Breaking News
Small business ideas in Bengali, অর্থ উপার্জন সংক্রান্ত তথ্য শেয়ার

5 Small business ideas in Bengali । অর্থ উপার্জন সংক্রান্ত তথ্য : গ্রামে ব্যবসা করার জন্য ৫টি সেরা ধারনা

Small business ideas in Bengali: বর্তমান আধুনিক ভারতের প্রযুক্তির বিকাশ ঘটেছে এবং কৃষিক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার কৃষি ব্যবস্থাকে আগের তুলনায় অনেক উন্নত করেছে যার ফলে বেশিরভাগ মানুষ কৃষি ক্ষেত্র বা চাষবাস কে তাদের অর্থ উপার্জনের মাধ্যম হিসেবে বেছে নিয়েছে। বিশেষত গ্রামীণ অঞ্চলে বসবাসকারী মানুষেরা তারা পড়াশোনা শেষ করে সঠিক কর্মসংস্থান করতে না পেরে চাষবাস ও পশুপালন কে জীবিকা হিসেবে বেছে নিয়েছে। এবং তারা তাদের সেই শিক্ষা এবং প্রযুক্তিকে কৃষিক্ষেত্রে ব্যবহার করছে যার ফলে কৃষি পদ্ধতি আগের তুলনায় অনেক উন্নত হয়েছে এবং মুনাফাও আগের তুলনায় অনেক বেড়েছে। বর্তমানে ভারতবর্ষের প্রায় সকল কৃষকরাই এই নতুন নতুন প্রযুক্তিকে প্রয়োগ করে ফসলের উৎপাদন বহুগুণ বৃদ্ধি করেছে। বন্ধুরা আপনি যদি সেই গ্রামীণ অঞ্চলে বসবাসকারী লোকেদের মধ্যে একজন হয়ে থাকেন তবে উন্নত প্রযুক্তির কৃষি ব্যবসার মাধ্যমে বেশ পরিমাণ অর্থ উপার্জন অনায়াসে করতে পারেন। এই ব্লগে আমরা আপনাকে বেশ কিছু কিছু পদ্ধতি সম্বন্ধে ধারণা দিচ্ছি যার দ্বারা আপনি বেশ পরিমাণ মুনাফা অর্জন করতে পারবেন।

Make money ideas in bengali, অর্থ উপার্জন সংক্রান্ত তথ্য

Small business ideas in Bengali: ছোট ব্যবসা সংক্রান্ত তথ্য, অর্থ উপার্জন সংক্রান্ত, স্বল্প বিনিয়োগের মাধ্যমে অর্থ উপার্জনের ধারনা


আপনি যদি গ্রামাঞ্চলে বাস করেন এবং ভিন্ন ধরনের চাষবাসের মাধ্যমে কথা চিন্তা করেন তাহলে এই পোষ্টটি আপনার জন্য খুবই প্রয়োজনীয়। নিচে কিছু ধারনা দেওয়া হল।

কলা চাষ

এখনো পর্যন্ত ভারতের বেশিরভাগ কৃষকরা ধান, গম, ডাল, ভুট্টা, আখ, সবজির মত পরম্পরাগত চাষবাসেই বেশি করে,থাকে। এবং এরই মধ্যে কিছু কৃষক নতুন ধরনের চাষবাস করে মুনাফা অর্জন করছে যেমন কলা চাষ এর মধ্যে অন্যতম। এই চাষের একটি সুবিধা হল অল্প জায়গায় উৎপাদন করে বেশী মুনাফা অর্জন করা যায়। মোটামুটি দেড় বিঘা জমিতে আপনি বারোশোর মত কলা গাছ রোপন করতে পারেন এবং এর থেকে প্রায় তিন লাখ টাকা উপার্জন করা সম্ভব। এক্ষেত্রে আপনাকে জমি চারাগাছ কীটনাশক ও সার বাবদ এক লক্ষ টাকা বিনিয়োগ করতে হবে। এবং উৎপাদন পেতে পারেন তিন লক্ষ টাকা পর্যন্ত ফলে আপনার মোট লাভ হতে পারে প্রায় ২ লক্ষ টাকা।

অ্যালোভেরা চাষ

কসমেটিক ও ওষুধ শিল্প গুলিতে অ্যালোভেরার প্রচুর চাহিদা রয়েছে। অ্যালোভেরার পাতা থেকে যে থকথকে জেল জাতীয় পদার্থ পাওয়া যায় সেটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী, এছাড়া চুল এবং ত্বকের যত্নের জন্য এর ব্যাপক ব্যবহার রয়েছে। বিভিন্ন বড় বড় সংস্থাগুলি এই অ্যালোভেরার পাতা থেকে জেল বের করে বিভিন্ন ধরনের ঔষধীপণ্য উৎপাদন ও বিক্রয় করে থাকে। দেশীয় বাজারের পাশাপাশি বৈদেশিক বাজারেও এর বিপুল চাহিদা রয়েছে। অতএব আপনি এই এলোভেরা চাষের মাধ্যমে বেশ মুনাফা অর্জন করতে পারেন। এক্ষেত্রে আপনাকে প্রারম্ভিক প্রায় ৫০ হাজার থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে হবে।

পেঁপে চাষ

ভারতে অনেক প্রজাতির পেঁপে চাষ হয় তার মধ্যে জনপ্রিয় কয়েকটি পেঁপে প্রজাতি হল পুসা ডার্ফ, পুসা ম্যাজিস্ট্রি, পুসা জায়ান্ট, পুসা ডিলিসিয়াস, মহাবিন্দু, সোলো, রাচি, CO1, ওয়াশিংটন, তাওইন ৭৮৬ প্রভৃতি। আপনি এগুলির মধ্যে যে কোন প্রজাতির চারা দিয়ে চাষ শুরু করতে পারেন। খুব অল্প পরিমাণে জমিতে অল্প পরিমাণ অর্থ বিনিয়োগের মাধ্যমে পেঁপে চাষ করে বেশি পরিমাণ মুনাফা অর্জন করতে পারেন।

ফুলের চাষ

আজকাল ফুলের চাষ বেশ লাভজনক। বিভিন্ন পার্টি অনুষ্ঠান পুজোয় সাজসজ্জায় ফুলের প্রচুর ব্যবহার হচ্ছে ফলে এর চাহিদাও ব্যাপক। আপনি অল্প কিছু অর্থ বিনিয়োগ করে বিভিন্ন ধরনের ফুল চাষ করে লাভবান হতে পারেন। ফুল বিক্রির সংস্থাগুলির কাছে আপনি খুব সহজেই আপনার উৎপাদিত ফুল বিক্রি করতে পারবেন। এটি লাভজনক ব্যবসা আপনি নিশ্চিন্তে শুরু করতে পারেন।

মাশরুম চাষ

মাশরুম প্রোটিনে ভরপুর ওষুধী যুক্ত সুস্বাদু নিরামিষ খাদ্য এটি আমাদের দেহের পুষ্টি সাধনের জন্য খুবই দরকারি। বিভিন্ন ধরনের বাজারে এর চাহিদাও রয়েছে। আপনি মাঝারি সাইজের ঘর এর মধ্যে এটি চাষ করতে পারবেন। আর এই চাষের জন্য আপনাকে খুব বেশি বিনিয়োগ করতে হবে না এবং এর ফলন খুব তাড়াতাড়ি হয়। এর বেশ কয়টি প্রজাতি রয়েছে। আপনি এর বীজ কৃষি ভান্ডার গুলিতে পেয়ে যাবেন। ১০ থেকে ১৫ দিনের মধ্যেই খাবার উপযোগী হয়ে যায়। আপনি অবশ্যই এই লাভজনক চাষ খুব অল্প বিনিয়োগের মাধ্যমে শুরু করতে পারেন। আরো বিস্তারিত জনতে এখানে ক্লিক করুন

আশা করি Small business ideas in Bengali বা ছোট ব্যবসা সংক্রান্ত তথ্য শিরোনামে এই পোষ্ট হইতে আপনি ভিন্ন ধরনের চাষ সম্পর্কে যথেষ্ট ধারা পেলেন। আপনি যদি গ্রামীণ অঞ্চলে বসবাসকারীদের মধ্যে একজন হন তবে উপরোক্ত ভিন্ন ধরনের কৃষি কাজ গুলি শুরু করতে পারেন এবং এগুলো থেকে আপনি যথেষ্টই আয় করতে পারেন। উৎপাদিত পণ্যগুলি আপনি কৃষি বাজারগুলিতে পাইকারি মাধ্যমে অথবা নিজে হাতে খুচরা বাজারে বিক্রি করতে পারেন।

এই ধরনের ব্যবসা বা চাষবাস শুরু করার জন্য যদি কোন লোনের প্রয়োজন পড়ে তা হলেও এই ব্লগের লোন সংক্রান্ত অন্যান্য পোস্টগুলো পড়তে পারেন আশা করি এতে আপনার আর্থিক সমস্যারও সমাধান হয়ে যাবে।

Share This:
Advertisement

Check Also

indian women 5 business ideas

Indian Women 5 Business Ideas । মেয়েদের ঘরে বসে ব্যবসা । মেয়েদের জন্য ব্যবসা

Indian Women 5 Business Ideas । মহিলারা গৃহস্থালির কাজ থেকে মুক্ত হয়ে নিজের একটি পরিচয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *