Breaking News
অনলাইনে কৃষক বন্ধু স্ট্যাটাস চেক ও আইডি নাম্বার কিভাবে দেখবেন

অনলাইনে কৃষক বন্ধু স্ট্যাটাস চেক ও আইডি নাম্বার কিভাবে দেখবেন । Krishak Bandhu Status & ID Number Check

কৃষক বন্ধু : পশ্চিমবঙ্গ সরকার জনসাধারণের জন্য একাধিক জনহিতকর প্রকল্প চালু করেছে। কৃষকদের জন্যও কৃষক বন্ধু নামে একটি অসাধারণ সরকারি প্রকল্প রয়েছে।
এই প্রকল্পের অধীনে বাংলার কৃষকরা রবি ও খারিফ ফসল উৎপাদনের জন্য চার হাজার থেকে দশ হাজার টাকা অনুদান সরাসরি তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পেয়ে থাকে। যে সমস্ত কৃষকদের এক একর অথবা তার বেশি চাষের জমি রয়েছে তারা প্রতি বছর দুটো কিস্তিতে মোট ১০ হাজার টাকা পেয়ে থাকেন এবং যে সমস্ত কৃষকদের চাষের জমি এক একরের কম তারা দুই কিস্তিতে মোট চার হাজার টাকা পেয়ে থাকেন। এছাড়া ১৮ থেকে ৬০ বছর কোন কৃষকের মৃত্যু হলে তার পরিবারকে এককালীন দুই লক্ষ টাকা প্রদান করা হয়।

২০১৯ সালে জানুয়ারি মাসে পশ্চিমবঙ্গ সরকারের কৃষি বিভাগ দ্বারা এই প্রকল্পটি শুরু করা হয়েছিল। পশ্চিমবাংলার ৯০ লক্ষের বেশি কৃষক ইতিমধ্যে এই প্রকল্পের সুবিধা পেতে শুরু করেছে। এবং তারা তাদের ব্যাংক অ্যাকাউন্টে বেনিফিট ট্রান্সফারের মাধ্যমে এই অর্থ পেয়ে থাকেন।
এখন এই পোস্টে আলোচনা বিষয় হলো যে আপনারা যদি এই প্রকল্পের অধীনে রেজিস্ট্রেশন করে থাকেন তাহলে অনলাইনে আপনার আবেদন কি অবস্থায় রয়েছে তার স্ট্যাটাস কিভাবে চেক করতে পারবেন এবং আপনার কৃষক বন্ধু আইডিটি কিভাবে জানবেন তার সম্পর্কে বিস্তার তথ্য দেওয়া হলো।

কৃষক বন্ধুরা আবেদনের স্ট্যাটাস চেক করার জন্য যে অফিসিয়াল ডকুমেন্টের প্রয়োজন পড়বে তা হল ভোটার আইডি নম্বর।

অনলাইনে কৃষক বন্ধু স্ট্যাটাস চেক ও আইডি নাম্বার কিভাবে দেখবেন?

মোবাইল অথবা ডেস্কটপ থেকে যেকোন ওয়েব ব্রাউজার ওপেন করে https://krishakbandhu.net/ এই অফিশিয়াল ওয়েবসাইটে যান অথবা এখানে ক্লিক করে কৃষক বন্ধু অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন

★এই পেজে ‘নথিভুক্ত কৃষকের তথ্য’ এই খোপটিতে ক্লিক করুন।

কৃষক বন্ধু স্ট্যাটাস চেক ও আইডি নাম্বার

★এবারে ভোটার আইডি নাম্বারটি টাইপ করে ক্যাপচা কোড চেক করে সার্চ (search) বোতামে করুন করে দেখে নিন আপনার অ্যাপ্লিকেশন এর স্ট্যাটাসটি কোন পর্যায়ে রয়েছে। এখানে বিভিন্ন তথ্য যেমন আপনার অ্যাপ্লিকেশন আইডি, কৃষকবন্ধু আইডি, অ্যাপ্লিকেশন স্ট্যাটাস এবং লেনদেনের স্ট্যাটাস স্ক্রিনে দেখানো হবে। তাই ‘কৃষক বন্ধু আইডি’ নাম্বারটিও এখানে পেয়ে যাবেন।

যদি আপনি কোন তথ্য না পান তাহলে অবশ্যই আপনার নিকটবর্তী কৃষি আধিকারিক এর সাথে যোগাযোগ করুন।
হেল্প লাইন- (সকাল ১০টা থেকে বিকেল ৪ট)
8597974989
6291720406
মেইল-
kishak.bandhu@ingreens.in

*এছাড়া আরো পড়ুন- বাংলা শস্য বীমা প্রকল্প-এ আবেদন প্রদ্ধতি ও বিস্তারিত তথ্য

Share This:
Advertisement

Check Also

passport

অনলাইনে পাসপোর্ট আবেদন করার পদ্ধতি। কিভাবে খুব সহজে অনলাইনে পাসপোর্ট এর জন্য আবেদন করবেন। How to apply for passport online 2023।

অনলাইনে পাসপোর্ট আবেদন :- বন্ধুরা আমাদের সকলেরই প্রিয় একটি সুপ্ত ইচ্ছা হলো বিদেশ ভ্রমণ। এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *