পরের পেজে পুনরায় আপনার লগইন আইডিটি প্রদান করুন এবং ক্যাপচা করতে ফিলাপ করে নিচে লগইন বাটনে ক্লিক করুন।
* এরপর আরেকটি নতুন পেজ ওপেন হবে সেখানে সবার উপরে view saved/submitted applications অপশনে ক্লিক করুন।

* এরপরের পেজে আপনি আপনার অ্যাপ্লিকেশন নাম্বারটি সিলেক্ট করুন এবং নিচে payment and appointment অপশনে ক্লিক করুন।

* এরপর নিচে আপনাকে track application status অপশনে ক্লিক করতে হবে।
* এরপর একটি নতুন পেজে আপনাকে পেমেন্ট স্ট্যাটাস শো করবে। সেখানে তার পাশে click here to verify the payment ফোনে ক্লিক করুন।

* এর পরের পেজে আপনাকে শো করবে আপনি যে পেমেন্ট করেছেন সেটি success হয়েছে।
* এরপর আপনি আপনার সাবমিট করা এপয়েন্টমেন্টটি চেক করবেন। সিটি করার জন্য আপনাকে আবার ব্যাক করে এসে pay and schedule appointment অপশনে ক্লিক করতে হবে।

* এরপরের পেজে আপনি দেখতে পাবেন যে আপনার অ্যাপয়েন্টমেন্ট টি এখনো schedule হয়নি। তখন আপনি নিচে আপনার নাম সারনেম এবং জন্মতারিখ প্রদান করবেন করে নেক্সট বটনে ক্লিক করবেন।
* এরপরের পেজে আপনাকে আপনার nearest location সিলেট করতে হবে এবং নিচে ক্যাপচা কোডটি ফিলাপ করে নেক্সট বটনে ক্লিক করতে হবে।
* এরপরে আপনার সামনে একটি book appointment এরপেট ওপেন হবে সেখানে নিচে ডানদিকে আপনাকে book appointment অপশনে ক্লিক করতে হবে।
* এর পরের বৃষ্টি একটু কনফার্মেশন পেজ হবে যেখানে আপনি দেখতে পাবেন যে আপনার appointment টি successfully বুক হয়ে গিয়েছে।

* এরপর আপনার মোবাইলেও একটি কনফারমেশন মেসেজ চলে আসবে। এরপর আপনি চাইলে আপনার এই অ্যাপ্লিকেশন ফর্মটি প্রিন্ট আউট করতে পারবেন।

তো বন্ধুরা আমরা অনলাইনে কিভাবে খুবই অল্প সহজে বর্তমান সময়ে ভারতবর্ষে পাসপোর্ট এর জন্য আবেদন করতে পারব, তা উপরে বিস্তারিতভাবে আলোচনা করা করা হল। আশা করি উপযুক্ত ধাপ গুলি সঠিকভাবে ফলো করার পর আপনি আপনার পাসপোর্ট বানানোর জন্য অনলাইনে আবেদন করতে পারবেন।

*এছাড়া আরো পড়ুন- ঘড়ে বসে অনলাইনে রেশন কার্ড ক্যাটাগরি পরিবর্তন করুন এ এ ওয়াই (AAY)

Share This:
Advertisement

Check Also

পশ্চিমবঙ্গে নতুন ট্রাফিক আইন ও ফাইন ২০২৩ সম্পর্কে জানুন ও বাংলা পিডিএফ ডাউনলোড করুন।

পশ্চিমবঙ্গে নতুন ট্রাফিক আইন ও ফাইন ২০২৩ সম্পর্কে জানুন

পশ্চিমবঙ্গে নতুন ট্রাফিক আইন ও ফাইন ২০২৩: আপনার কাছে যদি দু চাকা চার চাকা বা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *