Breaking News
কিভাবে ডিজিটাল এপিক কার্ড ডাউনলোড করবেন

ভোটার কার্ড হারিয়ে গেলে কিভাবে ডিজিটাল এপিক কার্ড ডাউনলোড করবেন । ভোটের কার্ড ও মোবাইল নম্বর লিঙ্ক সহজেই করুন

ভোটার কার্ড বা ডিজিটাল এপিক কার্ড ডাউনলোড : ভোটাধিকার প্রয়োগ ছাড়াও প্রাথমিকভাবে ভারতের নাগরিকত্ব প্রমাণ করার জন্য ভোটার কার্ড একটি গুরুত্বপূর্ণ ফটো সমেত নথি । যা ভারতীয় নির্বাচন কমিশন কর্তৃক জারি করা একটি পরিচয় পত্র ইলেকট্রনিক্স ফটো আইডেন্টি কার্ড সংক্ষেপে এপিক [Electronic Photo Identity Card (EPIC)]। ভারতের নাগরিক নারী পুরুষ উভয় ১৮ বছর বয়স থেকে এই কার্ডটি পাওয়ার যোগ্যতা অর্জন করে। 
ভোটার কার্ড হারিয়ে গেলে কি করনীয়? যদি আপনার ভোটার কার্ডটি হারিয়ে যায় বা ডিজিটাল কার্ড হিসেবে এটি আপনার মোবাইলের সংরক্ষিত রাখতে চান তাহলে এই পোস্টটি আপনার জন্য খুবই প্রয়োজনীয়। কারণ ভোটের কার্ডের ডিজিটাল কপিটি কিন্তু ফিজিক্যাল ভোটার কার্ডের সমান গুরুত্ব। তাই সব সময় ভোটার কার্ড বহন করার চেয়ে আপনার মোবাইলে ডিজিটাল কার্ডটি ডাউনলোড করে রাখতে পারেন যা প্রয়োজনের সময় অফিশিয়ালি নথি হিসাবে ব্যবহার করতে পারেন। 

ভোটের কার্ড ও মোবাইল নম্বর লিঙ্ক সহজেই করুন

এই প্রবন্ধটিতে দেখানো হয়েছে যে কিভাবে আপনারা এই ডিজিটাল ভোটার কার্ডটি ডাউনলোড করবেন। এজন্য অবশ্যই কিন্তু আপনার ভোটের কার্ডের সঙ্গে মোবাইল নম্বরটি সংযুক্ত থাকতে হবে, যদি না থাকে তাহলে কিভাবে এই সংযুক্তিকরন করবেন সেটিও কিন্তু নিচে ফটো সমেত দেখানো হয়েছে।

তো প্রথমেই দেখানো হচ্ছে যে-

কিভাবে আপনারা এই ডিজিটাল ভোটার কার্ডটি অফিশিয়াল পোর্টাল থেকে ডাউনলোড করবেন।

প্রথমে মোবাইল অথবা ডেস্কটপ থেকে যেকোনো ব্রাউজার ওপেন করে ভোটের কার্ডের অফিসিয়াল ওয়েবসাইট https://www.nvsp.in/ -এ প্রবেশ করুন অথবা অফিসিয়াল ভোটার ওয়েবসাইট এই লিংকে ক্লিক করে ওয়েবসাইটটিতে প্রবেশ করুন। 

এবার হোমপেজ থেকে এই ই-এপিক (E-EPIC) ডাউনলোড এই অপশনটিতে ক্লিক করুন।

এবার পরবর্তী আপনার সামনে লগইন পেজ ওপেন হবে, আপনি যদি আগে সমস্ত তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করে থাকেন তাহলে আপনি ইউজার নেম এবং পাসওয়ার্ড আর ক্যাপচাটি ফিলাপ করে লগইন করে ফেলুন আর যদি আগের থেকেই অ্যাকাউন্ট তৈরি না থাকে তাহলে নিচে ডোন্ট হ্যাভ অ্যাকাউন্ট, রেজিস্টার অ্যাজ এ নিউ ইউজার (Don’t have account, Register as a new user.) এই অপশনটিতে ক্লিক করুন।

এই পেজে মোবাইল নম্বরটি ইন্টার করে এবং ক্যাপচাকো কোডটি ইন্টার করে সেন্ট ওটিপি অপশনে ক্লিক করুন। এরপর আপনার মোবাইল একটি ওটিপি সেন্ড হবে, সেই ওটিপিটি বসিয়ে পাসওয়ার্ড ক্রিয়েট করে একাউন্টটিতে লগইন করুন।

লগ ইন হয়ে যাওয়ার পর হোমপেজ থেকে ই এপিক ডাউনলোড এই অপশনটিতে পুনরায় ক্লিক করুন।
এবং এবার যে পেজটি ওপেন হবে সেখানে আপনার এপিক নাম্বার (EPIC no) অপশনটি চেক করে এপিক নাম্বারের ঘরে নাম্বার টাইপ করে দিন এবং তার পরের বক্সটা থেকে আপনি আপনার রাজ্যটি সিলেক্ট করে সার্চ (Search) বোতামটিতে ক্লিক করুন । সব ঠিক থাকলে এই পেজে আপনার ভোটার কার্ড সংক্রান্ত তথ্যগুলি দেখাবে এবং ডাউনলোড বাটন থেকে ভোটার কার্ডটিকে পিডিএফ আকারে ডাউনলোড করতে পারবেন।

আর যদি আপনার ভোটের কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক করা না থাকে তাহলে সে ক্ষেত্রে কিন্তু আপনাকে সেই সংক্রান্ত মেসেজ শো করবে। এর জন্য আপনাকে ভোটের কার্ডের সঙ্গে মোবাইল নম্বরটি লিংক করতে হবে ।
ভোটের কার্ডের সাথে মোবাইল নম্বর লিঙ্ক অনলাইনে করা সম্ভব। তো কিভাবে এটি করবেন সে সংক্রান্ত তথ্য নিচে দেওয়া হল। 

প্রথমে আপনার মোবাইল অথবা ডেক্সটপ এর যেকোনো ওয়েব ব্রাউজার ভোটের কার্ডের অফিসিয়াল পেজে লগইন করে নিন। 
★এরপর হোম পেজ থেকে ফর্ম অপশনটিতে ক্লিক করুন।

★এবার আপনার সামনে বেশ কয়েকটি ফর্ম ওপেন হবে সেখান থেকে ফর্ম এইট এই অপশনটিতে ক্লিক করুন। 

★এরপরের পেজ থেকে যদি আপনি শুধু নিজের ভোটার কার্ড মোবাইল নাম্বার যুক্ত করতে চান তাহলে সেলফ (Self) চুস করুন আর যদি ফ্যামিলির সবার ভোটার কার্ডে মোবাইল নাম্বার অ্যাড করতে চান তাহলে ফ্যামিলি (Family) সিলেক্ট করে নেক্সট (Next) বাটনটিতে ক্লিক করুন।

★এরপরে যে ফর্মটি ওপেন হবে সেখানে কারেকশন অফ ইন্টায়ার্স ইন এক্সাইটিং ইলেকট্রোরাল রোল (ডিওবি, মোবাইল নাম্বার, ফটোগ্রাফি, নেম, ঠিকানা) Correction of Entries in Existing Elecoral Roll এই অপশনটি চেক করে এবং নিচে মোবাইল নম্বরের খোপে মোবাইল নাম্বার দিন, প্লেস দিন, ক্যাপচা কোড বসিয়ে প্রিভিউ (Preview) বাটনটিতে ক্লিক করুন।

★এবার এই পেজে সবকিছু ঠিকঠাক চেক করে সাবমিট (Submit) বোতামে ক্লিক করে সাবমিট করে দিন। কিছুদিন পর ট্র্যাক অ্যাপ্লিকেশন স্ট্যাটাস চেক করুন। আপনার ভোটের কার্ডটি মোবাইল নম্বরের সঙ্গে লিংক হয়ে যাবে। 

আশা করি এই পোস্টটিতে আপনারা কিভাবে ডিজিটাল ভোটার কার্ড ডাউনলোড করতে হয় এবং আপনার মোবাইল নম্বরটি ভোটের কার্ডের সঙ্গে লিঙ্ক করতে হয় সেই সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারলেন। পোস্টটির মাধ্যমে আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই বন্ধুদের মধ্যে শেয়ার করুন। 

*আরো পড়ুন-
>নতুন ভোটার লিস্ট ডাউনলোড ২০২২-২৩
>1952 থেকে 1971 সালের পুরাতন ভোটার লিস্ট ডাউনলোড করুন

আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করার জন্য ক্লিক করুন- https://t.me/loandarkar

Share This:
Advertisement

Check Also

passport

অনলাইনে পাসপোর্ট আবেদন করার পদ্ধতি। কিভাবে খুব সহজে অনলাইনে পাসপোর্ট এর জন্য আবেদন করবেন। How to apply for passport online 2023।

অনলাইনে পাসপোর্ট আবেদন :- বন্ধুরা আমাদের সকলেরই প্রিয় একটি সুপ্ত ইচ্ছা হলো বিদেশ ভ্রমণ। এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *