Breaking News
পার্সোনাল লোন কি?

Personal Loan Ki । পার্সোনাল লোন কি? পার্সোনাল বা ব্যক্তিগত ঋণ কিভাবে নেওয়া যায়?

Personal Loan: বন্ধুরা আজকের এই পোস্টে আমরা আলোচনা করব পার্সোনাল লোন কি। আমরা যেকোনো ঋণ সংস্থা থেকে ঋণ নেওয়ার সময় প্রায়ই শুনে থাকি পার্সোনাল লোন প্রসঙ্গে। আসলে পার্সোনাল বা ব্যক্তিগত ঋণ কি?
আসলে পার্সোনাল লোন সম্বন্ধে কম জানার কারণে প্রায়শই আমাদের মধ্যে এই ঋণ নেওয়ার ক্ষেত্রে একটা ইতঃস্তত বোধ কাজ করে। এই সহজ লোন-এর মাধ্যমে আমাদের জীবনের ব্যক্তিগত আর্থিক সমস্যা গুলোর সমাধান করতে পারি যেমন ছেলে মেয়েদের স্কুলে ভর্তির টাকা, বিদেশ ভ্রমণ, সন্তানদের বিয়ের খরচ, জরুরী ভিত্তিতে চিকিৎসা বা স্বাস্থ্য খরচ, প্রভৃতি। কার লোন, হোম লোন এর পাশাপাশি পার্সোনাল লোনের ও ব্যাপক চাহিদা রয়েছে। এই ধরনের লোন গুলো ব্যাংক খুব সহজ শর্তে দিয়ে থাকে তবে এর রেট অফ ইন্টারেস্ট একটু বেশি হয়ে থাকে। ঋণ প্রদানকারী সংস্থাগুলি বেশিরভাগ বেতনভুক্ত কর্মচারীদের জন্য এই ধরনের লোন সহজ শর্তে প্রদান করে থাকে, আপনার যদি সেলারি একাউন্ট থাকে তবে খুব সহজেই পার্সোনাল লোন পেতে পারেন।
এখন এই ব্লগ পোস্ট হতে আমরা পার্সোনাল বা ব্যক্তিগত লোন কি, এর জন্য কি কি কাগজপত্র প্রয়োজন, কিভাবে নেওয়া যায় সেই সম্বন্ধে বিশদে জানবো। চলুন শুরু করা যাক

Personal Loan ki

Personal Loan বা ব্যক্তিগত ঋণ হল ব্যাংক বা আর্থিক সংস্থা গুলি প্রদত্ত এক ধরনের অনিরাপদ ঋণ যা আপনার প্রয়োজনীয় আর্থিক চাহিদা জোগাতে সহায়তা করে। আপনার ভালো ক্রেডিট স্কোর এর ভিত্তিতে ব্যাংক আপনাকে খুব সহজ শর্তে এই ধরনের লোন দিয়ে থাকে। এই পার্সোনাল লোন এ দুটো জিনিস রয়েছে একটি আপনার পক্ষে আর দ্বিতীয় টি আপনার বিপক্ষে। আপনার পক্ষের বিষয়টি হলো এই ঋণ নেওয়ার জন্য খুব সামান্য কাগজপত্রের প্রয়োজন হয় এবং এই ঋণের জন্য আপনাকে সম্পত্তির কাগজপত্র বা জামানত গ্রহণের প্রয়োজন হয় না। এছাড়া অন্যান্য বড় ধরনের কাগজপত্র প্রয়োজন হয় না খুব সাধারণ কাগজ পত্রের মাধ্যমে আপনি সহজেই ব্যক্তিগত ঋণ নিতে পারবেন। আর আপনার বিপক্ষের বিষয়টি হলো অন্যান্য লোন স্কিম গুলোর তুলনায় এখানে সুদের হার একটু বেশি হয়ে থাকে। তাই সুদের হারের ব্যাপারে ভালোভাবে জেনে তবেই এই ঋণ নেওয়া উচিত।

পার্সোনাল লোন কে বা কারা দিয়ে থাকে?

যে কোনো ব্যাংক বা ঋণ সংস্থা অথবা ক্রেডিট কার্ডের মাধ্যমে এই লোন নেওয়া যেতে পারে।
এই লোন দেওয়ার ক্ষেত্রে ব্যাংক দুটো জিনিস কনফার্ম করে প্রথমটি আপনার ক্রেডিট স্কোর কতটা ভালো সেটা যদি আপনার ক্রেডিট স্কোর ৭৫০ থেকে ৯৫০ পর্যন্ত হয় তবে আপনি সহজেই এই লোন পেয়ে যেতে পারেন। কিন্তু আপনার ক্রেডিট স্কোর যদি ৭০০ নিচে হয় তাহলে এই লোন পাওয়ার ক্ষেত্রে সমস্যা দেখা দেয়।
এই ক্রেডিট স্কোর কিভাবে হয়, যদি আপনার কাছে ক্রেডিট কার্ড থাকে এবং তার থেকে আপনি আগে কোন লোন নিয়ে থাকেন তবে তার ইএমআই কিভাবে পরিশোধ করেছেন ঠিক সময়মতো অর্থ পরিশোধ করেছেন কিনা যদি সময় মত ইএমআই প্রদান করে থাকেন তবে আপনার স্কোর খুব ভালো থাকে। এসবের উপর ভিত্তি করে আপনার স্কোর টেস্ট করা হয়।
আর দ্বিতীয় বিষয়টি ব্যাংক কনফার্ম করে যে আপনি যথাসময়ে লোনটা পরিশোধ করতে পারবেন কিনা। আপনি কি বেতনভুক্ত না self-employed, যদি বেতনভুক্ত হন তাহলে আপনাকে ব্যাংক খুব সহজেই ঋণ দেবে। আপনি self-employed হলেও সহজে লোন পেতে পারেন এর জন্য আপনার ইনকাম এর সমস্ত প্রমাণপত্র ব্যাংকে দাখিল করতে হবে। কোন বিষয়টি হলো যে এই ব্যক্তিগত ঋণ পাওয়ার জন্য দুটি জিনিস থাকা প্রয়োজন প্রথম আপনার ক্রেডিট স্কোর ও আপনার নাগরিক স্কোর অবশ্যই ভালো হওয়া প্রয়োজন। আর দ্বিতীয় টি আপনি সঠিক সময়ে ঋণ পরিশোধ করতে পারবেন কিনা।

Personal Loan কারা পেতে পারেন?

যারা পার্সোনাল লোন জন্য আবেদন করছেন তাদের অবশ্যই একটি নির্দিষ্ট আয়ের মাধ্যম থাকতে হবে অথবা বেতনভুক্ত সরকারি অথবা বেসরকারি কর্মচারী হতে হবে। ন্যূনতম ২১ বছর বয়স থেকে ৬০ বছর বয়স পর্যন্ত ভারতীয় নাগরিকরা এই ঋণের জন্য আবেদন করতে পারবে।

কত টাকা পর্যন্ত পার্সোনাল লোন পাওয়া যায়?

>বিভিন্ন ব্যাঙ্কগুলি বিভিন্ন অংকের ঋণ দিয়ে থাকে। নিচে কিছু নমুনা দেওয়া হলো
>এক্সেস ব্যাঙ্ক সর্বনিম্ন ৫০ হাজার থেকে সর্বোচ্চ ১৫ লাখ টাকা, বয়স ২১ থেকে ৬০ বছর
>বাজাজ ফিনান্স সর্বোচ্চ ১৫ লাখ টাকা, বয়স ২৫ থেকে ৫৯ বছর
>ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র সর্বোচ্চ ১০ লাখ টাকা, বয়স ২১ থেকে ৬০ বছর
>কানারা ব্যাঙ্ক সর্বোচ্চ পাঁচ লাখ টাকা, বয়স ১৮ বছরের উপরে
>সিটি ব্যাংক সর্বোচ্চ ৩০ লক্ষ টাকা, বয়স ১৮ বছরের উপরে
>এইচডিএফসি ব্যাংক সর্বোচ্চ ২৫ লক্ষ টাকা
>আইসিআইসিআই ব্যাঙ্ক সর্বোচ্চ কুড়ি লক্ষ টাকা, বয়স ২৩ থেকে ৫৮ বছর
>আইডিএফসি ফাস্ট ব্যাংক সর্বোচ্চ ৪০ লক্ষ টাকা, বয়স ২৩ থেকে ৬০ বছর
>আইডিবিআই ব্যাঙ্ক সর্বনিম্ন ৫০ হাজার থেকে সর্বোচ্চ ১০ লাখ টাকা, বয়স ২১ থেকে ৬০ বছর
>কোটাক মাহিন্দ্রা ব্যাংক সর্বোচ্চ ৩০ লক্ষ টাকা, বয়স ২১ থেকে ৬২ বছর
>পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক সর্বনিম্ন ৫০ হাজার থেকে সর্বোচ্চ ১০ লক্ষ টাকা, বয়স ১৮ বছরের উপরে
>স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সর্বনিম্ন ২৫ হাজার থেকে সর্বোচ্চ ১৫ লক্ষ টাকা, বয়স ১৮ বছরের উপরে
>টাটা ক্যাপিটাল সর্বোচ্চ ২০ লক্ষ টাকা, বয়স ২১ থেকে ৫৮ বছর
>ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সর্বোচ্চ ১০ লক্ষ টাকা, বয়স ১৮ বছরের উপরে
>ইয়েস ব্যাংক সর্বোচ্চ ৫০ লক্ষ টাকা, বয়স সীমা ২২ বছর থেকে ৬০ বছর পর্যন্ত

পার্সোনাল লোন এর জন্য কিভাবে আবেদন করতে হবে?

পার্সোনাল লোন এর জন্য দুটি পদ্ধতিতে আবেদন করা যায়।
প্রথমটি, বেশিরভাগ ব্যাংক যেমন এইচডিএফসি, এক্সেস, আইসিআইসিআই ও আরো অন্যান্য ব্যাংক যারা নিজেরাই আপনাকে পার্সোনাল লোন নেওয়ার জন্য অফার করে থাকে। এক্ষেত্রে এই লোনটি পাওয়া খুব সহজ হয়ে যায় ।
আর দ্বিতীয় পদ্ধতি, আপনাকে ব্যাংকে গিয়ে এই লোন নেওয়ার জন্য আবেদন করতে হবে। আপনার যে ব্যাংকে অ্যাকাউন্ট রয়েছে সেই ব্যাংকে গিয়ে আপনি এই পার্সোনাল বা ব্যক্তিগত লোনের জন্য আবেদন করতে পারেন। তার জন্য আপনি একটি ফর্ম পাবেন, সেই ফরমটি বিশদ ভাবে পূরণ করতে হবে আর তার জন্য আপনাকে আইডি প্রমাণ এবং ঠিকানা প্রমাণ দিতে হবে।
আইডি প্রমাণ হিসেবে আপনি আধার কার্ড/ প্যান কার্ড/ পাসপোর্ট/ ড্রাইভিং লাইসেন্স দিতে পারেন। আর ঠিকানা প্রমাণের জন্য আপনি প্যান কার্ড/ আধার কার্ড দিতে পারেন। বেতনভুক্ত কর্মচারীদের ক্ষেত্রে সেলারি একাউন্ট থাকতে হবে ও স্যালারি স্লিপ ক্লিয়ার রাখতে হবে। কয়েক কপি পাসপোর্ট সাইজ ছবি প্রয়োজন। আরো বিস্তারিত জানতে নিকটবর্তী ঋণ সংস্থা বা ব্যাংকে যোগাযোগ করতে পারেন। অথবা তাদের ওয়েবসাইট বা অ্যাপস এ ভিজিট করতে পারেন।

পার্সোনাল লোন নেওয়ার সময় কয়েকটি কথা মাথায় রাখা প্রয়োজন

  • পার্সোনাল লোন নেওয়ার সময় খুব চিন্তা ভাবনা করে নেওয়া প্রয়োজন কারণ এই লোনের সুদের হার বেশি হয়ে থাকে
  • পার্সোনাল লোন তখনই নেওয়া উচিত যখন আপনার কাছে আর্থিক সমস্যাগুলি মেটানোর আর কোন রাস্তা না থাকে
  • এই পার্সোনাল লোন বা ব্যক্তিগত লোন নেওয়ার অবশ্যই মাথায় রাখতে হবে যে আপনি এর ইএমআই সময় মত দিতে পারবেন কিনা।

বন্ধুরা এই পোস্ট হতে আপনি পার্সোনাল লোন সম্পর্কে বেশ কিছু তথ্য জানতে পারলেন, কারা পেতে পারে এই ধরনের লোন কোন কোন সংস্থা বা ব্যাংক পার্সোনাল লোন দেয়, কত টাকা দেয়, বয়স কত হওয়া উচিত এবং কিভাবে লোন পাওয়া যায় ইত্যাদি। এই পোস্টটি যদি আপনার কোন উপকারে লাগে অবশ্যই বন্ধুদের সঙ্গে শেয়ার করুন।

Share This:
Advertisement

Check Also

পিএনবি হাউসিং লোন ফর পাবলিক

পিএনবি হাউসিং লোন ফর পাবলিক কিভাবে আবেদন করবেন । পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক হোম লোন বিশেষ অফার

পিএনবি হাউসিং লোন : নতুন বাসস্থান ক্রয় বা নির্মাণ ও সম্প্রসারণ অথবা পুনর্নির্মাণের জন্য ঋণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *