Breaking News
রূপশ্রী প্রকল্প ২০২১-২২ rupashree prokalpo

রূপশ্রী প্রকল্প ২০২১-২২ কি । কিভাবে আবেদন করবেন । কি ডকুমেন্ট লাগবে । কত টাকা কত দিনে পাবেন

রূপশ্রী প্রকল্প ২০২১-২২: পশ্চিমবঙ্গ সরকারের আরো একটি জনকল্যাণমূলক প্রকল্প হল রুপশ্রী। এই প্রকল্পটি তে ২০১৮-১৯ অর্থবর্ষে পশ্চিমবঙ্গের মাননীয় অর্থমন্ত্রী আর্থিকভাবে দুর্দশাগ্রস্ত পরিবারের বিবাহিত যোগ্যা কন্যাদের বিবাহের জন্য এককালীন ২৫ হাজার টাকা আর্থিক অনুদানের কথা ঘোষণা করেছেন। এবং এই অনুদান আবেদনকারীর পরিবার যেন তার বিবাহের আগেই পেয়ে যান।
দরিদ্র পরিবারের মেয়েদের বিয়ের সময় তার পরিবার অত্যন্ত চড়া সুদে টাকা ধার করে থাকেন, যারফলে পরবর্তীকালে সেই পরিবার বিভিন্ন অর্থনৈতিক সমস্যার সম্মুখীন হয়। এই সমস্যা দূর করার জন্য পশ্চিমবঙ্গের জনদরদি সরকার ‘রূপশ্রী’ নামে এই এককালীন ২৫০০০ টাকা অনুদান প্রকল্পটি চালু করেছেন।

এখন এই পোস্টের মাধ্যমে আমরা জানব এই প্রকল্পের অনুদান পাওয়ার জন্য কি কি শর্তাবলী রয়েছে, কারা পেতে পারেন, আর কোন ক্ষেত্রে রুপশ্রী টাকা পাওয়া যাবে না, আবেদন পত্র নমুনা ও পিডিএফ ডাউনলোড, ও আবেদন করার জন্য কি কি ডকুমেন্টস এর প্রয়োজন পড়বে তার বিস্তারিত তথ্য।

রূপশ্রী প্রকল্প ২০২১-২২

রূপশ্রী প্রকল্প ২০২১-২২ -এর ২৫ হাজার টাকা অনুদান পাওয়ার জন্য আবেদনকারীকে কি কি যোগ্যতাসম্পন্ন হতে হবে?

  • বিবাহ ইচ্ছুক মেয়েটিকে আবেদনপত্র জমা করার সময় অবশ্যই অবিবাহিত হতে হবে। এবং এটি তার প্রথম বিবাহ হতে হবে।
  • বয়স ১৮ বছর হতে হবে।
  • আবেদনকারীকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে অথবা বিগত পাঁচ বছর যাবত পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে অথবা পিতা বা মাতাকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
  • পরিবারের বাৎসরিক আয় ১ লক্ষ ৫০ হাজার টাকা বা তার কম হতে হবে।
  • প্রস্তাবিত পাত্রের বয়স ২১ বছর হতে হবে।
  • আবেদনকারীর নামে IFS ও MICR কোড সমেত একটি সচল ব্যাংক একাউন্ট থাকতে হবে।

রূপশ্রী প্রকল্প ২০২১-২২-এ আবেদনপত্রের সাথে কি কি ডকুমেন্টস জমা দিতে হবে?

  • আবেদনকারীর বয়সের প্রমাণপত্র, যেমন জন্ম শংসাপত্র/ভোটের এপিক কার্ড/প্যান কার্ড/মাধ্যমিকের এডমিট কার্ড/আধার কার্ড/সরকার অনুমোদিত বিদ্যালয় ছাড়ার শংসাপত্র।
  • আবেদনকারী কখনোই বিয়ে করেননি এই মর্মে একটি স্বঘোষণা পত্র।
  • পারিবারিক আয় এর প্রমাণ পত্র।
  • বসবাসের প্রমাণপত্র বা আইডেন্টিটি প্রুফ।
  • ব্যাংকের বইয়ের যে পাতায় একাউন্ট হোল্ডার এর নাম, অ্যাকাউন্ট নম্বর, ব্যাংকের নাম ঠিকানা, IFS ও MICR কোড এবং অন্যান্য তথ্যাদি আছে সেই পাতার জেরক্স কপি।
  • যে-পাত্রে সঙ্গে বিবাহ হবে সেই পাত্রের বয়সের প্রমাণপত্র যেমন- জন্ম শংসাপত্র/ ভোটার এপিক কার্ড/ প্যান কার্ড/ মাধ্যমিকের এডমিট/ আধার কার্ড/ প্রাথমিক বিদ্যালয় ছাড়ার শংসাপত্র, এগুলোতে প্রস্তাবিত পাত্রের সহি করা থাকতে হবে।
  • আবেদনকারী এবং প্রস্তাবিত পাত্রের সাম্প্রতিককালের রঙ্গিন পাসপোর্ট সাইজ ফটোকপি।

আবেদনপত্র কোথায় পাওয়া যাবে ও জমা কোথায় করতে হবে?

এই প্রকল্পের আবেদনপত্র পঞ্চায়েত এাকায় সংশ্লিষ্ট ব্লক ডেভেলপমেন্ট অফিস,মিউনিসিপাল এলাকায় সাব ডিভিশন অফিস ও মিউনিসিপাল কর্পোরেশন এবং কলকাতা কর্পোরেশনের ক্ষেত্রে বড় অফিস বা ওয়ার্ড অফিস থেকে সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যাবে অথবা নিচের লিংকে ক্লিক করেও আবেদনপত্রের পিডিএফ ফাইলটি ডাউনলোড করতে পারবেন ।

আবেদনপত্র পিডিএফ ডাউনলোড করুন

আবেদন পত্র কোথায় জমা দিতে হবে?

আবেদনপত্রের সঙ্গে উপরে উল্লেখিত সমস্ত প্রয়োজনীয় কাগজপত্র এবং শংসাপত্রের জেরক্স কপি সমেত সম্পূর্ণ আবেদনপত্রটি আবেদনকারীর বসবাসের এলাকায় সংশ্লিষ্ট ব্লক অফিস, সাবডিভিশন অফিসে আর মিনিসিপাল কর্পোরেশনের কমিশনার অফিসে জমা দিতে হবে এবং প্রস্তাবিত বিবাহের তারিখ ৩০ থেকে ৬০ দিন আগে জমা দিতে হবে।

রূপশ্রী প্রকল্প ২০২১-২২ আবেদনপত্র জমা দেওয়ার পরে আবেদনপত্রের অবস্থা জানার জন্য নিচের লিংকে ক্লিক করে রেজিস্ট্রেশন করে নিন তারপর Track Application (যেটি আবেদন জমার পর দিয়েছে) এন্টার করে Applicant ID ও Applicant Year সিলেট করে সাবমিট করুন তারপর আপনার আবেদনের বর্তমান কি অবস্থায় রয়েছে তা জানতে পারবেন।

Rupashree Application Status Check

এছাড়া রূপশ্রী প্রকল্প ২০২১-২২ বিষয়ে কোন তথ্য জানার থাকলে দুয়ারে সরকার ক্যাম্পে এসে রূপশ্রী বিষয়ে প্রয়োজনীয় তথ্যগুলো সংগ্রহ করতে পারেন।
দুয়ারে সরকার ক্যাম্পে রূপশ্রী প্রকল্পটি সম্পর্কে কি কি পরিষেবা দেওয়া হয়?
*যদি কেউ রূপশ্রী প্রকল্প সম্পর্কে জানতে চায় তাদেরকে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করা হবে এই ক্যাম্প থেকে।
*কেউ যদি রূপশ্রী প্রকল্পের আবেদন করতে চায় তাদের রূপশ্রী ফর্ম ও প্রয়োজনীয় ডকুমেন্টস এর তালিকা সরবরাহ করা হয়।
*কেউ যদি কোন অভিযোগ নিয়ে আসে তবে তার রূপশ্রী ফর্ম নম্বর নিয়ে রুপশ্রী পোর্টাল এর সাহায্যে সমাধান করা হয়।

Share This:
Advertisement

Check Also

গ্রাম পঞ্চায়েতের ঘরের লিস্ট সংক্রান্ত সমস্ত প্রশ্ন-উত্তর

আবাস প্লাস যোজনায় গ্রাম পঞ্চায়েতের ঘরের লিস্ট সংক্রান্ত সমস্ত প্রশ্ন-উত্তর । Pradhan Mantri Awas Yojana Gramin List AtoZ Information

Pradhan Mantri Awas Yojana Gramin (প্রধান মন্ত্রী গ্রামীন আবাস যোজনা) সংক্ষেপে পিএমএওয়াই(জি) PMAY(G) বা আবাস …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *