Breaking News
পিএম কিষান প্রকল্প

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা ২০২৩ অনলাইন আবেদন পদ্ধতি । পিএম কিষান প্রকল্পে ৬০০০ টাকা পেয়ে যান

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা বা পিএম কিষান ২০২৩ অনলাইন আবেদন করে ৬০০০টাকা অনুদান পেয়ে যান।

আমাদের দেশ ভারতবর্ষ মূলত কৃষি নির্ভ র, এই দেশের জনসংখ্যার প্রায় ৬০ শতাংশ মানুষ কৃষি ও কৃষি সংক্রান্ত কাজে নিয়োজিত। ভারতীয় কৃষকদের অধিকাংশই ক্ষুদ্র ও প্রান্তিক যারা দুই হেক্টরেরও কম জমির মালিক। এবং তাহারা বিভিন্ন রকম অসুবিধার সম্মুখীন হন যেমন সেচের চাহিদা মেটানোর জন্য বর্ষার উপর নির্ভরতা, কম উৎপাদনশীলতা, প্রাকৃতিক দুর্যোগ, কীটপতঙ্গ সহ ফসলের বিভিন্ন রোগের কারণে ক্ষয়ক্ষতি।
যাই হোক ছোট প্রান্তিক কৃষক সম্প্রদায়ের এই সমস্ত উদ্বেগ দূর করার জন্য কেন্দ্রীয় সরকার তাদের জন্য বেশ কয়েকটি প্রকল্প এবং পরিকল্পনা ঘোষণা করেছেন। প্রধানমন্ত্রী কৃষাণ সম্মান নিধি এই প্রকল্প গুলির মধ্যে অন্যতম একটি প্রকল্প।

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা বা পিএম কিষান যোজনাটি হল কেন্দ্রীয় সরকারের একটি প্রকল্প যে প্রকল্পের ১০০% তহবিল ভারত সরকারের। এই জনহিতকর প্রকল্পটি চালু হয়েছিল ১/১২/২০১৮ সাল থেকে। এই প্রকল্পের অধীনে সমস্ত জমিধারি কৃষক পরিবারকে তিনটি সমান কিস্তিতে প্রতিবছর ৬০০০ টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়। এই প্রকল্পে ‘কৃষক পরিবার’ বলতে স্বামী, স্ত্রী এবং নাবালক সন্তান। ভারতের সমস্ত রাজ্য ও কেন্দ্রীয় শাসিত অঞ্চল গুলি এই প্রকল্পের অধীনে। প্রকল্পের অনুমোদিত অর্থ সরাসরি সুবিধাভোগীদের আধার লিংক ব্যাংক অ্যাকাউন্টে স্থানান্তরিত করা হয়।

আপনি যদি শহরে অথবা গ্রামে কৃষি জমির মালিক হন তাহলে এই প্রকল্পে অংশগ্রহণ করে করতে পারেন। এই প্রকল্পের রেজিস্ট্রেশন করার জন্য অনলাইন প্রক্রিয়া চালু হয়েছে।

কিভাবে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা আবেদন করবেন?

কিভাবে আপনি এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য অনলাইনে আবেদন করবেন তার সমস্ত পদ্ধতি নিচে ফটো সমেত দেওয়া হলো।

প্রথমেই আপনার মোবাইল বা ডেক্সটপ থেকে ওয়েব ব্রাউজারটি ওপেন করে এই প্রকল্পের সরকারি ওয়েবসাইড https://pmkisan.gov.in টিতে প্রবেশ করতে হবে অথবা এখানে ক্লিক করে পিএম কিষান সরকারি পোর্টালটিতে প্রবেশ করুন।
★সরকারি পোর্টালে প্রবেশ করার পর হোমপেজে ফার্মার্স কর্নার (Farmers Corner) থেকে নিউ ফার্মার রেজিস্ট্রেশন (New Farmer Registration) এই অপশনটিতে ক্লিক করুন।

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা আবেদন ১

★এবার আপনার সামনে যে পেজটি ওপেন হবে সেখানে প্রথমে আপনি যদি গ্রামীণ কৃষক হন তাহলে রুরাল ফার্মার রেজিস্ট্রেশন অপশনটিতে ক্লিক করুন আর অথবা আপনি যদি শহরে বসবাসকারী কৃষক হন তাহলে আরবান ফার্মার রেজিস্ট্রেশন অপশনটিতে ক্লিক করুন। এরপর আধার নম্বরটি আধার নম্বর খোপে বসিয়ে দিন এবং আধারের সঙ্গে লিংক রয়েছে সেই মোবাইল নম্বরটি মোবাইল নম্বরের খোপে বসিয়ে দিন। এরপর সিলেক্ট স্টেট থেকে আপনি আপনার স্টেট বা রাজ্য সিলেক্ট করে দিন। এবং ক্যাপচা কোডটি, ক্যাপচা খোপটিতে বসিয়ে গেট ওটিপি (Get OTP) অপশনে ক্লিক করে দিন।

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা আবেদন ২

★এরপর প্রদেয় মোবাইল নম্বরটিতে ওটিপি যাবে সেই ওটিপি কোডটি এন্টার ওটিপি কোনটিতে বসিয়ে আবার ক্যাপচা কোডটি ক্যাপচা খোপে বসিয়ে সাবমিট অপশনে ক্লিক করুন।

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা আবেদন 3

★এরপর আর একবার ওটিপি ভেরিফাই করার জন্য ওটিপি কোটটি সেন্ড হবে সেই মোবাইল নাম্বারে যেটি আধারের সঙ্গে সংযুতি করা রয়েছে সেই নাম্বারটি বসিয়ে ভেরিফাই আধার ওটিপি অপশনটিতে ক্লিক করুন।

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা আবেদন 4

★এবার একটি ফর্ম ওপেন হবে, সেই ফরমটি যথাযথভাবে পূরণ করতে হবে যেমন ডিস্টিকের ডপডাউন মেনু থেকে ডিস্ট্রিকটি সিলেক্ট করুন, সাব ডিসটিক থেকে সাব ডিস্ট্রিকটি সিলেক্ট করুন, ব্লকের ড্রপডাউন মেনু থেকে ব্লক সিলেক্ট করুন, ভিলেজের ড্রপ ডাউন মেনু থেকে ভিলেজ সিলেক্ট করুন।

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা আবেদন 5

★এরপর ফারমার পার্সোনাল ডিটেলসে আপনার ক্যাটাগরিটি সিলেক্ট করে দিন। ফার্মার সিলেট ফার্মার টাইপ স্মল টু হেক্টরের কম জমি সিলেক্ট করুন এড্রেস দিন, পিন কোড দিন। বেশিরভাগ ইনফরমেশন গুলি অটোমেটিক ফিলাপ করা থাকে।

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা আবেদন 6

★এবার আসি সেই বিষয়টি যেখানে এসে বেশিরভাগই ফর্ম ফিলাপের সময় অসুবিধা সৃষ্টি হয় সেটা হলো ল্যান্ড রেজিস্ট্রেশন আইডি। এটা আমরা কোথায় পাবো। আপনি অনলাইন খতিয়ানে এই রেজিস্ট্রেশন আইডি নাম্বার টা পেয়ে যাবেন। অথবা বাংলার ভূমি ওয়েব পোর্টালে দাগ নাম্বার খতিয়ান নম্বর দিয়ে সার্চ করল রেজিস্ট্রেশন আইডিটা পেয়ে যাবেন। এরপর রেশন কার্ড নম্বর, ডেট অফ বার্থ, কিষাণ মানধন যোজনার লাভ নিতে চান তাহলে পিএম কিষান মানধন যোজনা সেখান থেকে ইয়েস সিলেক্ট করুন না হলে নো সেট করুন। এরপর ওনারশিপে জমির মালিক একা হলে সিঙ্গেল সেট করুন আর যৌথ হলে জয়েন সিলেক্ট করুন।

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা আবেদন 7
প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা আবেদন 7a

★এরপর নিচের অ্যাড অপশনে ক্লিক করে আপনার জমির সমস্ত তথ্য গুলি যেমন খতিয়ান নম্বর, দাগ নম্বর, কতটুকু জমি, ল্যান ট্রান্সফার ডিটেলসে জমিটি আপনি কিভাবে পেয়েছেন সেই ডিটেলসটি থেকে সিলেক্ট করুন, জ্যামিতি কবে ট্রান্সফার করেছেন এবং আগের মালিকের আধার নম্বর এই সমস্ত তথ্য গুলি আপনাকে দিয়ে অ্যাড করতে হবে তারপর আপলোড সাপোর্টিং ডকুমেন্টস এ সেই সংক্রান্ত ডকুমেন্টগুলি পিডিএফ ফরমেটে আপলোড করে সেভ অপশনে ক্লিক করতে হবে।

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা আবেদন 8

★এবার রেজিস্টেশনটি সাবমিট সাকসেসফুলি হয়েছে সেই মেসেজটি দেখাবে এবং আপনাকে একটি ফার্মার আইডিও প্রদান করা হবে। এই আইডি নাম্বারটি সেভ করে রাখুন। আইডিটির দ্বারা পরবর্তীকালে আপনার অ্যাপ্লিকেশনটি কি পর্যায়ে আছে সেটা আপনি হোমপেজে স্ট্যাটাস বাটনে গিয়ে ক্লিক করে দেখতে পারবেন।

আশা করি বন্ধুরা এই নিবন্ধটি অনুসরণ করে খুব সহজেই পিএম কিষান প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য রেজিস্ট্রেশন করতে পেরেছ। নিবন্ধটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন।

*এছাড়া আরো পড়ুন- বাংলা শস্য বীমা প্রকল্প-এ আবেদন পদ্ধতি ও বিস্তারিত তথ্য

Share This:
Advertisement

Check Also

আবাস প্লাস গ্রামীণ ২০২৩

প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ ২০২৩ নতুন তালিকা । আবাস প্লাস লিস্ট ২০২২-২৩ নাম অনলাইনে চেক করুন

প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ তালিকা ২০২২-২৩: ভারতে বসবাসকারী গ্রামীণ দরিদ্র পরিবারগুলি যাদের বসবাসযোগ্য বাড়ি নেই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *