Breaking News
প্রধানমন্ত্রী শৌচালায় যোজনা ২০২২

প্রধানমন্ত্রী শৌচালায় যোজনা 2023। গ্রামীন ও শহর কিভাবে আবেদন করবেন। PM Souchalay yojna 2023 Rural & Urban।

প্রধানমন্ত্রী শৌচালায় যোজনা(PM Souchalay yojna):- এই পোষ্টটিতে কেন্দ্র সরকারের একটি অন্যতম জনহিতকর প্রকল্প প্রধানমন্ত্রী শৌচালয় যোজনা বা Individual Household Latrine(IHHL) গ্রামীন ও শহর সম্পর্কে সমস্ত খুটিনাটি তথ্য তুলে ধরা হল যেমন এই প্রকল্পটি কি উদ্দেশ্যে নিয়ে শুরু করা হয়ছে, কে বা কাহারা এই প্রকল্পের সুবিধা পেতে পারেন, কিভাবে অনলাইল আবেদন করতে হবে ইত্যাদি। 2014 সালে স্বচ্ছ ভারত অভিযান শুরু হয় আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর উদ্যোগে। এরপরে 2019 সালে এ প্রকল্পটি বাস্তবায়ন করা হয়। এই প্রকল্পটির বিভিন্ন উদ্দেশ্যের মধ্যে একটি মূল উদ্দেশ্য ছিল ভারতবর্ষের বিভিন্ন গ্রামীন এলাকায় পরিবারগুলোর মধ্যে শৌচালয় নির্মাণের জন্য আর্থিক সাহায্য প্রদান করা। যাতে করে গ্রামীণ এলাকায় উন্মুক্ত মলমূত্র দূর করা যায়।

তো বন্ধুরা আপনাদেরকে স্বাগত জানাচ্ছি আজকের এই নতুন পোস্টে যেটির সম্পূর্ণ করার পর আপনারা জ্ঞাত হবেন এই বিষয়ে যে কিভাবে আপনারা 2023 সালে এই প্রকল্পের জন্য আবেদন করে নিজের বাড়িতে শৌচালয় নির্মাণের জন্য 12000 টাকার আর্থিক সাহায্য পেতে পারেন কেন্দ্র সরকারের কাছ থেকে। তো বন্ধুরা আর বেশি দেরি না করে চলুন শুরু করা যাক।

প্রধানমন্ত্রী শৌচালয় যোজনা 2023 এর মূল উদ্দেশ্য।

• ভারতবর্ষের বিভিন্ন গ্রামীন অঞ্চলে এ সমস্ত পরিবারের কাছে নিজস্ব শৌচালয়ের ব্যবস্থা নেই তাদের শৌচালয় নির্মাণের জন্য আর্থিকভাবে সাহায্য করা।
• বিভিন্ন গ্রামীন এলাকায় উন্মুক্ত জায়গায় মলমূত্র ত্যাগের ফলে দৃষ্টি দূষণ সৃষ্টি হয়, এই সমস্যাটি সমাধান করা।
• যারা যারা এখনো পর্যন্ত স্বচ্ছ ভারত অভিযান প্রকল্পের সুবিধা পাননি তাদেরকে সুবিধা প্রদান করা।

* আরো পড়ুন- প্রধানমন্ত্রী গ্রামীণ শৌচালয় তালিকা ২০২৩ । ১২ হাজার টাকা শৌচালয় তৈরীর নতুন লিস্ট

* প্রধানমন্ত্রী আবাস যোজনা লিস্ট ২০২২-২৩ সম্মন্ধে জানতে ক্লিক করুন

প্রধানমন্ত্রী শৌচালয় যোজনা (PM Souchalay yojna) 2023 অনলাইন আবেদন করার জন্য কি কি তথ্য প্রয়োজন।

এই প্রকল্পের জন্য অনলাইনে আবেদন করতে যার নামে আবেদন করা হবে তার নাম, ঠিকানা, মোবাইল নাম্বার, ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার, রাজ্যের নাম ইত্যাদি তথ্য জানতে চাওয়া হবে।

গ্রামীন প্রধানমন্ত্রী শৌচালয় যোজনায় অনলাইন আবেদন করার জন্য অফিশিয়াল ওয়েবসাইট।

২০২৩ সালে কেন্দ্র সরকারের PM Souchalay yojna গ্রামীন প্রকল্পটির জন্য অনলাইনে আবেদন করতে আপনাদেরকে sbm.gov.in ওয়েব সাইটে ভিজিট করতে হবে। অথবা এখানে ক্লিক করুন

PM Toilet yojana 2022 rural (গ্রামীন) অনলাইন আবেদন প্রক্রিয়ার step by step ব্যাখ্যা।

• প্রথমত আপনাকে https://swachhbharatmission.gov.in/sbmcms/index.htm লিংকে ক্লিক করে কেন্দ্র সরকারের একটি অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
• তারপর ওয়েবসাইটের নিচে স্ক্রোল করে application form for IHHL অপশনে ক্লিক করতে হবে।

প্রধানমন্ত্রী শৌচালায় যোজনা 2022

• এর পরবর্তী পেজে আপনাকে Citizen Registration অপশনে ক্লিক করতে হবে।

PM Souchalay yojna 2022

• এরপর সেখানে নিজের নাম, মোবাইল নাম্বার ইত্যাদি ফিলাপ করে রেজিস্ট্রেশন কমপ্লিট করতে হবে।
• এখন আপনি যে মোবাইল নাম্বারটি ইউজ করেছেন সেটি হল আপনার লগইন আইডি এবং মোবাইল নাম্বারের শেষ যে চারটি সংখ্যা রয়েছে তা হল আপনার পাসওয়ার্ড। এগুলির মাধ্যমে ওয়েবসাইটে লগইন করুন।
• লগইন করার পর আপনার সামনে Dashboard ওপেন হয়ে যাবে।
• এরপর আপনাকে সেখানে New Application এ ক্লিক করতে হবে এবং আপনি যার নামে টয়লেটের জন্য আবেদন করতে চান তিনি কোন পঞ্চায়েতে বসবাস করেন সেগুলির বর্ননা ও নাম মোবাইল নাম্বার, ঠিকানা এবং ব্যাংকের অ্যাকাউন্ট নাম্বার ইত্যাদি তথ্য ফিলাপ করে এপ্লাই অপশনে ক্লিক করলেই আপনার আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে।
• পরবর্তীতে আপনি ওয়েবসাইটের মেনু বারে ক্লিক করে View Application অপশনে ক্লিক করে Status check করে নিতে পারবেন।

PM Toilet yojana 2023 urban (শহর ও মিউনিসিপালিটি) অনলাইন আবেদন প্রক্রিয়ার step by step ব্যাখ্যা।

২০২৩ সালে কেন্দ্র সরকারের PM Souchalay yojna (শহর ও মিউনিসিপালিটি) প্রকল্পটির জন্য অনলাইনে আবেদন করতে আপনাদেরকে swachhbharaturban.gov.in ওয়েব সাইটে ভিজিট করতে হবে। অথবা এখানে ক্লিক করুন

• প্রথমত আপনাকে উপরোক্ত লিংকে ক্লিক করে কেন্দ্র সরকারের একটি অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।

PM Souchalay yojna (শহর ও মিউনিসিপালিটি)


• তারপর নাম মোবাইল নাম্বার, ইমেল, ঠিকানা, রাজ্য, আইডি সিলেক্ট করে সেটার নাম্বার দিন এরপর ক্যাপচা কোড দিয়ে Register বটনে ক্লিক করুন।

• এরপর যে ইমেল দিয়েছেন সেখানে আইডি এবং পাসওয়ার্ড সেন্ড হবে সেটি দিয়ে লগইন করুন এরপর নতুন পাসওয়ার্ড বানিয়ে নিন। এরপর অ্যাপ্লিকেশন বটনে ক্লিক করে নাম, আধার নাম্বার, ব্যাংক নাম্বার ও অনান্য তথ্যগুলি যেমন ব্যাংকের বইয়ের প্রথম পেজের ফটো ও আবেদনকারীর ফটো আপলোড করুন এবং ঠিকমতো ফরমটি ফিলাপ করে submit করে দিন। সবকিছু ঠিক হলে অ্যাপ্লিকেশন সবমিট হবে ও একটি আইডি দেবে। যার দ্বারা পরবর্তিতে অ্যাপ্লিকেশনটির অগ্রগতি সম্পর্কে জানতে পারবেন।

যদি আবেদন করতে সমস্যা হয় তবে আরো বিস্তারিত জানতে প্রধানমন্ত্রী শহুরে শৌচালয় যোজনা ২০২২ পোষ্টটি দেখুন

প্রধানমন্ত্রী শৌচালায় যোজনা 2023 প্রকল্পে আবেদনকারীরা কি কি সুযোগ-সুবিধা পাবেন।

PM Toilet Yojana প্রকল্পের গ্রামে ও শহরের জন্য অনলাইনে আবেদন করার পর যাদের আবেদন মঞ্জুর হবে তাদের ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি 12 হাজার টাকা ট্রান্সফার হয়ে যাবে, টয়লেট বানানোর জন্য।

তো বন্ধুরা আশা করি এই পোস্টের মাধ্যমে আপনারা কেন্দ্র সরকারের একটি গুরুত্বপূর্ণ প্রকল্প সম্বন্ধে খুঁটিনাটি সমস্ত তথ্য জানতে পেরেছেন। আপনারা আমাদের এই ওয়েবসাইট থেকে কেন্দ্র সরকার এবং পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের আরও বিভিন্ন উল্লেখযোগ্য প্রকল্প সম্বন্ধে বিস্তৃত বর্ণনা জানতে পারবেন।

*আরো জনহিতকর সরকারী প্রকল্প সম্বন্ধে জানতে এই ব্লগের সরকারী প্রকল্প মেনুটি দেখুন অথবা এখানে ক্লিক করুন

Share This:
Advertisement

Check Also

গ্রাম পঞ্চায়েতের ঘরের লিস্ট সংক্রান্ত সমস্ত প্রশ্ন-উত্তর

আবাস প্লাস যোজনায় গ্রাম পঞ্চায়েতের ঘরের লিস্ট সংক্রান্ত সমস্ত প্রশ্ন-উত্তর । Pradhan Mantri Awas Yojana Gramin List AtoZ Information

Pradhan Mantri Awas Yojana Gramin (প্রধান মন্ত্রী গ্রামীন আবাস যোজনা) সংক্ষেপে পিএমএওয়াই(জি) PMAY(G) বা আবাস …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *